বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2021: অসম - বাংলার চা বাগানের জন্য বরাদ্দ ১,০০০ কোটি
সোমবার বাজেট ভাষণ দিতে যাওয়ার আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। 
সোমবার বাজেট ভাষণ দিতে যাওয়ার আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। 

Budget 2021: অসম - বাংলার চা বাগানের জন্য বরাদ্দ ১,০০০ কোটি

  • সোমবার তাঁর বাজেট ভাষণে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, ‘আমি চা বাগানের শ্রমিক, বিশেষ করে মহিলা ও শিশুদের কল্যাণের জন্য ১,০০০ কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব করছি।

কেন্দ্রীয় বাজেটে অসম ও পশ্চিমবঙ্গের চা শ্রমিকদের জন্য বিশেষ বরাদ্দ ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এজন্য ১০০০ কোটি টাকা বরাদ্দ করেছেন তিনি। এই টাকা মূলত চা  বাগানের শ্রমিক পরিবারের মহিলা ও শিশুদের কল্যাণে লাগানো হবে। সেজন্য ঘোষণা করা হবে বিশেষ প্রকল্পও। 

সোমবার তাঁর বাজেট ভাষণে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, ‘আমি চা বাগানের শ্রমিক, বিশেষ করে মহিলা ও শিশুদের কল্যাণের জন্য ১,০০০ কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব করছি। সেজন্য বিশেষ প্রকল্প ঘোষণা করা হবে।’ অসম ও পশ্চিমবঙ্গে খরচ হবে এই টাকা। 

দীর্ঘদিন ধরে ধুঁকছে উত্তরবঙ্গের চা শিল্প। লোকসভা নির্বাচনের আগে কেন্দ্র চা-বাগান অধিগ্রহণের আশা দিলেও শেষ পর্যন্ত তা হয়নি। ফলে চা বাগানের অন্ধকার কাটেনি। এখনো বন্ধ বহু চা-বাগান। অনাহার অপুষ্টি সেখানে নিত্যসঙ্গী। চা বাগান ছাড়ছেন যুবত যুবতীরা। এই পরিস্থিতিতে কেন্দ্রের এই বরাদ্দ যৎসামান্য বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের দাবি, এককালীন সাহায্যের বদলে চা বাগানের দরকার স্থায়ী সমাধান। 

 

বন্ধ করুন