বাংলা নিউজ > ঘরে বাইরে > Income Tax Tips for employees: এপ্রিলের মধ্যে আয়কর নিয়ে কোম্পানিতে জানাতে হবে এই তথ্য, নাহলে হাতে আসবে কম বেতন!

Income Tax Tips for employees: এপ্রিলের মধ্যে আয়কর নিয়ে কোম্পানিতে জানাতে হবে এই তথ্য, নাহলে হাতে আসবে কম বেতন!

এবার যেহেতু নয়া আয়কর কাঠামো কার্যকর হয়েছে। তাই কর্মীদের বাড়তি সতর্ক থাকতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Income Tax Tips for employees: এবার যেহেতু নয়া আয়কর কাঠামো কার্যকর হয়েছে (বাধ্যতামূলক নয়), সেজন্য বেতনভোগীদের বাড়তি সতর্ক থাকতে হচ্ছে। একটু অসতর্কতার কারণে পুরো ২০২৩-২৪ অর্থবর্ষে মাথা চাপড়াতে হবে। সেই পরিস্থিতিতে এপ্রিলের মধ্যেই নিজের কোম্পানিকে আয়কর সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য জানাতে হবে।

নয়া অর্থবর্ষের প্রথম মাসটা বেতনভোগীদের জন্য অত্যন্ত ব্যস্ততার মধ্যে দিয়ে কাটতে চলেছে। এবার যেহেতু নয়া আয়কর কাঠামো কার্যকর হয়েছে (বাধ্যতামূলক নয়), সেজন্য বেতনভোগীদের বাড়তি সতর্ক থাকতে হচ্ছে। একটু অসতর্কতার কারণে পুরো ২০২৩-২৪ অর্থবর্ষে মাথা চাপড়াতে হবে। সেই পরিস্থিতিতে কর বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, যাঁরা পুরনো আয়কর কাঠামোর আওতায় থাকতে চান, তাঁদের এপ্রিলের মধ্যেই নিজেদের কর্মরত সংস্থায় সেই বিষয়টি জানিয়ে দিতে হবে। কারণ নিয়ম অনুযায়ী, যদি কোনও করদাতা নির্দিষ্টভাবে না জানান যে তিনি পুরনো আয়কর কাঠামোর আওতায় থাকতে চান, তাহলে নয়া আয়কর কাঠামোয় থাকতে হবে। কারণ সেটাই ‘ডিফল্ট অপশন’। সেক্ষেত্রে পুরনো আয়কর কাঠামোর আওতায় প্রাপ্ত একাধিক ছাড় মিলবে না।

বিশেষজ্ঞদের বক্তব্য, ইতিমধ্যে কর্মীদের জন্য 'ট্যাক্স ডিক্লারেশন ফর্ম' দিতে শুরু করেছে বিভিন্ন সংস্থা। নয়া অর্থবর্ষের প্রথম বেতন টিডিএস (ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স) কাটার আগেই এপ্রিলের মধ্যে কর্মীদের জানিয়ে দিতে হবে যে তাঁরা কোন আয়কর ব্যবস্থার আওতায় থাকতে চান। যদি কেউ সেটা নির্দিষ্টভাবে না জানিয়ে দেন, তাহলে তিনি নয়া আয়কর কাঠামোর আওতায় থাকতে চান বলে ধরে নেওয়া হবে। সেইমতো টিডিএস কেটে নেওয়া হবে। যে টিডিএস কাটা হবে, সেটা তুলনামূলকভাবে বেশি হতে পারে।

আরও পড়ুন: PPF থেকে FD, আয়কর বাঁচাতে এই ৬টি বিনিয়োগ অবশ্যই মাথায় রাখুন

ধরা যাক, কোনও কর্মী নিজের সংস্থাকে নির্দিষ্টভাবে জানিয়ে দিলেন না যে তিনি পুরনো আয়কর কাঠামোর আওতায় থাকতে চান। বরং আয়কর রিটার্ন ফাইলের সময় তিনি পুরনো আয়কর কাঠামো বেছে নেবেন বলে ঠিক করেছেন। সেক্ষেত্রে ওই ব্যক্তি তখনও আয়কর আইনের ৮০সি ধারা, ৮০ডি ধারার আওতায় যে ছাড় (ডিডাকশন) মেলে, সেটা পেতে পারেন (নিজের সংস্থাকে না জানিয়েও)। কিন্তু কয়েকটি বিষয় আপনার বেতন কাঠামোর মধ্যে না থাকলে সেগুলির ক্ষেত্রে ছাড় পাবেন না।  

কীরকম হবে বিষয়টি? 

ধরা যাক, সাগ্নিক নামে এক বেতনভোগী নির্দিষ্টভাবে নিজের কোম্পানিকে জানালেন না যে তিনি পুরনো আয়কর কাঠামোর আওতায় থাকতে যান। অর্থাৎ নয়া আয়কর কাঠামোর আওতায় তাঁর কর হিসাব করবে সংশ্লিষ্ট কোম্পানি। নয়া আয়কর কাঠামোয় যেহেতু কোনও করছাড়ের বিধান নেই, তাই সাগ্নিকের বেতন কাঠামোয় হাউস রেন্ট অ্যালোওয়েন্স (HRA), লিভ ট্রাভেল অ্যালোওয়েন্সের (LTA) মতো বিভিন্ন বিষয় থাকবে না। সেইমতো সাগ্নিকের থেকে টিডিএস কেটে নেবে কোম্পানি। কিন্তু পরে সাগ্নিক অনুভব করলেন যে HRA দেখিয়ে করছাড় নিতে চান।

আরও পড়ুন: New IT Rules From April 1: আজ থেকে আয়করের এই নিয়মগুলি বদলে গেল, অবশ্যই জেনে রাখুন

কিন্তু সেই সুযোগ পাবেন না সাগ্নিক। কারণ বেতন কাঠামো তৈরির সময় নিজের কোম্পানিকে বলে দেননি যে তিনি পুরনো আয়কর কাঠামোর আওতায় থাকতে চান। যদি তিনি নির্দিষ্টভাবে নিজের কোম্পানিকে বলে দিতেন যে পুরনো আয়কর কাঠামোর আওতায় থাকতে চান, তাহলে হাউস রেন্ট অ্যালোওয়েন্সের ছাড়টা নিতে পারতেন। লিভ ট্রাভেল অ্যালোওয়েন্সের ক্ষেত্রেও ছাড় পেতে গেলে সাগ্নিককে সেই কাজটাই করতে হত।

(বিশেষ দ্রষ্টব্য: 'হিন্দুস্তান টাইমস' গ্রুপের 'লাইভ মিন্ট'-এ নিমিত কনসালটেন্সির প্রতিষ্ঠাতা ও চাটার্ড অ্যাকাউন্টেন্ট নীতেশ বুদ্ধদেবের কলামের ভিত্তিতে অনুলিখিত।)

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর

Latest News

অধিগ্রহণের পর 'চিংস'-র কয়েক হাজার ডিস্ট্রিবিউটার ছাঁটাই করল টাটারা! বারাণসীর নমো ঘাট থেকে মোদী বিরোধী ভোট প্রচার! সত্যিই কি এটা রণবীর সিং? সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল মাতাল আইটি কর্মীর কাণ্ড! গাড়ি চালিয়ে ৬ মিনিটে ৬জনকে ধাক্কা, ১জনের মৃত্যু! গালে গাল ঠেকিয়ে ছবি পোস্ট, ‘আমার সবকিছু..’, রাহুলের জন্মদিনে আর কী বললেন আথিয়া ভেড়ি দখলের চেষ্টার অভিযোগ, বাধা দিতে গিয়ে আক্রান্ত BJP প্রার্থী জগন্নাথ সরকার যে কোনও সময় উচ্চমাধ্যমিকের ফলাফল! মাধ্যমিকের রেজাল্ট কিছুটা পরে, কবে ঘোষণা হবে? আফ্রিদির সঙ্গে সম্পর্কের সমীকরণটা কি তলানিতে এসে ঠেকেছে? মুখ খুললেন খুললেন বাবর সলমনের পর নিশানায় শাহরুখ? আঁটসাঁট নিরাপত্তায় কিং খান, ঘিরে থাকল নিরাপত্তারক্ষীরা চার সমবায় ব্যাঙ্ককে জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক, কারণটা কী?

Latest IPL News

সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.