বাড়ি > ঘরে বাইরে > ভোজ্যতেলে ভেজাল রুখতে দেশজুড়ে সমীক্ষা, সংগৃহীত ৪,৫০০ এর বেশি নমুনা
ভোজ্যতেলে ভেজাল মেশানো চক্রের হদিশ পেতে এই সমীক্ষা গুরুত্বপূর্ণ।
ভোজ্যতেলে ভেজাল মেশানো চক্রের হদিশ পেতে এই সমীক্ষা গুরুত্বপূর্ণ।

ভোজ্যতেলে ভেজাল রুখতে দেশজুড়ে সমীক্ষা, সংগৃহীত ৪,৫০০ এর বেশি নমুনা

  • সমীক্ষার অন্তর্ভুক্ত হয়েছে লাদাখ, অরুণাচল প্রদেশ, দমন ও দিউ, এমনকি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের মতো প্রান্তিক অঞ্চলও।

ভেজাল ভোজ্যতেল উৎপাদন রুখতে দেশজুড়ে সমীক্ষা অভিযান করল সর্বোচ্চ খাদ্যমান নিয়ন্ত্রক সংস্থা ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া’ (FSSAI)।

অগস্টের ২৫-২৭ তারিখের হওয়া প্রথম এমন অভিযানের আওতায় পড়েছে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল। সমীক্ষায় সংগৃহীত হয়েছে ৪,৫০০ এর বেশি নমুনা, যার মধ্যে রয়েছে সরষের তেল, পাম অয়েল, অলিভ অয়েল ও বিভিন্ন মিশ্র তেল-সহ মোট ১৬টি ভোজ্যতেল প্রজাতি। 

দিল্লি, মুন্বই, কলকাতা, চেন্নাই ও বেঙ্গালুরুর মতো মেট্রো শহরের প্রতিটি থেকে কমপক্ষে ৫০টি নমুনা সংগ্রহ ছাড়াও মফস্সলের  পাইকারি ও খুচরো বাজার, শপিং মল ও সুপার মার্কেট থেকে নমুনা জোগাড় করা হয়েছে। সমীক্ষার অন্তর্ভুক্ত হয়েছে লাদাখ, অরুণাচল প্রদেশ, দমন ও দিউ, এমনকি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের মতো প্রান্তিক অঞ্চলও।

সমীক্ষা চালাতে বিশেষ নিয়মাবলী প্রকাশ করে FSSAI। নমুনা সংগ্রহের সবিস্তার পদ্ধতিও জানানো হয়।  

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দাবি, দেশের বিভিন্ন স্থানে ভোজ্যতেলে ভেজাল মেশানো চক্রের হদিশ পেতে এই সমীক্ষা গুরুত্বপূর্ণ। সমীক্ষার ফল থেকে ভবিষ্যতে ভেজাল রুখবার এবং দুষ্কৃতী দমনের নীতি নির্ধারণ করতে কেন্দ্র ও আঞ্চলিক প্রশাসনের সুবিধা হবে বলেও জানানো হয়েছে। 

বন্ধ করুন