বাংলা নিউজ > ঘরে বাইরে > Same sex marriage: ওদের একঘরে করে রাখবেন না, সমলিঙ্গে বিয়ের শুনানিতে বড় মোড় সুপ্রিম কোর্টে

Same sex marriage: ওদের একঘরে করে রাখবেন না, সমলিঙ্গে বিয়ের শুনানিতে বড় মোড় সুপ্রিম কোর্টে

বৃহস্পতিবার সমলিঙ্গের বিয়েকে বৈধতা দেওয়া সংক্রান্ত শুনানি হল সুপ্রিম কোর্টে। প্রতীকী ছবি

কেন্দ্রীয় সরকার এর আগেই এই সমলিঙ্গের বিয়েকে বৈধতা দেওয়ার আবেদনের বিরোধিতা করেছেন। কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে, ভারতীয় পরিবারের ধারনার মধ্যে এটা যায় না। তাছাড়া এসব শহুরে বড়লোকদের ধারনা বলেও কেন্দ্রীয় সরকার দাবি করেছে।

বৃহস্পতিবার সমলিঙ্গের বিয়েকে বৈধতা দেওয়া সংক্রান্ত শুনানি হল সুপ্রিম কোর্টে। এনিয়ে ষষ্ঠ দিনে পড়ল শুনানি। সেখানে কেন্দ্রীয় সরকারকে সুপ্রিম কোর্ট জানিয়েছে, বিয়ে ছাড়া অন্যভাবে যারা আইনত একসঙ্গে রয়েছেন তাদের সুরক্ষার ব্যাপারে সরকার কী ভাবছে? ওই সাংবিধানিক বেঞ্চের প্রধান হলেন ডিওয়াই চন্দ্রচূড়। তিনি জানিয়ে দেন ওই দম্পতিদের সুরক্ষার বিষয়টি কিন্তু সরকারের উপর বর্তাচ্ছে। সেই সঙ্গেই তিনি জানিয়েছেন LGBTQIA+ দম্পতিদের যাতে একঘরে করে রাখা না হয় সেটাও দেখতে হবে সরকারকে।

সলিসিটর জেনারেল তুষার মেহেতা কেন্দ্রীয় সরকারের পক্ষে দাঁড়িয়েছিলেন। তবে তিনি তাঁর আগের মন্তব্য এখনও অনড়। তিনি জানিয়েছেন, এই বিষয়টি আইনসভার উপর ছেড়়ে দেওয়াটাই ভালো। তবে বিচারপতিদের বেঞ্চের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, গোটা বিষয়টি আইনসভার হাতে ছেড়ে দেওয়ার আবেদন সংক্রান্ত ব্যাপারে আর কোনও যুক্তি শোনা যাবে না।

বিচারপতি সঞ্জয় কিষান কৌল জানিয়েছেন, কোর্ট কোনও পার্সোনাল ল, ধর্ম ও দত্তক নেওয়ার ব্যাপারে কোনও মন্তব্য করবে না। স্পেশাল ম্য়ারেজ অ্যাক্ট সংক্রান্ত বিষয়ে দুই বিচারপতির বেঞ্চে আলাদাভাবে দেওয়া হচ্ছে। তবে এনিয়ে কোনও অর্ডার পাস করা হচ্ছে না।

তবে কেন্দ্রীয় সরকার এর আগেই এই সমলিঙ্গের বিয়েকে বৈধতা দেওয়ার আবেদনের বিরোধিতা করেছেন। কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে, ভারতীয় পরিবারের ধারনার মধ্যে এটা যায় না। তাছাড়া এসব শহুরে বড়লোকদের ধারনা বলেও কেন্দ্রীয় সরকার দাবি করেছে। এদিকে মঙ্গলবারের শুনানিতে উল্লেখ করা হয়েছিল এই সমলিঙ্গের বিয়েকে বৈধতা দেওয়া হবে কি না সেই ব্যাপারটা পার্লামেন্টের উপর ছেড়ে দেওয়া হোক। সেই সঙ্গে হলফনামা দিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে দাবি করা হয়েছে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে এই মামলায় পার্টি করা হোক।

শেষ পর্যন্ত সমলিঙ্গের বিয়েকে বৈধ বলে ঘোষণা করা হয় কি না সেদিকেই তাকিয়ে রয়েছে বিভিন্ন মহল। শেষ পর্যন্ত আইনি লড়াই কোন দিকে যায় সেটাই এখন দেখার।

 

ঘরে বাইরে খবর

Latest News

ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের ‘দরকার পুরুষদের…’! কাঞ্চনের ‘পরকীয়া’য় দৌড়েছিলেন থানায়, এবার কী বললেন পিঙ্কি পুরনো রুটকে হারিয়ে নয়া নজির গঙ্গার নীচের মেট্রোর, পকেটে ঢুকল কয়েক কোটি লখনউ লোকসভা কেন্দ্র ২০২৪: একদা সাংসদ ছিলেন বাজপেয়ী, এখন রাজনাথের খাসতালুক চোখ মুখ ফ্যাকাসে হয়ে যাচ্ছে? জন্ডিস না অন্য কোনও রোগ উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র ২০২৪: একদা বাম গড় এখন তৃণমূলের সেফ সিট ‘জ্ঞানেশ্বরীর দায় নেবেন তো!’ ছত্রধর প্রসঙ্গে মমতা নিশানা শুভেন্দুর গত মরশুমের প্লে-অফের ৪ দলের লিগ পর্বেই বিদায়,KKR-RR-SRH-RCB 2024 IPL-এ গড়ল নজির 'তখন আমি ১২,পর্ন সাইটে ছবি আপলোড করা হয়', শ্রীদেবীর মেয়ে হওয়ার মূল্য চুকিয়েছেন মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু

Latest IPL News

ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.