বাংলা নিউজ > ঘরে বাইরে > Google: ভারত ম্যাট্রিমনি, জীবনসাথী অ্য়াপ নিয়ে কড়া অবস্থান গুগলের, শেয়ারদর হু হু করে কমছে

Google: ভারত ম্যাট্রিমনি, জীবনসাথী অ্য়াপ নিয়ে কড়া অবস্থান গুগলের, শেয়ারদর হু হু করে কমছে

গুগল। প্রতীকী ছবি। পিক্সাবে। 

বিয়ের যোগাযোগের জন্য অনেকেই নির্ভর করেন ভারত ম্যাট্রিমনি অ্য়াপের উপর। এবার সেই অ্যাপের উপর কড়া অবস্থান গুগলের।

গুগল বর্তমানে দেশের শীর্ষস্থানীয় কয়েকটি ম্যাট্রিমনি অ্যাপ সহ ভারতের ১০ টি সংস্থার অ্যাপ বন্ধ করার কথা ভাবছে। এসব প্রতিষ্ঠানের সার্ভিস ফি পরিশোধ না করা নিয়ে বিরোধের জেরে এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এই গুগল সংস্থা, বলা হয়েছে রয়টার্সের তরফে।

গুগলের পেরেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকর্পোরেটেড গত কয়েক মাস ধরে চলা পরিষেবা ফি বিতর্ক নিয়ে ভারতের দুটি বিখ্যাত ম্যাট্রিমনি অ্যাপ ভারত ম্যাট্রিমনি এবং জীবনসাথীর সঙ্গে একটি শোডাউন শুরু করবে বলে আশা করা হচ্ছে।

ভারতে ইন-অ্যাপ পেমেন্টের উপর গুগলকে ১১ শতাংশ থেকে ২৬শতাংশ ফি আরোপ করা থেকে বিরত রাখতে স্টার্টআপগুলির প্রচেষ্টাকে কেন্দ্র করে, অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষ ১৫ শতাংশ থেকে ৩০ শতাংশ চার্জ নেওয়ার পূর্ববর্তী সিস্টেমটি ভেঙে দেওয়ার নির্দেশ দেওয়ার পরে।

কিন্তু জানুয়ারি ও ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্টের দুটি আদালতের রায়ের পর স্টার্টআপগুলোকে কোনো স্বস্তি না দেওয়ার জন্য ফি নেওয়া বা অ্যাপ সরানোর অনুমতি পায় গুগল।

এবার প্লে স্টোরের নিয়ম ভাঙার অভিযোগে একাধিক ভারতীয় স্টার্টআপকে নোটিস পাঠিয়েছে গুগল। এই সংস্থাগুলির মধ্যে রয়েছে ভারত ম্যাট্রিমনি অ্যাপ পরিচালনাকারী Matrimony.com এবং জীবনসাথী পরিচালিত ইনফো এজ। এসব প্রতিষ্ঠানের নির্বাহীরা রয়টার্সকে বলেছেন, তারা নোটিশগুলো পর্যালোচনা করছেন এবং সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ পরিকল্পনা করবেন।

Matrimony.com প্রতিষ্ঠাতা মুরুগাভেল জানাকিরামন বলেন, গুগলের এই নোটিশের অর্থ হতে পারে যে এই বিবাহ অ্যাপগুলি আক্ষরিক অর্থেই মুছে ফেলা হতে পারে। খবরটি ছড়িয়ে পড়ার পর থেকে Matrimony.com শেয়ারের দাম কমেছে ২.৭ শতাংশ এবং ইনফো এজ কমেছে ১.৫ শতাংশ।

ইনফো এজের প্রতিষ্ঠাতা সঞ্জীব বিখচন্দানি বলেছেন যে এটি সময়মতো সমস্ত মুলতুবি থাকা গুগল চালান সাফ করেছে এবং এর নীতিগুলি মেনে চলছে।

এদিকে এক ব্লগ পোস্টে গুগলের তরফে জানানো হয়েছে, কোনও নির্দিষ্ট অ্যাপের নাম না করেই ১০টি ভারতীয় সংস্থা গুগল প্লে স্টোরে যে বিপুল মূল্য পায়, তার জন্য কোনও নির্দিষ্ট সময়ের জন্য অর্থ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "বছরের পর বছর ধরে কোনো আদালত বা নিয়ন্ত্রক সংস্থা গুগল প্লে-এর চার্জ নেওয়ার অধিকার অস্বীকার করেনি।

গুগলের অ্যাপ অপসারণ ভারতীয় স্টার্টআপ সম্প্রদায়কে ক্ষুব্ধ করতে পারে, যারা বছরের পর বছর ধরে মার্কিন জায়ান্টের অনেক অনুশীলনের প্রতিবাদ করে আসছে। সংস্থাটি, যা কোনও অন্যায় কাজ অস্বীকার করে, ভারতীয় বাজারে আধিপত্য বিস্তার করে কারণ ফোনের ৯৪ শতাংশ তার অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে।

(রয়টার্স অবলম্বনে)

ঘরে বাইরে খবর

Latest News

‘সনাতন বিরোধী তৃণমূল’ বিজ্ঞাপন অব্যাহত বিজেপির, নির্বাচন কমিশনে নালিশ শাসকদলের মনসা পুজো দেখে বাড়ি ফেরার সময় শুঁড়ে করে তুলে আছাড় মারল হাতি, মৃত্যু ব্যক্তির শেষ দফার আগে সুন্দরবনের এসপি, মিনাখাঁর SDPO, রহড়ার আইসিকে সরাল কমিশন এবার থেকে ইতালির হয়ে ক্রিকেট খেলবেন এই অজি ওপেনার! কারণ জানলে অবাক হবেন দুর্নীতিতে যোগ দিতে চাপ? সরকারি অফিসারের আত্মহত্যায় ৩ সিনিয়রের বিরুদ্ধে FIR ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো রাফায় ইজরায়েলি হানায় মৃত্যু ৪৫ জনের, ‘দুঃখজনক ভুল’ স্বীকার নেতনিয়াহুয়ের ভোট জিহাদ এগিয়ে নিয়ে যেতে সাধু - সন্তদের আক্রমণ করছে তৃণমূল, অশোকনগরে বললেন মোদী ৩ দিন ধরে বিদ্যুৎ নেই সীমান্তবর্তী স্বাস্থ্যকেন্দ্রে, ব্যাহত চিকিৎসা পরিষেবা টেনশনের দিন শেষ, চাকরি-ব্যবসায় ভালো সময় আসছে! রাহুর কৃপায় লাকি ৩ রাশি

Latest IPL News

ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.