বাংলা নিউজ > ঘরে বাইরে > যমুনাতে মাছ ধরতে গিয়ে জালে ডলফিন, রান্না করে খেলেন মৎস্যজীবীরা

যমুনাতে মাছ ধরতে গিয়ে জালে ডলফিন, রান্না করে খেলেন মৎস্যজীবীরা

বেআইনিভাবে ডলফিন শিকারের অভিযোগ। ছবিটি প্রতীকী (‌সৌজন্য ফেসবুক)

গত ২২ জুলাই অন্যান্য দিনের মতোই যমুনা নদীতে মাছ ধরছিলেন নাসিরপুর গ্রামের মৎস্যজীবীরা। সেই সময় তাঁদের জালে ধরা পড়েছিল এই ডলফিন। রবীন্দ্র কুমারের দেওয়া তথ্যের ভিত্তিতে, থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। ইতিমধ্যেই এই ঘটনায় একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

যমুনা নদীতে মাছ ধরতে গিয়ে জেলেদের জালে ধরা পড়েছিল আস্ত একটি ডলফিন। সাধারণত বন্য সুরক্ষা আইনে ডলফিনকে সংরক্ষিত প্রাণী হিসেবেই বিবেচনা করা হয়ে থাকে। তা সত্ত্বেও সেই ডলফিন ছেড়ে না দিয়ে রান্না করে খেলেন মৎস্যজীবীরা। কাঁধে করে মৎস্যজীবীদের ডলফিন নিয়ে যাওয়ার ছবি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তারপরেই অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ করেছে পুলিশ। ঘটনাটি উত্তর প্রদেশের কৌশাম্বি এলাকায় ঘটেছে। এই ঘটনায় চার মৎস্যজীবীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে বনবিভাগ। তাদের মধ্যে একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

আরও পড়ুন: নৌকাতে ২২টি মরা ডলফিন, গুজরাট উপকূলে গ্রেফতার ১০, কী হয় এগুলি দিয়ে?

ছায়াল ফরেস্ট রেঞ্জের ফরেস্ট রেঞ্জার রবীন্দ্র কুমার সোমবার মৎস্যজীবীদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন। বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, ওই ডলফিনের ওজন ছিল প্রায় এক কুইন্টাল। উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই প্রবল বৃষ্টিতে উত্তরপ্রদেশের যমুনার জলস্তর বেড়েছে। ফলে ভাসতে ভাসতে ওই ডলফিন চলে আসে বলে অনুমান বন বিভাগের। গত ২২ জুলাই অন্যান্য দিনের মতোই যমুনা নদীতে মাছ ধরছিলেন নাসিরপুর গ্রামের মৎস্যজীবীরা। সেই সময় তাঁদের জালে ধরা পড়েছিল এই ডলফিন। রবীন্দ্র কুমারের দেওয়া তথ্যের ভিত্তিতে, থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। ইতিমধ্যেই এই ঘটনায় একজনকে গ্রেফতার করেছে পুলিশ। বাকিদের গ্রেফতারের চেষ্টা চালানো হচ্ছে বলে পুলিশ জানিয়েছে। বন বিভাগের ওই আধিকারিক জানিয়েছেন, ডলফিনটিকে জাল থেকে তোলার পর মৎস্যজীবীরা কাঁধে করে সোজা বাড়ি নিয়ে গিয়ে সেটি রান্না করে খেয়ে ফেলে। রবীন্দ্র কুমার অভিযোগে আরও উল্লেখ করেছেন, জেলেরা ডলফিনটিকে নিয়ে যাওয়ার সময় কিছু পথচারী ঘটনাটি রেকর্ড করে। ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। তা দেখেই বিষয়টি জানতে পারে বন বিভাগ।

পুলিশ জানিয়েছে, বন্যপ্রাণী সুরক্ষা আইনের (১৯৭২) অধীনে রঞ্জিত কুমার, সঞ্জয়, দেওয়ান, বাবাজি এবং গেন্দালাল এই চার মৎস্যজীবীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এরমধ্যে রঞ্জিতকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বাকিরা পলাতক। উল্লেখ্য, গাঙ্গেয় ডলফিন একসময় গঙ্গা ও ব্রহ্মপুত্র নদী এবং অন্যান্য উপনদীতে পাওয়া যেত। তবে, দ্রুত শিল্পায়ন এবং কীটনাশক ও সারের মতো ক্ষতিকারক রাসায়নিকের ব্যবহার বৃদ্ধির কারণে তাদের সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। সম্প্রতি ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচার একটি রিপোর্ট প্রকাশ করেছে। তাতে উল্লেখ করা হয়েছে এই স্তন্যপায়ী প্রাণীর সংখ্যা কমে ২০০০ এ পৌঁছেছে। এই অবস্থায় ডলফিনকে বিপন্ন প্রাণীর তালিকায় রাখা হয়েছে। এই প্রাণী সংরক্ষণ করার জন্য নানাভাবে চেষ্টা চালাচ্ছে সরকার। বন্যপ্রাণী সুরক্ষা আইনের অধীনে এই ডলফিন শিকার সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH অভিষেকের হেলিকপ্টারে তল্লাশি নিয়ে পদক্ষেপ, রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন EDর প্রশংসায় মোদী, বললেন '৯৭ শতাংশ মামলায় রাজনীতির যোগ নেই' মাত্র ৩৯ বলে সেঞ্চুরি, IPL-এ চতুর্থ দ্রুততম, হায়দাবাদের হয়ে ইতিহাস লিখলেন হেড এবার কামদা একাদশী কবে? একাদশীর তারিখ এবং পুজোর শুভ সময় জেনে নিন সলমনের বাড়ির সামনে গুলি ‘পাবলিসিটি স্টান্ট’,গর্জালেন আরবাজ! ভরসা মুম্বই পুলিশে ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট পচা শামুকে পা কাটতে রাজি নয়, বাংলাদেশ সফরের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা ভারতের ফোকাস কোচবিহার, নির্বাচনের দিন সরাসরি নজর রাখবেন দুই বিশেষ পর্যবেক্ষক 'মণিপুরকে ঐক্যবদ্ধ রেখে শান্তি ফেরানো মোদীর অগ্রাধিকার', ইম্ফলে বার্তা শাহের

Latest IPL News

চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি? ভিডিয়ো: ইডেনের মাটিতে লোটাচ্ছে নাইটদের পতাকা, একা সবকটা কুড়িয়ে মন জিতলেন শাহরুখ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.