বাংলা নিউজ > ঘরে বাইরে > মুম্বই হামলায় লস্কর যোগ! কী বলেছিল পাকসেনা! বিস্ফোরক দাবি প্রাক্তন রাষ্ট্রদূতের
২৬/১১ মুম্বই হামলা নিয়ে ঠিক কী বলেছিল পাক সেনা, বিস্ফোরক দাবি তৎকালীন ভারতীয় রাষ্ট্রদূতের। প্রতীকী ছবি

মুম্বই হামলায় লস্কর যোগ! কী বলেছিল পাকসেনা! বিস্ফোরক দাবি প্রাক্তন রাষ্ট্রদূতের

  • মুম্বই হামলাকে ঘিরে গোটা বিশ্বে সাড়া পড়ে গিয়েছিল। সেদিন জঙ্গি হামলা অত্যন্ত দক্ষতার সঙ্গে মোকাবিলা করেছিল ভারত। কিন্তু কী বলেছিল পাক সেনা?

রেজাউল এইচ লস্কর

২০০৮ সালে মুম্বইয়ের জঙ্গি হানার বছর দুয়েকের মধ্যেই তৎকালীন সময়ে ইসলামাবাদে নিয়োজিত ভারতের রাষ্ট্রদূত শরৎ সাভারাওয়ালকে পাকিস্তানি আর্মি জানিয়ে দিয়েছিল লস্কর ই তইবার প্রতিষ্ঠাতা হাফিজ সৈয়দের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে না। কারণ তার বিরুদ্ধে কোনও প্রমাণ নেই।

তাঁর নতুন বই ‘India’s Pakistan Conundrum' য়ে তিনি জানিয়েছেন, আমি পাকিস্তানি সেনাকে জানিয়েছিলাম দিল্লি থেকে প্রমাণ তো দেওয়া হয়েছে। কিন্তু তিনি কোনও নিশ্চয়তা দেননি। ইতিমধ্যেই ভারত ও অন্য়ান্য দেশ প্রমাণ দিয়েছিল যে মুম্বই হামলার পেছনে লস্কর ই তইবার হাত রয়েছে। এই ঘটনায় আজমল কাসভ নামে এক জঙ্গিকে ধরাও হয়েছিল।

এদিকে ওই বইতে লেখক লিখেছেন, সেই সময় পাকিস্তানি সেনার সঙ্গে তাঁদের কথা হয়েছিল। পাক সেনার তরফে চারটি পয়েন্ট দেওয়া হয়েছিল। ১) মুম্বইয়ের জঙ্গি হামলা সেনা অথবা আইএসআই নেতৃত্বের মাধ্যমে হয়নি। ২) ভারত দ্রুত গতিতে এগোচ্ছে। সেক্ষেত্রে হামলা চালালে ভারতের গতি রোধ হবে অথবা পাকিস্তানের উন্নতি হবে এমনটা নয়। ৩) মুম্বই হামলায় জড়িতদের গ্রেফতার করতে আর্মি সহায়তা করছে। যদি ভারত হাফিজ সৈয়দের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য় অপেক্ষা করে তবে সেটা হবে না। কারন এই ঘটনায় তার জড়িত থাকার কোনও প্রমাণ নেই। ৪) ভারত পাকিস্তানে ঘরোয়া ব্যাপারে হস্তক্ষেপ করছে। এটা তাদের জানিয়ে দেওয়া হবে। পাকিস্তানি আর্মি সেই সময় এই চারটি পয়েন্ট হাজির করেছিল বলে দাবি লেখকের।

 

বন্ধ করুন