বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া আইটি আইনের আওতায় পড়ে না সার্চ ইঞ্জিন, দিল্লি হাইকোর্টকে জানাল গুগল
গুগল (ছবি সৌজন্যে ব্লুমবার্গ) (Bloomberg)
গুগল (ছবি সৌজন্যে ব্লুমবার্গ) (Bloomberg)

নয়া আইটি আইনের আওতায় পড়ে না সার্চ ইঞ্জিন, দিল্লি হাইকোর্টকে জানাল গুগল

  • গুগলের সার্চ ইঞ্জিন কেন্দ্রের আইটি আইনের আওতায় আসে না। দিল্লি হাইকোর্টকে এই কথা জানিয়ে দিল সুন্দর পিচাইয়ের সংস্থা।

গুগলের সার্চ ইঞ্জিন কেন্দ্রের আইটি আইনের আওতায় আসে না। দিল্লি হাইকোর্টকে এই কথা জানিয়ে দিল সুন্দর পিচাইয়ের সংস্থা। উল্লেখ্য, কয়েকদিন আগে এক মহিলার গোপন কিছু ছবি ফাঁস হয়ে ইন্টারনেটে। এর প্রেক্ষিতে মামলা দায়ের করেন সেই মহিলা। সেই মামলায় আদালত গুগলকে ছবি সরানোর নির্দেশ দেয়। গুগল নিজেদের ওয়েবসাইট থেকে সেই ছবি সরালেও তা বিভিন্ন সাইটে থেকে যায়। তা নিয়ে প্রশ্ন করা হলে গুগল জানায়, আমরা শুধুমাত্র একটি সার্চ ইঞ্জিন। আমরা অন্য কোনও সোশ্যাল মিডিয়ার মধ্যস্থতাকারী নই।

উল্লেখ্য, নয়া আইটি আইন অনুযায়ী যদি গুগলকে সোশ্যাল মিডিয়া হিসেবে ধরা হয়, তাহলে গুগলকে এই মামলায় অপরাধী তকমা দিতে পারে আদালত। আর এখানেই আপত্তি জানাল গুগল। এদিকে গুগলের এই প্রতিক্রিয়ার জবাব দিতে কেন্দ্রকে ২৫ জুলাই পর্যন্ত সময় দিয়েছে আদালত।

উল্লেখ্য, নয়া আইটি আইন অনুযায়ী ৫০ লক্ষের বেশি ব্যবহারকারী সোশ্যাল মিডিয়া সংস্থাকে গ্রিভ্যান্স অফিসার, নোডাল অফিসার, আর একজন চিফ কমপ্লায়েন্স অফিসার নিয়োগ করতে হবে। কেন্দ্রীয় সরকারের নির্দেশ, এই গ্রিভান্স অফিসারদেরকে ভারতীয় হতে হবে।

গ্রিভ্যান্স অফিসারকে ২৪ ঘণ্টার মধ্যে অভিযোগ গ্রহণ করে ১৫ দিনের মধ্যে তার বিস্তারিত তথ্য জানাতে হবে। সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলিকে বিতর্কিত কোনও পোস্টকে ৩৬ ঘণ্টার মধ্যে চিহ্নিত করতে হবে, আর তার পর ২৪ ঘণ্টার মধ্যে সেই পোস্ট মুছে ফেলতে হবে। তবে গুগলের দাবি, তারা শুধুমাত্র একটি সার্চ ইঞ্জিন। কোনও সোশ্যাল মিডিয়ার মধ্যস্থতাকারী নয়। তাই সেই মহিলার ছবি অন্য সাইট থেকে তারা সরাতে পারে না।

বন্ধ করুন