বাংলা নিউজ > ঘরে বাইরে > অনাথ শিশুদের শিক্ষায় যেন বাধা না আসে, সমস্ত রাজ্যকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

অনাথ শিশুদের শিক্ষায় যেন বাধা না আসে, সমস্ত রাজ্যকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

  • এই মহামারীর জেরে যে সমস্ত শিশুর পড়াশোনায় সমস্যা তৈরি করেছে তাদের স্কুল ফি মুকুব করে দেওয়া হোক। প্রয়োজনে ফি অর্ধেক করে দেওয়া হোক।

করোনাভাইরাসের জেরে পঠনপাঠনে বাধা এসেছে অনেকের। তার মধ্যে অনাথ শিশুদের অবস্থা আরও করুণ। এই পরিস্থিতিতে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। এই মহামারীর জেরে পড়াশোনায় বাধা এসেছে। তাই এই সমস্যার সমাধানে বেসরকারি স্কুলগুলিকেও এই শিক্ষাবর্ষে পঠনপাঠন করানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের বিচারপতি এল নাগেশ্বর রাও এবং বিচারপতি অনিরুদ্ধ বসুর বেঞ্চ নির্দেশিকা জারি করেন। সেখানে উল্লেখ করা হয়েছে, এই মহামারীর জেরে যে সমস্ত শিশুর পড়াশোনায় সমস্যা তৈরি করেছে তাদের স্কুল ফি মুকুব করে দেওয়া হোক। প্রয়োজনে ফি অর্ধেক করে দেওয়া হোক। সমস্ত রাজ্যকে বলা হয়েছে একটি নীতি গ্রহণ করতে। বেসরকারি স্কুলগুলির সঙ্গে আলোচনা করে চার সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নিতেও নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

ঠিক কী বলা হয়েছে নির্দেশিকায়?‌ সুপ্রিম কোর্ট সূত্রে খবর, ‘‌রাজ্য সরকারগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে শিশু কল্যাণ কমিটি এবং জেলা শিক্ষা অফিসাররা বেসরকারি স্কুলগুলির সঙ্গে আলোচনা করুক। আলোচনার মাধ্যমে শিশুদের পড়াশোনায় যাতে বাধা না আসে এবং এই শিক্ষাবর্ষে যেন পঠনপাঠন বন্ধ না হয়। স্কুলগুলি যাতে ফি মুকুব করে সেই বিষয়ে আলোচনা করা হোক এবং সেই বোঝা রাজ্য বহন করুক।’‌ এই নির্দেশ দিয়েছে বিচারপতিদের বেঞ্চ।

শিশু সুরক্ষা ও অধিকারের জাতীয় কমিশন এই বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেছে। সেখানে তাঁরা বলেছেন, এই মহামারিতে অনেকেই বাবা–মা অথবা একজন করে অভিভাবককে হারিয়েছে। তাই তাঁদের শিক্ষায় যাতে বাধা না আসে সেটা দেখা হোক। এমনকী কমিশনের পক্ষ থেকে আইনজীবী স্বরূপমা চতুর্বেদী এই মর্মে হলফনামা জমা করেছেন আদালতে।

বন্ধ করুন