বাংলা নিউজ > ঘরে বাইরে > Rana Kapoor: ঋণ জালিয়াতি মামলায় ৪ বছর পর জামিন, জেল থেকে মুক্তি পেলেন Yes ব্যাঙ্কের Ex CEO

Rana Kapoor: ঋণ জালিয়াতি মামলায় ৪ বছর পর জামিন, জেল থেকে মুক্তি পেলেন Yes ব্যাঙ্কের Ex CEO

জেল থেকে মুক্তি পেলেন ইয়েস ব্যাঙ্কের প্রাক্তন সিইও রানা কাপুর। (HT_PRINT)

গ্রেফতারের পর থেকে রানা কাপুর তালোজা জেলে বন্দি ছিলেন। এর আগে ৭টি মামলায় তিনি জামিন পেয়েছিলেন। শেষ মামলাতেও জামিন পাওয়ায় তাঁকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়। যদিও এই মামলাগুলির বিচার প্রক্রিয়া এখনও শুরু হয়নি। 

ঋণ জালিয়াতি মামলায় ৪ বছর পর জামিন পেলেন ইয়েস ব্যাঙ্কের প্রাক্তন সিইও রানা কাপুর। এরপরেই তাঁকে জেল থেকে মুক্তি পেয়েছেন। শুক্রবার সন্ধ্যায় তাঁকে নবি মুম্বইয়ের তালোজা কারাগার থেকে মুক্তি দেওয়া হয়। ঋণ জালিয়াতির মামলায় রানা কাপুরকে ২০২০ সালের মার্চ মাসে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) গ্রেফতার করে। এছাড়াও সিবিআই তাঁর বিরুদ্ধে ৮টি জালিয়াতির মামলা দায়ের করেছিল।

আরও পড়ুন: প্রতিষ্ঠাতার বিরুদ্ধে আর্থিক প্রতারণার অভিযোগ ইডি-র, চলছে জেরা

গ্রেফতারের পর থেকে রানা কাপুর তালোজা জেলে বন্দি ছিলেন। এর আগে ৭টি মামলায় তিনি জামিন পেয়েছিলেন। শেষ মামলাতেও জামিন পাওয়ায় তাঁকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়। যদিও এই মামলাগুলির বিচার প্রক্রিয়া এখনও শুরু হয়নি। বিশেষ সিবিআই আদালতের বিচারক এম জি দেশপান্ডে রানা কাপুরকে জামিন দেন। আদালত জানায়, যেহেতু মামলাগুলির বিচার মুলতুবি রয়েছে তাই তাঁর জেলে থাকার আর প্রয়োজন নেই। রানা কাপুরের আইনজীবী তাঁর মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, সিবিআই ২০২০ সালের মার্চ মাসে রানা কাপুর, তাঁর স্ত্রী বিন্দু কাপুর, অবন্তা গ্রুপের প্রোমোটার এবং শিল্পপতি গৌতম থাপার, ব্লিস অ্যাবোড প্রাইভেট লিমিটেড এবং অন্যান্যদের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল। অভিযোগ, রানা কাপুর ইয়েস ব্যাঙ্কের তৎকালীন সিইও হিসাবে তাঁর পদের অপব্যবহার করেছিলেন। তিনি একটি ঋণ অনুমোদন জন্য ঘুষ হিসেবে দিল্লির বিলাসবহুল জায়গায় একটি সম্পত্তি নিয়েছিলেন।

জানা গিয়েছে, ব্লিস অ্যাবোড প্রাইভেট লিমিটেডটি রানা কাপুরের স্ত্রী বিন্দু কাপুর দ্বারা পরিচালিত। এর মাধ্যমে সম্পত্তি ৩৭৮ কোটি টাকায় কেনা হয়েছিল যেখানে সম্পত্তির বাজারদর ছিল ৬৮৫ কোটি টাকা। ইয়েস ব্যাঙ্ক সেই সময় অবন্তা গ্রুপকে ২৫০০ কোটি টাকার ঋণ দিয়েছিল। রানা কাপুর সিইও হিসাবে ব্যাঙ্কের ম্যানেজমেন্ট ক্রেডিট কমিটির প্রধান ছিলেন। তিনি সেই ঋণ অনুমোদন করেছিল।

তাঁর জামিনের আবেদনে আইনজীবী দাবি করেন,  সিবিআইয়ের যে চার্জশিট জমা দিয়েছে তাতে রানা কাপুরের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়নি। কাপুরের বিরুদ্ধে অভিযোগ অস্পষ্ট। তিনি কখনই ঋণ লেনদেনের একমাত্র বা চূড়ান্ত অনুমোদনকারী কর্তৃপক্ষ ছিলেন না। ব্যাঙ্কের ম্যানেজমেন্ট ক্রেডিট কমিটি যৌথভাবে এই সিদ্ধান্ত নিয়েছিল। 

যদিও এই মামলায় প্রোমোটার গৌতম থাপারকে গ্রেফতার করা হয়নি। তাঁকে আগাম জামিন দিয়েছিল আদালত। এই সমস্ত বিষয় বিবেচনা করে আদালত রানা কাপুরের জামিন মঞ্জুর করে। এরপর নথিপত্র খতিয়ে দেখে শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে তালোজা কেন্দ্রীয় কারাগার থেকে তাঁকে মুক্তি দেওয়া হয়।

ঘরে বাইরে খবর

Latest News

আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম? প্রিয়াঙ্কার মায়ের চোখে সলমন 'আদর্শ পুরুষ', আর শাহরুখ-অক্ষয়রা 'ব্যবসায়ী' SBI ক্লার্ক পদের মেইনসে নতুন পরীক্ষার তারিখ ঘোষিত, প্রকাশিত অ্যাডমিট কার্ড Olympics 2036 আয়োজনের দৌড়ে ভারতকে পিছনে ফেলল কাতার! দোহায় বসতে পারে আসর-রিপোর্ট করোনার থেকেও ভয়ঙ্কর তৃণমূলের বাহিনী,বিস্ফোরক সন্দেশখালির বধূ,'জেল থেকে বের হলে…'

Latest IPL News

কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.