বাংলা নিউজ > ঘরে বাইরে > রেকর্ডের থেকে ৮,২০০ টাকা কম সোনার দাম, মঙ্গলবার সস্তা হল রুপো
মঙ্গলবার ভারতে কমল সোনা এবং রুপোর দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
মঙ্গলবার ভারতে কমল সোনা এবং রুপোর দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

রেকর্ডের থেকে ৮,২০০ টাকা কম সোনার দাম, মঙ্গলবার সস্তা হল রুপো

  • মঙ্গলবারও ভারতে কমল সোনা এবং রুপোর দাম।

মঙ্গলবার ভারতে কমল সোনা এবং রুপোর দাম। এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.০৪ শতাংশ বা ১৮ টাকা কমে দাঁড়িয়েছে ৪৮,০০০ টাকা। রুপোর দামও তেমন কমেনি। এক কিলোগ্রাম রুপোর দাম ০.১৮ শতাংশ কমে হয়েছে ৬৪,৭৬৭ টাকা।

বিশেষজ্ঞদের মতে, ১০ গ্রাম সোনা ৪৮,৩০০ টাকা বা তার উপরের স্তরে বাধা পাচ্ছে সোনা। তবে তা ৪৮,৬০০ টাকা থেকে ৪৮,৮০০ টাকার স্তরেও যেতে পারে। ১০ গ্রাম সোনার সমর্থন আছে ৪৭,৩০০ টাকায়। আপাতত রেকর্ড দরের (গত বছর অগস্টে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকা) থেকে হলুদ ধাতুর দাম ৮,২০০ টাকা কম পড়ছে।

বিশ্ব বাজারে সোনার দামে তেমন হেরফের হয়নি। এক আউন্স স্পট গোল্ডের দাম হয়েছে ১,৮২৩.৫৩ ডলার। মার্কিন গোল্ড ফিউচার্সের দাম ০.১ শতাংশ কমে ১,৮২৫.৮ ডলার দাঁড়িয়েছে। আপাতত চলতি সপ্তাহে মার্কিন মুদ্রাস্ফীতি সংক্রান্ত পরিসংখ্যানের দিকে তাকিয়ে আছেন বিনিয়োগকারীরা। জিয়োজিত্‍ ফিনান্সিয়াল সার্ভিসের তরফে জানানো হয়েছে, এক আউন্স সোনার দাম যতক্ষণ ১,৮১৫ ডলারে সমর্থন পাচ্ছে, ততক্ষণ দাম বাড়তে থাকবে। সরাসরি ১,৭৫০ ডলারের নীচে নেমে গেলে তা সোনার দুর্বলতা হিসেবে বিবেচনা করা হবে।

মঙ্গলবার বিশ্ব বাজারে কমেছে রুপো, হিরের মতো মূল্যবান ধাতুর দামও। এক আউন্স স্পট সিলভারের দাম ০.১ শতাংশ কমে হয়েছে ২৪.৪২ আউন্স। জিয়োজিতের তরফে জানানো হয়েছে, রুপোর উত্থান জারি থাকার জন্য দাম সরাসরি ২৫ ডলারের গণ্ডি ছাড়াতে হবে। নাহলে দাম কমে যাওয়ার সম্ভাবনা আছে।

বন্ধ করুন