বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লির কৃষক আন্দোলন: রাস্তা খোলার বিষয়টি নিশ্চিত করুন, সরকারকে নির্দেশ আদালতের
নিউ দিল্লির গাজিপুর সীমান্তে রাজপথেই স্বাধীনতা দিবস পালন করেছিলেন কৃষকরা (ফাইল ছবি)
নিউ দিল্লির গাজিপুর সীমান্তে রাজপথেই স্বাধীনতা দিবস পালন করেছিলেন কৃষকরা (ফাইল ছবি)

দিল্লির কৃষক আন্দোলন: রাস্তা খোলার বিষয়টি নিশ্চিত করুন, সরকারকে নির্দেশ আদালতের

 উত্তরপ্রদেশ ও হরিয়ানা লাগোয়া দিল্লি সীমান্তে মাসের পর মাস ধরে কৃষকদের আন্দোলন চলছে। কৃষি আইন বাতিলের দাবিতে সেই নভেম্বর মাস থেকে লাগাতার আন্দোলনে নেমেছেন তাঁরা।

কৃষকদের আন্দোলনের জন্য যেন রাস্তা অবরুদ্ধ না হয়ে যায়। কেন্দ্র ও রাজ্য সরকার বিষয়টি দেখুক। সোমবার একথা জানিয়েছে সুপ্রিম কোর্ট । দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে বিক্ষোভের জেরে যাতে রাস্তা বন্ধ না হয়ে যায় সেটা নিশ্চিত করার দায়িত্ব রাজ্য ও কেন্দ্রীয় সরকারের। প্রসঙ্গত উত্তরপ্রদেশ ও হরিয়ানা লাগোয়া দিল্লি সীমান্তে মাসের পর মাস ধরে কৃষকদের আন্দোলন চলছে। কৃষি আইন বাতিলের দাবিতে সেই নভেম্বর মাস থেকে লাগাতার আন্দোলনে নেমেছেন তাঁরা।

জাস্টিস সঞ্জয় কিষান কৌল ও জাস্টিস ঋষিকেশ রায়ের বেঞ্চ এব্যাপারে একটি পরামর্শও দিয়েছেন। তাঁরা জানিয়েছেন, আন্দোলনকারীদের মধ্যে অন্তত দুটি সংগঠনের নেতাকে ডেকে সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে আলোচনা করতে পারেন। 

আদালত তার নির্দেশে জানিয়েছে, কেন্দ্রীয় ও রাজ্য সরকারের হাতেই সমাধান রয়েছে।তাদের উভয়ের মধ্যে সমণ্বয় রেখে কাজ করতে হবে। যদি প্রতিবাদ আন্দোলন চলতে থাকে তবে সাধারণ মানুষের যাতায়াতে যাতে কোনও সমস্যা না হয় এটা দেখা দরকার। এদিকে হাজার হাজার কৃষক কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনে নেমেছেন। এর জেরে যান চলাচলে মারাত্মক সমস্যা হচ্ছে। নয়ডার চিল্লা সীমান্তের কাছে গাড়িগুলিকে অন্য রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। 

আদালত সূত্রে জানা গিয়েছে, একজন মহিলা সম্প্রতি আদালতে নালিশ করেছিলেন যে নয়ডা থেকে দিল্লি যাওয়ার জন্য ২০ মিনিটের রাস্তা তাঁর সময় লেগেছে প্রায় ২ ঘণ্টা। এদিকে জাস্টিস কৌল শুনানির সময় সলিসিটর জেনারেল তুষার মেহেতাকে জানিয়েছেন,' এটা কী হচ্ছে?  আপনাকে একটা সমাধান খুঁজে বের করতে হবে। আদালত এর সমাধান বের করতে পারে না। আদালত নির্দেশ দেয় কিন্ত সেটা তখনই কার্যকরী হবে যখন সরকার একটা উপায় খুঁজে বের করে।' 

 

বন্ধ করুন