বাংলা নিউজ > ঘরে বাইরে > GST Collection: জুনে কমল সংগ্রহ, ৮ মাস পর লক্ষ কোটির গণ্ডির নিচে জিএসটি
জুনে কমল GST সংগ্রহ (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
জুনে কমল GST সংগ্রহ (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

GST Collection: জুনে কমল সংগ্রহ, ৮ মাস পর লক্ষ কোটির গণ্ডির নিচে জিএসটি

  • গত বেশ কয়েক মাস ধরেই সাধারণত জিএসটি সংগ্রহ ১ লক্ষ কোটির গণ্ডির উপর ছিল।

জিএসটি চালুর চতুর্থ বর্ষপূর্তি পালন করা হয় গত মাসেই। সেই জুনেই জিএসটি সংগ্রহ কমল কেন্দ্রের। গত বেশ কয়েক মাস ধরেই সাধারণত জিএসটি সংগ্রহ ১ লক্ষ কোটির গণ্ডির উপর ছিল। সেই গণ্ডিটিকে স্বাভাবিক হিসেবে ধরা হচ্ছিল। তবে করোনার জেরে জারি হওয়া লকডাউন ফের ২০২১ সালে অর্থনীতির উপর প্রভাব ফেলেছে। তার জেরে ধাক্কা খেয়েছে ছোট-মাঝারি শিল্প। আর তার সরাসরি প্রভাব গিয়ে পড়েছে জিএসটি সংগ্রহের উপর।

মঙ্গসবার কেন্দ্রের তরফে জুন মাসের জিএসটি 'রিপোর্ট কার্ড' প্রকাশ করা হয়। হিসেবে দেখা যায়, জুনে সংগৃহীত জিএশটি গত দশ মাসের মধ্যে সর্বনিম্ন। কেন্দ্রের তরফে জানানো হয়, গতমাসে ৯২,৮৪৯ কোটি টাকা জিএসটি হিসেবে সংগ্রহ করা হয়েছে। কেন্দ্রীয় জিএসটি বা সিজিএসটি বাবদ ১৬,৪২৪ কোটি, রাজ্য জিএসটি বা এসজিএসটি বাবদ ২০,৩৯৭ কোটি এবং সম্মিলিত জিএসটি বা আইজিএসটি বাবদ বাবদ ৪৯,০৭৯ কোটি টাকা আদায় হয়। এর মধ্যে সেস বাবদ ৬,৯৪৯ কোটি টাকা এসেছে সরকারের পকেটে।

এর আগে মে মাসে জিএসটি বাবদ ১.০২ লক্ষ কোটি টাকা সংগ্রহ করেছিল কেন্দ্র। তার আগে টানা আট মাস ১ লক্ষ কোটির গণ্ডি পার করেছিল জিএসটি সংগ্রহের অঙ্ক। যদিও গতবছরের জুন থেকে এবছরের জুনের সংগ্রহ বেশ। গতবছর জুন মাসের তুলনায় অবশ্য এবছরের জুন মাসে বেশি জিএসটি আদায় হয়েছে। গতবছর জুন মাসে কেন্দ্রের পকেটে জিএসটি বাবদ ৯০,৯১৭ কোটি টাকা এসেছিল। যা গতবছরের জুন মাসের তুলনায় ২ শতাংশ বেশি।

বন্ধ করুন