বাড়ি > ঘরে বাইরে > মার্কিন আইনি সংস্থার তদন্তের মুখে HDFC ব্যাঙ্ক
মার্কিন আইনি সংস্থার তদন্তের মুখে HDFC ব্যাঙ্ক (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
মার্কিন আইনি সংস্থার তদন্তের মুখে HDFC ব্যাঙ্ক (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

মার্কিন আইনি সংস্থার তদন্তের মুখে HDFC ব্যাঙ্ক

  • এইচডিএফসির দাবি, তথ্য প্রকাশের ক্ষেত্রে তারা স্বচ্ছতা বজায় রেখে এসেছে।

বিনিয়োগকারীদের বিভ্রান্তিকর ব্যবসায়িক তথ্য দেওয়ার অভিযোগে এইচডিএফসি ব্যাঙ্কের বিরুদ্ধে স্বাধীন তদন্ত শুরু করা হবে। এমনটাই জানাল দুটি মার্কিন আইনি সংস্থা - রোজেন ল' ফার্ম এবং শ্যাল ল' ফার্ম।

রবিবার রাতে দুটি সংস্থার তরফে পৃথক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ারহোল্ডারদের তরফে ‘সিকিউরিটিজ ল'সুট’ তৈরি করা হচ্ছে। অর্থাৎ সুরক্ষাজনিত আইনের বিধি ভঙ্গের জন্য আইনি পদক্ষেপ করা হচ্ছে।

গত ১৪ জুলাই ‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ মিন্ট’ জানিয়েছিল, গাড়ির আর্থিক শাখায় নিয়মবিরুদ্ধ যে লেনদেনের অভিযোগ উঠেছিল, তা খতিয়ে দেখছে এইচডিএফসি ব্যাঙ্ক। অভিযোগ ছিল যে গাড়ির ঋণগ্রহীতাদের একটি গাড়ি ট্র্যাকিংয়ের যন্ত্র কিনতে বাধ্য করা হয়েছিল। সেই খবর সামনে আসার পর এইচডিএফসি ব্যাঙ্কের এডিআর শেয়ারমূল্য পড়ে গিয়েছিল ২.৮৩ শতাংশ।

আইনি সংস্থার মতে, গত ৩০ জুন পর্যন্ত তিন মাসের আর্থিক রিপোর্ট প্রকাশ করেছে এইচডিএফসি ব্যাঙ্ক।  তাতে বিশেষজ্ঞদের করা আয়ের পূর্বাভাস এবং সম্পত্তি মান খারাপ হওয়ার বিষয়টি তুলে ধরা হয়নি। তারপর এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ারহোল্ডারদের থেকে তথ্য চেয়েছে দুটি আইনি সংস্থা। 

যদিও বিষয়টি নিয়ে এইচডিএফসি ব্যাঙ্কের এক মুখপাত্র বলেন, ‘কিছুক্ষণ আগে সংবাদমাধ্যমের থেকে শোনার আগে পর্যন্ত আমরা বিষয়টি জানতাম না। আমরা সেটার বিস্তারিত তথ্য জোগাড় করছি। আমরা সেটা খতিয়ে দেখব এবং উপযুক্তভাবে সেটার প্রতিক্রিয়া দেব। প্রাথমিকভাবে এটা অবাস্তব মনে হচ্ছে, কারণ যাবতীয় তথ্য প্রকাশের ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখি আমরা।’

বন্ধ করুন