বাংলা নিউজ > ঘরে বাইরে > Debt Mutual Fund-এ বাড়তে পারে কর! অর্থ বিলে বড় বদল আনছেন নির্মলা সীতারামন

Debt Mutual Fund-এ বাড়তে পারে কর! অর্থ বিলে বড় বদল আনছেন নির্মলা সীতারামন

ফাইল ছবি: পিটিআই (PTI)

সম্পদ নিয়ন্ত্রকদের অনেকেই ভারতের কর বিধিতে প্রস্তাবিত বদলগুলির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। অনেকেই মনে করছেন, এর ফলে দেশের ১৫০ বিলিয়ন মার্কিন ডলারের স্থির-আয়ের মিউচুয়াল ফান্ড শিল্পে প্রভাব পড়তে পারে।

শুক্রবার অর্থ বিল, ২০২৩ পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এদিন নিয়মমাফিক ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য কেন্দ্রের আর্থিক প্রস্তাব কার্যকর করার রূপরেখা দেবেন তিনি।

একাধিক সূত্রের খবর, সরকার বাজেটে ঘোষিত কর প্রস্তাবে বেশ কয়েকটি সংশোধনী আনতে পারে। নির্মলা সীতারামন অর্থ বিল ২০২৩-এ প্রায় ৬০টি বদল আনতে পারেন বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার লোকসভায় ২০২৩-২৪-এর জন্য প্রায় ৪৫ লক্ষ কোটি টাকা ব্যয়ের অনুমোদন পাশ হয়েছে। আদানি ইস্যুতে যুগ্ম সংসদীয় কমিটির তদন্তের দাবিতে বিরোধীদের বিক্ষোভের মধ্যেই কণ্ঠভোটে এই প্রস্তাব পাশ হয়। আরও পড়ুন: ATM-এ ২,০০০ টাকার নোট বেশি ভরা হচ্ছে? কী বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

পর পর দুইবার মুলতুবির পর সন্ধ্যা ৬টায় ফের আসরে নামেন সাংসদরা। আর এমন সময়েই লোকসভার স্পিকার ওম বিড়লা গিলোটিনের পথে হাঁটেন।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য ভারতের কনসোলিডেটেড তহবিল থেকে এবং তার বাইরের কিছু টাকা প্রদান এবং বরাদ্দের অনুমোদনের জন্য বিল উত্থাপন করেন। তুমুল হই-হট্টগোলের মধ্যেই তা পাস হয় এবং তারপরে সেইদিনের মতো লোকসভা মুলতবি করা হয়।

সম্পদ নিয়ন্ত্রকদের অনেকেই ভারতের কর বিধিতে প্রস্তাবিত বদলগুলির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। অনেকেই মনে করছেন, এর ফলে দেশের ১৫০ বিলিয়ন মার্কিন ডলারের স্থির-আয়ের মিউচুয়াল ফান্ড শিল্পে প্রভাব পড়তে পারে। বদলের পর, ঋণ তহবিলের(Debt Fund) হোল্ডিংয়ে বিনিয়োগকারীদের আয়কর হারের উপর নির্ভর করে কর আরোপ করা হবে। বিশেষজ্ঞদের ধারণা, এর ফলে করের হার আরও বেশি হয়ে দাঁড়াতে পারে।

বর্তমানে ঋণ তহবিলে বিনিয়োগকারীরা তাঁদের স্ল্যাব অনুযায়ী মূলধন লাভ(ক্যাপিটাল গেইনস)-এর উপর কর প্রদান করেন। হোল্ডিংয়ের সময়কাল তিন বছরের কম হলে এটি প্রযোজ্য হয়। তিন বছরের বেশি সময় ধরে হলে ইনডেক্সেশন সুবিধা সহ ২০ শতাংশ কর বা সেটি ছাড়া ১০ শতাংশ কর আরোপ করা হয়।

অর্থাত্, নতুন ফাইন্যান্স বিল ২০২৩-এর প্রস্তাবনা অনুযায়ী, ঋণ তহবিলে বিনিয়োগ, এখন থেকে সরাসরি স্বল্পমেয়াদী মূলধন লাভ হিসাবে বিবেচিত হবে। প্রস্তাবটি, সংসদ দ্বারা অনুমোদিত হলে, 1 এপ্রিল, 2023-এ বা তার পরে করা বিনিয়োগের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এছাড়াও, প্রস্তাব অনুযায়ী তিন বছরের বেশি সময় ধরে রাখা ঋণ তহবিল আর সূচক সুবিধা ভোগ করবে না।

সংসদের দুই কক্ষে বারবার হট্টগোলের কারণে গতকাল মুলতবি হয়েছে। ব্রিটেন নিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর মন্তব্যের প্রেক্ষিতে সরব হয় বিজেপি শিবির। এদিকে বিরোধীরা পাল্টা হিন্ডেনবার্গ-আদানি দ্বন্দ্বের জন্য যৌথ সংসদীয় কমিটির তদন্তের দাবিতে সরব হন।

বাজেট অধিবেশনের দ্বিতীয়ার্ধ গত ১৩ মার্চ শুরু হয়। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করেন। আরও পড়ুন: অবসরের পর মাসে ২০,০০০ টাকা সুদ মিলবে! পোস্ট অফিসের এই স্কিমে আরও সুদ বাড়বে?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.