বাংলা নিউজ > ঘরে বাইরে > Gold found in Jharkhand-মাটি কাটলেই সোনা! বাংলার কাছেই খোঁজ মিলল বিপুল স্বর্ণভাণ্ডারের

Gold found in Jharkhand-মাটি কাটলেই সোনা! বাংলার কাছেই খোঁজ মিলল বিপুল স্বর্ণভাণ্ডারের

প্রতীকী ছবি: এপি (AP)

১৯৭০ এবং ১৯৮০-র দশকে এই স্থানে প্রথম সমীক্ষার কাজ করা হয়েছিল। কিন্তু সেই সমীক্ষার ফলাফল প্রকাশ করা হয়নি। গত দুই বছর ফের GSI এই এলাকায় একটি নতুন সমীক্ষা চালায়। ওড়িশার তিনটি জেলায় সোনার মজুদ পাওয়া গিয়েছে।

বাংলার অতি নিকটেই খোঁজ মিলল তিনটি সোনার ভাণ্ডারের। জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (GSI) সমীক্ষায় বলা হয়েছে, ওড়িশার তিনটি জেলায় সোনার মজুদ পাওয়া গিয়েছে। রাজ্যের ইস্পাত ও খনি মন্ত্রী প্রফুল্ল মল্লিক জানিয়েছেন, দেওগড়, কেওনঝাড় এবং ময়ূরভঞ্জে সোনার ভাণ্ডারের খোঁজ মিলেছে।

'জাতীয় খনি ও ভূতাত্ত্বিক দফতর (GSI) তার সমীক্ষায় জানিয়েছে দেওগড়, কেওনঝার এবং ময়ুরভঞ্জ, এই তিন জেলায় সোনার খোঁজ মিলেছে,' জানিয়েছেন রাজ্যের রাজ্যের ইস্পাত ও খনি মন্ত্রী প্রফুল্ল মল্লিক। আরও পড়ুন:  Arrest: ১৫ বছর ধরে পলাতক, সোনার দাঁত দেখে খপাত করে ধরে ফেলল পুলিশ

কেওনঝাড়ের চারটি স্থান, ময়ূরভঞ্জের চারটি জায়গায় এবং দেওগড়ের একটি জায়গায় সোনার মজুদ পাওয়া গিয়েছে। দিমিরিমুন্ডা, কুশাকলা, গোটিপুর, গোপুর, জোশিপুর, সুরিয়াগুদা, রুয়ানসিলা, ধুশুরা পাহাড় এবং আদাসের মতো অঞ্চলে সোনার হদিশ মিলেছে।

১৯৭০ এবং ১৯৮০-র দশকে এই স্থানে প্রথম সমীক্ষার কাজ করা হয়েছিল। কিন্তু সেই সমীক্ষার ফলাফল প্রকাশ করা হয়নি। গত দুই বছর ফের GSI এই এলাকায় একটি নতুন সমীক্ষা চালায়।

বর্তমানে, ভারতে মূলত তিনটি সোনার খনি রয়েছে। কর্ণাটকের হুট্টি, উটি খনি এবং ঝাড়খণ্ডের হিরাবুদ্দিনী খনি। ভারতের সোনার উৎপাদন বছরে প্রায় ১.৬ টন। এটি দেশের অভ্যন্তরীণ চাহিদার তুলনায় যত্সামান্য। ভারতে বছরে ৭৭৪ টন সোনা ব্যবহার করা হয়।

সময়ের সঙ্গে সোনার চাহিদা ক্রমেই বাড়ছে। আর সেই কারণেই কেন্দ্র দেশে সোনার উৎপাদন বাড়াতে চাইছে। গত বছর, NITI Aayog দেশজুড়ে সম্ভাব্য সোনার খনি শনাক্ত করার জন্য একটি বড় আকারের সমীক্ষা চালায়। বর্তমানে, ভারতের সোনার মজুদ মোট ৭০.১t । এই স্বর্ণ ভাণ্ডারের একটি বড় অংশ দক্ষিণ ভারতে অবস্থিত। আরও পড়ুন: বেলঘরিয়া থেকে ফের বিপুল সোনা বাজেয়াপ্ত করল পুলিশ, পাচারে মহারাষ্ট্র যোগ!

খনি থেকে বিভিন্ন পদ্ধতিতে সোনা তোলা হয়। কখনও প্লাসার, অর্থাত্ চালনি করে, জল দিয়ে ধুয়ে ধুয়ে মাটি, নুড়ি থেকে সোনা আলাদা করা হয়। আবার কখনও শক্ত পাথরের চাঁইতে সোডিয়াম সায়নাইড ব্যবহার করে সোনা আলাদা করা হয়। 

শুধু গহনা নয়। ইলেকট্রনিক্স থেকে শুরু করে বিভিন্ন দ্রব্যে সোনার ব্যবহার করা হয়। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

১৪ বছরেও নিয়োগ হয়নি, তিন মাসে ৩০০০ শূন্যপদ পূরণ করতে বলল হাইকোর্ট অটো 'সন্ত্রাস' নিয়ে মমতার বকুনি, উল্টোডাঙার আবাসনে ক্ষমা চাইলেন TMC কাউন্সিলর আজ হারলেই কি T20 বিশ্বকাপ থেকে বিদায় বাংলাদেশের? ডাচদের কাছে কিন্তু আগেও হেরেছে ‘বোকা বোকা কারণে ঝগড়া… জয়া কাঁদত আর অমিতাভ শান্ত করত’, বচ্চনদের গোপন কথা ফাঁস NCP ভাঙিয়ে এবার অজিত পাওয়ারের সঙ্গ ছাড়বে BJP? সঙ্ঘ-বাণীতে জল্পনা ডায়েটের কোথায় কী! মশালাদার গোলবাড়ির কষা মাংস দেখে লোভ সামলাতে পারলেন না মধুমিতা ফের বিতর্কে সোহম, ফৌজদারি মামলার আসামী হয়েও বসে রইলেন সরকারি আইনজীবীদের ঘরে বিরতিতে অভিষেক, সরকারকে ঠিক কী বার্তা দিতে চান তিনি? ২০০০ সালে লালকেল্লায় হামলায় আরিফের প্রাণভিক্ষার আর্জি খারিজ রাষ্ট্রপতির 'দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে', NEET বিতর্ক নিয়ে বললেন শিক্ষামন্ত্রী

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.