বাংলা নিউজ > ঘরে বাইরে > Hafiz Muhammad Saeed Latest Update: ভারতের হাতে হাফিজ সইদকে তুলে দিতে পারবে না পাকিস্তান, কোন যুক্তি ইসলামাবাদের?

Hafiz Muhammad Saeed Latest Update: ভারতের হাতে হাফিজ সইদকে তুলে দিতে পারবে না পাকিস্তান, কোন যুক্তি ইসলামাবাদের?

ছবি সৌজন্যে এএফপি। (MINT_PRINT)

লস্কর-ই-তৈবা প্রধান হাফিজ সইদকে সন্ত্রাসে অর্থ সাহায্যের অভিযোগে কারাদণ্ড দিয়েছিল পাক আদালত। হাফিজের ছেলে হাফিজ তালহা সইদ পাকিস্তানের ভোটে দাঁড়াচ্ছে বলে খবর। লাহোরের এনএ-১২২ আসন থেকে মনোনয়ন জমা দিয়েছে তালহা।

নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার প্রধান হাফিজ সইদকে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য পাকিস্তানকে আবেদন জানিয়েছিল দিল্লি। তবে দিল্লির সেই আবেদন খারিজ করে দিল ইসলামাবাদ। যদিও ইসলামাবাদ দাবি করেছে, সইদকে ভারতের হাতে তুলে দেওয়ার 'সদিচ্ছা' তাদের আছে। তবে তাদের আরও দাবি, সেই ক্ষেত্রে আইনি প্রতিবন্ধকতা রয়েছে। এই নিয়ে পাক বিদেশ মন্ত্রকের যুক্তি, ভারত এবং পাকিস্তানের মধ্যে কোনও বন্দি প্রত্যর্পণ সংক্রান্ত চুক্তি নেই। তাই পাকিস্তানের জেলে বন্দি হাফিজকে ভারতের হাতে তুলে দিতে পারে না তারা। (আরও পড়ুন: 'স্তন কেটে নিয়ে তা দিয়ে বলের মত খেলছিল… চলছিল ধর্ষণ', প্রকাশ্যে হামাসের বিভীষিকা)

আরও পড়ুন: দশম শ্রেণির ছাত্রের সঙ্গে 'রোম্যান্টিক শুট', শিক্ষিকা বললেন, 'আমাদের সম্পর্ক...'

এই বিষয়ে পাকিস্তানি বিদেশ মন্ত্রকের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেন, 'ভারতের তরফ থেকে পাকিস্তানের কাছে একটি অনুরোধ জানানো হয়েছিল। অর্থ তছরুপ অভিযোগ সংক্রান্ত একটি মামলায় অভিযুক্ত হাফিজ সইদকে বিচারের জন্য তাদের দেশে পাঠানোর আবেদন করেছিল ভারত। তবে ভারত আর পাকিস্তানের মধ্যে কোনও বন্দি প্রত্যর্পণ চুক্তি নেই।'

উল্লেখ্য, ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ে জঙ্গি হামলায় সইদ জড়িত বলে অভিযোগ। তবে সেই মামলায় দিল্লি প্রমাণ তুলে ধরলেও হাফিজকে নিজেদের হেফাজতে পায়নি তারা। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফ থেকেও নিষিদ্ধ ঘোষিত হয়েছে হাফিজের লস্কর জঙ্গি সংগঠন। হাফিজ সইদ নিজে আন্তর্জাতিক সন্ত্রাসী তকমা বহন করে বেরাচ্ছে নিজের মাথার ওপর। এই সবের মাধে গত বছরের এপ্রিলে ৭০ বছর বয়সি হাফিজ সইদকে ১১ বছরের জন্য কারাবাসের সাজা দেয় পাকিস্তানের সন্ত্রাসবাদ বিরোধী একটি আদালত। আপাতত হাফিজ জেলে বন্দি বলে দাবি করে পাকিস্তান। যদিও সইদের জেলবন্দি থাকার বিষয়ে আন্তর্জাতিক মহলে যথেষ্ঠ সন্দেহ প্রকাশ করা হয়েছে।

হাফিজের ছেলে হাফিজ তালহা সইদ পাকিস্তানের ভোটে দাঁড়াচ্ছে বলে খবর। সে আবার লস্কর-ই-তইবার নেতা। সেই হাফিজ এবার মার্কাজি মুসলিম লিগের প্রার্থী হয়ে পাকিস্তানের ভোটে। লস্কর-ই-তইবার 'নম্বর ২' হিসাবে পরিচিত হাফিজ তালহা সইদ। গত বছর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক তাকে জঙ্গি হিসাবে ঘোষণা করেছিল। লাহোরের এনএ-১২২ আসন থেকে মনোনয়ন জমা দিয়েছে তালহা। এদিকে এই আসন থেকে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের ভোটে লড়াই করার সম্ভাবনা আছে। এর আগে ২০১৮ সালে হাফিজ সইদ আল্লা ও আকবর তেহরিক পার্টির তরফে ২৬৫ আসনে প্রার্থী দিয়েছিল। কিন্তু একটাতেও জয় হাসিল করতে পারেনি। এবার আবার পাকিস্তানি মার্কাজি মুসলিম লিগ বলে অপর একটা পার্টির নাম করে ভোট যুদ্ধে নেমেছে সইদ পুত্র।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আগামিকাল আপনার কেমন কাটবে? শুক্রবারে ভাগ্যের তালা খুলবে? জানুন ১৪ জুনের রাশিফল অনূর্ধ্ব ১৯ ওয়ানডে সিরিজের দল ঘোষণা করল ইংল্যান্ড, টিমে ফ্লিনটফের ছেলে রকি বিমানবন্দরে দীপিকাকে নকল করে তরুণীর 'ধেই ধেই' করে নাচ! নেটপাড়া বলছে... রাজ্যসভার মনোনয়ন জমা দিলেন এনসিপির অজিত পাওয়ারের স্ত্রী, বিজেপি-শিবসেনা কোথায়? সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের Bangladesh বনাম Netherlands ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বৃহস্পতিবারের ব্রত পালন করেছেন? তাহলে জেনে নিন এই ব্রতর গুরুত্বপূর্ণ নিয়ম বিধি চার বছর পর! ওড়িশা সচিবালয়ের দরজা খুলল সাংবাদিকদের জন্য, নিষেধ করেছিল নবীন সরকার 'ডুবে আছি', শুভশ্রীকে ট্যাগ করে কেন এমন লিখলেন! রাজের পোস্ট ঘিরে রহস্য…

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.