বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus vaccine update: সারা দেশকে করোনা টিকা দেওয়া হবে, এমন কথা সরকার বলেনি- স্বাস্থ্যমন্ত্রক
করোনা সচেতনতা (PTI)
করোনা সচেতনতা (PTI)

Coronavirus vaccine update: সারা দেশকে করোনা টিকা দেওয়া হবে, এমন কথা সরকার বলেনি- স্বাস্থ্যমন্ত্রক

  • স্বাস্থ্যসচিব ও আইসিএমআর ডিজি একই সুরে বলেছেন যে খুব সম্ভবত সবার টিকা দিতে লাগবে না। 

কবে করোনা টিকা আসবে, সেই আশায় সবাই দিন গুনছে। এতদিন জানা ছিল যে প্রথমে করোনা যোদ্ধারা পাবেন কোভিড টিকা, তারপর যারা অসুস্থ ও বয়স্ক ও তারপর ধীরে ধীরে অন্যান্যরা পাবেন টিকা। এবার চাঞ্চল্যকর কথা বললেন স্বাস্থ্যসচিব, যা নিশ্চিত ভাবেই অনেককে চিন্তায় ফেলে দেব। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ বলেন যে পুরো দেশকে করোনা টিকা দেওয়া হবে, এমন কথা সরকার কোনও দিন বলেনি! 

নয়াদিল্লিতে প্রেস কনফারেন্সে এই কথা বলেন স্বাস্থ্যসচিব। তিনি বলেন যে বৈজ্ঞানিক ইস্যুতে তথ্যের ওপর ভিত্তি করেই আলোচনা করা উচিক। স্বাস্থ্যসচিব বলেন, আমি এটা স্পষ্ট করতে চাই যে সরকার কখনো বলেনি যে পুরো দেশকে কোভিড টিকা দেওয়া হবে। এটা খুব গুরুত্বপূর্ণ যে বৈজ্ঞানিক বিষয় নিয়ে তথ্যনির্ভর আলোচনা যেন হয়। তাঁকে জিজ্ঞেস করা হয়েছিল যে পুরো দেশে কোভিড টিকা দিতে কতদিন লাগবে। 

আইসিএমআরের ডিজি বলরাম ভার্গবও তাঁর সঙ্গে সহমত পোষণ করেন। তিনি বলেন যে প্রয়োজনীয় সংখ্যক লোককে টিকা দেওয়ার পর যদি সংক্রমণের শৃঙ্খল ভঙ্গ হয়ে যায়, তাহলে বাকি জনগণকে টিকা দেওয়ার প্রয়োজন নেই। টিকাকরণ শুরু হলেও মাস্কের গুরুত্ব কমবে না, তাও জানান ভার্গব। কোনও রকমের পার্শ্বপ্রতিক্রিয়ার খবরের জেরে টিকাকরণের সময়সীমা প্রভাবিত গবে না বলে তিনি জানান। 

ক্লিনিকাল ট্রায়ালের ক্ষেত্রে কোনও কোনও খারাপ ঘটনা ঘটতেই পারে, কিন্তু নিয়ন্ত্রক সংস্থা বিচার করে সেটির সঙ্গে টিকা দেওয়ার কোনও সম্পর্ক আছে কি না, বলে জানান আইসিএমআরের ডিজি। এই মুহূর্তে প্রতি দশ লক্ষ জনসংখ্যায় করোনা কেস ভারতে সবচেয়ে কম বলে এদিন সরকারের পক্ষ থেকে বলা হয়। 

 

বন্ধ করুন