বাংলা নিউজ > ঘরে বাইরে > সোনার ঊর্ধ্বমুখী গ্রাফে খানিক পতন, রেকর্ডের থেকে প্রায় ৮৩০০ সস্তা হলুদ ধাতু
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

সোনার ঊর্ধ্বমুখী গ্রাফে খানিক পতন, রেকর্ডের থেকে প্রায় ৮৩০০ সস্তা হলুদ ধাতু

  • আজ কলকাতায় ১০ গ্রাম পাকা সোনার দাম ৪৬৫০০ টাকা।

তিন মাসের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়ে সেখান থেকে কিছুটা পতন হল সোনার দামে।এদিন প্রতি দশ গ্রামে ০.২ শতাংশ দাম কমে সোনার। এর জেরে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে হলুদ ধাতুর দাম ১০ গ্রাম প্রতি দর দাঁড়ায় ৪৭,৮২০ টাকা। এদিকে রুপোর দাম এদিন কিলোতে ০.৫ শতাংশ কমে যায় গত সেশনের তুলনায়। এর জেরে কেজি প্রতি রুপোর বাটের দাম হয় ৬৫,৮০০। খুচরো রুপো প্রতি কিলো ৬৫,৯০০ টাকা। এদিকে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স সোনার দাম ০.৩ শতাংশ কমে ১,৭৮৭ ডলার হয়।

এদিকে আজ কলকাতায় পাকা সোনা বা ২৪ ক্যারেট সোনার ১ গ্রামের দাম ৪৬৫০ টাকা। ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৪৬৫০০ টাকা। এদিকে কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৫৯৫ টাকা। ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৫৯৫০ টাকা। ১ গ্রাম হলমার্ক সোনার দাম ৪৫২৫। ১০ গ্রাম হলমার্ক সোনার দাম ৪৫২৫০ টাকা। এই দাম জিএসটি এবং টিসিএস বাদে। এদিকে ১৪ ডিসেম্বর থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত বিয়ে বা অন্যান্য শুভ কাজ হয় না। ফলে এই মাসে সোনার চাহিদা অনেকটাই কমে যাবে। এর জেরে সোনার দামের উপরেও প্রভাব পড়তে চলেছে।

প্রসঙ্গত, গত বছর অগস্টে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল। তারপর থেকে উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা। ১০ গ্রাম সোনা ৫৬,০০০ টাকার স্তরে না পৌঁছালেও ৫০,০০০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। তারপর তা আবার সস্তা হয়েছে। গত সপ্তাহের শেষের দিক এবং চলতি সপ্তাহে দাম কমেছিল। আপাতত ১০ গ্রাম সোনা রেকর্ড দরের থেকে প্রায় ৮,৩০০ টাকার মতো কম আছে।

বন্ধ করুন