বাংলা নিউজ > ঘরে বাইরে > খুব শীঘ্রই ব্যাঙ্ক অ্যাকাউন্টের মতোই সমস্ত সুবিধা পাবেন E-Wallet-এ
ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)

খুব শীঘ্রই ব্যাঙ্ক অ্যাকাউন্টের মতোই সমস্ত সুবিধা পাবেন E-Wallet-এ

দেশের প্রতিটি প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট(PPI), যেমন মোবাইল ওয়ালেট ও প্রিপেড কার্ডের জন্য এই নির্দেশিকা জারি করেছে আরবিআই।

খুব শীঘ্রই ই-ওয়ালেটে টাকা গ্রহণ বা ট্রান্সফার করা যাবে। অর্থাৎ শুধু লেনদেনের মাধ্যম নয়, ব্যাঙ্ক অ্যাকাউন্টের মতোই কাজ করবে ই-ওয়ালেট। বুধবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এক নির্দেশের পর এমনটাই মনে করা হচ্ছে।

কী নির্দেশ রিজার্ভ ব্যাঙ্কের?

দেশের প্রতিটি প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট (PPI), যেমন মোবাইল ওয়ালেট ও প্রিপেড কার্ডের জন্য এই নির্দেশিকা জারি করেছে আরবিআই। আবশ্যিকভাবে আন্তঃব্যবহারযোগ্য সুবিধা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এই নির্দেশিকায়। এতদিন পর্যন্ত এই বিষয়টি PPI সংস্থার ঐচ্ছিক ক্ষেত্র ছিল।

রিজার্ভ ব্যাঙ্কের এই নয়া সিদ্ধান্তে কী পরিবর্তন হবে?

RBI-এর নয়া সিদ্ধান্তে গ্রাহকরা যে কোনও ই-ওয়ালেট থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা প্রেরণ করতে পারবেন। শুধু তাই নয়, এক সংস্থার ওয়ালেট থেকে অন্য সংস্থার ওয়ালেটেও টাকা আদান-প্রদান করা যাবে।

PPI-এর আউটস্ট্যান্ডিং ব্যালেন্স-এর উর্ধ্বসীমা এতদিন ১ লাখ টাকা ছিল। এবার সেটি বাড়িয়ে দু'লাখ টাকা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। লেনদেন, পেমেন্ট ইত্যাদি ক্ষেত্রে PPI-গুলিকে RTGS ও NEFT এর মতো সুবিধাও দেবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

নয়া নিয়মে থাকছে আরও একটি বড় সুবিধা। যে কোনও ই-ওয়ালেট ব্যবহার করে গ্রাহকরা ATM-এ নগদ টাকা তুলতে পারবেন। বর্তমানে কেবলমাত্র ব্যাঙ্কের নিজস্ব ওয়ালেট অ্যাপেই এই সুবিধা মেলে।

কিন্তু এতে কী সুরক্ষা বাড়বে?

এটিএম-এ স্কিমিং বা অন্যান্য কার্ড জালিয়াতির ভয় এক্ষেত্রে অনেকটাই কমবে। তাছাড়া সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে যাঁরা টাকা ট্রান্সফারে ভয় পান, তাঁরা এই ওয়ালেট ব্যবহার করতে পারবেন।

বন্ধ করুন