বাংলা নিউজ > ঘরে বাইরে > সমবায় নিয়ে নয়া আইন আনবে সরকার, কৃষি ঋণেও নয়া দিশা, জানালেন অমিত শাহ
নিউ দিল্লিতে সমবায়ের জাতীয় কনভেনশনে কেন্দ্রীয় সমবায়মন্ত্রী অমিত শাহ  (Photo by Raj K Raj / Hindustan Times) (Hindustan Times)
নিউ দিল্লিতে সমবায়ের জাতীয় কনভেনশনে কেন্দ্রীয় সমবায়মন্ত্রী অমিত শাহ  (Photo by Raj K Raj / Hindustan Times) (Hindustan Times)

সমবায় নিয়ে নয়া আইন আনবে সরকার, কৃষি ঋণেও নয়া দিশা, জানালেন অমিত শাহ

  • অমিত শাহের আশ্বাস, ৩ লক্ষ প্রাথমিক কৃষি ঋণদানকারী সংস্থা তৈরি করার টার্গেট নেওয়া হয়েছে।

সমবায় নিয়ে এবার নয়া আইন আনার তোড়জোড় করছে কেন্দ্রীয় সরকার। শনিবার একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা সমবায়মন্ত্রী অমিত শাহ। তিনি জানিয়েছেন দেশ জুড়ে সমবায় ব্যবস্থাকে আরও উৎসাহ দেওয়ার জন্য এই নতুন আইন আনা হচ্ছে। প্রসঙ্গত বিগত দিনে কৃষি দফতরের সঙ্গেই যুক্ত ছিল সমবায় দফতর। গত জুলাই মাসে মন্ত্রীত্ব রদবদলের সময় সমবায়কে পৃথক মন্ত্রক হিসাবে তুলে ধরা হয়। অমিত শাহ জানিয়েছেন, কৃষি ক্ষেত্র থেকে ঋণ দান, গ্রামীণ অর্থনীতিকে মজবুত করতে সমবায়কে কাজে লাগানো হচ্ছে।

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, সমবায় ব্য়বস্থাকে আরও মজবুত করতে নতুন আইন আনা হচ্ছে। আমাদের ১০ হাজার বছরের ইতিহাসে সমবায় কোনও নতুন ধারনা নয়। ভারতের উন্নতির ক্ষেত্রে এটি একটি মডেল হিসাবে গড়ে উঠেছে। এই সমবায় ব্যবস্থা দেশকে অর্থনীতির নয়া দিশা দেখাবে। ফাইভ ট্রিলিয়ন অর্থনীতির দিকে এগোচ্ছে দেশ।এই সমবায় ব্যবস্থার অঙ্গ হিসাবে স্থানীয় ভাষায় একটি সফটওয়্যার তৈরি হবে। সেই সফটওয়্যারের সঙ্গে প্রাথমিক কৃষি ঋণদানকারী সংস্থা, জাতীয় সমবায় ব্যাঙ্ক, কৃষি ও গ্রাম উন্নয়নের ক্ষেত্রে জাতীয় ব্য়াঙ্কগুলির সঙ্গে সংযুক্ত থাকবে। সমবায় ক্ষেত্রতে আরও স্বচ্ছতা আনা হবে। বিভিন্ন কো- অপারেটিভ ব্যবস্থার মাধ্যমে গ্রামীণ ক্ষেত্রে উন্নতির উপর জোর দেওয়া হবে। অমিত শাহের আশ্বাস, ৩ লক্ষ প্রাথমিক কৃষি ঋণদানকারী সংস্থা তৈরি করার টার্গেট নেওয়া হয়েছে। দুটি অথবা তিনটি গ্রাম নিয়ে যাতে একটি PACS থাকে সেটা দেখতে হবে। 

 

বন্ধ করুন