রামবিলাস পাসওয়ান (PTI)
রামবিলাস পাসওয়ান (PTI)

করোনার জেরে স্যানিটাইজার, মাস্কের দাম বেঁধে দিল কেন্দ্র

এই সিদ্ধান্তের কথা জানালেন কেন্দ্রীয় রামবিলাস পাসওয়ান

করোনাভাইরাসের জেরে এবার মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের দামে লাগাম টানল কেন্দ্র। আগেই এই দুই পণ্যকে অত্যাবশক সামগ্রী হিসাবে চিহ্নিত করেছিল কেন্দ্রীয় সরকার। এইবার দামে রাশ টানার কথা টুইটারে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান।

তিনি জানান যে করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা হুহু করে বেড়ে গিয়েছে। এই কারণে দাম নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাসওয়ান বলেন অত্যাবশ্যক পণ্য আইনের আওতায় মাস্ক বানানোর জন্য যে কাপড় ব্যবহার করা হয়, তার দাম ১০টাকার বেশি নেওয়া যাবে না। অন্যদিকে ২০০ মিলিলিটার হ্যান্ড স্যানিটাইজারের দাম ১০০ টাকা বলে জানিয়েছেন পাসওয়ান। ওই দামের অনুপাতে অন্য স্যানিটাইজারের দাম নির্ধারণ করা হবে। ৩০ জুন অবধি দামের ক্ষেত্রে এই বিধিনিষেধ থাকবে বলে জানিয়েছেন তিনি।

হ্যান্ড স্যানিটাইজারের ক্ষেত্রে যদিও বিশেষজ্ঞরা জানিয়েছেন যে অ্যালকোহল বেসড কিনতে হবে ভাইরাস প্রশমনে। অন্যদিকে যাদের করোনাভাইরাস নেই, তাদের মাস্ক পরার প্রয়োজন নেই বলেও সরকার জানিয়েছে। কিন্তু তারপরেও বন্ধ হচ্ছে না মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার কেনার হিড়িক। এই কারণেই দাম নিয়ন্ত্রণের পথে গেল কেন্দ্র।


বন্ধ করুন