বাড়ি > ঘরে বাইরে > আসছে sodar, সামাজিক দূরত্ব পালনে সাহায্য করবে Google-এর নতুন টুল
sodar টুল WebXR-এর সাহায্যে আপনার চারপাশে দুই মিটারের virtual ring তৈরি করবে।
sodar টুল WebXR-এর সাহায্যে আপনার চারপাশে দুই মিটারের virtual ring তৈরি করবে।

আসছে sodar, সামাজিক দূরত্ব পালনে সাহায্য করবে Google-এর নতুন টুল

  • এই টুল ব্যবহারের জন্য কোনও অ্যাপ ইন্সটল করতে হবে না।

সামাজিক দূরত্ব বিধি পালনের জন্য google নিয়ে এল একটি নতুন augmented reality (AR) টুল sodar। এই টুল ব্যবহারের জন্য কোনও অ্যাপ ইন্সটল করতে হবে না।

করোনা ভাইরাস সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব মেনে চলা যে কতটা গুরুত্বপূর্ণ, তা ইতিমধ্যেই বোঝা গিয়েছে। প্রায় দু'মাসব্যাপী লকডাউনের পর ধাপে ধাপে খুলছে ভারতীয় বাজার। সে ক্ষেত্রে সামাজিক দূরত্ব বিধি পালন আরও তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে।

এই AR টুল WebXR-এর সাহায্যে আপনার চারপাশে দুই মিটারের virtual ring তৈরি করবে। আপনার ফোন augmented reality-র সাহায্যে ক্যামেরার মাধ্যমে ২ মিটারের সুরক্ষাবলয় চিহ্নিত করবে। সেই বলয়ে কেউ প্রবেশ করলে, সেই বিষয়ে সতর্ক করবে sodar।

জেনে নিন, কী ভাবে ব্যবহার করবেন এই টুল:

* goo.gle/sodar বা sodar.withgoogle.com এ যান।

* Launch ট্যাপ করুন।

* একটি ডায়ালগ বক্স খুলবে। ওয়েবসাইটের মাধ্যমে আপনার চারপাশে ৩ডি ম্যাপ তৈরি করতে এবং ক্যামেরা পোজিশন ট্র্যাক করার অনুমতি চাওয়া হবে (create a 3D map of your surrondings and track camera position)।

*আবেদনটি allow করুন।

* তার পর ground স্ক্যান করুন।

* স্ক্রিনে নিজের চারপাশে ২ মিটার ব্যাসের একটি বলয় দেখতে পাবেন।

ফোনে sodar ব্যবহারের জন্য Google ARCore-এর updated version থাকতে হবে। প্লে স্টোর-এ 'Google Play Services for AR' update/install করে এই নতুন social distancing AR টুল ব্যবহার করা যাবে।

তবে জেনে রাখা দরকার, iOS বা পুরনো অ্যান্ড্রয়েড ফোনে এই টুল ব্যবহার করা যাবে না।

এর আগে UN 1point5 নামে একটি অ্যাপ তৈরি করেছিল, যা ব্যক্তিকে ১.৫ মিটার দূরত্ব বজায় রাখতে সাহায্য করে। কিন্তু এই অ্যাপ ব্যবহারের জন্য আপনার আশপাশের সকলের ফোনে bluetooth on থাকা জরুরি। একমাত্র এমন পরিস্থিতিতেই কেউ আপনার সুরক্ষাবলয়ের মধ্যে প্রবেশ করলে সতর্কবার্তা পাওয়া সম্ভবে। 

Google জানিয়েছে, sodar ব্যবহারের ক্ষেত্রে কোনও অ্যাপ ইন্সটল করার দরকার নেই। আশপাশে কারও হাতে ফোন না-থাকলেও এই টুল আপনাকে সতর্ক হতে সাহায্য করবে।

এই টুল experiment with google প্রজেক্টের অধীনে তৈরি করা হয়েছে।

বন্ধ করুন