বাংলা নিউজ > ঘরে বাইরে > FD-তে ভালো সুদ পেয়ে খুশি? কতটা ট্যাক্স কাটবে জানেন তো

FD-তে ভালো সুদ পেয়ে খুশি? কতটা ট্যাক্স কাটবে জানেন তো

ফাইল ছবি (PTI)

তবে যাদের আর্থিক সঙ্গতি ততটা ভালো নয় ও প্রত্যক্ষ কর দেওয়ার প্রয়োজন পড়ে না,তারা চোখ বুজে এফডি করতে পারেন। আপনারা পুরো সুদের অঙ্কটাই সেই ক্ষেত্রে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পাবেন। 

অনেকেই এফডি-তে টাকা রাখতে চান এটা ভেবে যে নিশ্চিত ভাবেই মোটা টাকা সুদ পাওয়া যাবে। কিন্তু অনেকেই কত টাকা এর ওপর ট্যাক্স কাটবে, সেটা ভেবে দেখেন না। হিসেব কষলে দেখতে পাবেন যে অনেক সময়, ট্যাক্সের টাকা মেটানোর পর এফডি-র রিটার্ন আসলে ব্যাঙ্কের সুদের হারের থেকেও কম! বাস্তবে আপনি এফডি-তে ৭-৮ শতাংশ সুদ পেলেও ট্যাক্স দেওয়ার পর হাতে অনেক কম টাকা আসে।

এই বিষয় নিয়ে Mint কথা বলেছিল বিশেষজ্ঞদের সঙ্গে। MD, SAG Infotech অমিত গুপ্তের মতে এফডি-র ওপর ১০ শতাংশ Tax Deducted at Source (TDS) কাটা হয়। তারপর সেটা কোনও ব্যক্তির মোট আয়ের সঙ্গে যুক্ত হয় ও তাঁর ট্যাক্স স্ল্যাব অনুযায়ী কর কাটে। যারা মোটা টাকা আয় করেন, তারা TDS ফেরত পান না ইনকাম ট্যাক্স রিটার্ন Income Tax Return (ITR) ফাইল করে। ফলে এফডি-র থেকে তারা বাস্তবে অনেকটাই কম রিটার্ন পান।

FundsIndia-র Wealth Conversation Report অনুযায়ী, ছয় মাসের মেয়াদকালের জন্য SBI, PNB, HDFC Bank ও ICICI Bank-এ সুদের হার ৫ শতাংশ। কিন্তু কর মেটানোর পর এটি মাত্র ৩.৪৯ শতাংশ। একই ভাবে পাঁচ বছরের মেয়াদকালের জন্য গড় সুদের হার ৬.৭৫ শতাংশ কিন্তু কর দেওয়ার পর মাত্র ৪.৯ শতাংশ। এই জন্যই বিশেষজ্ঞরা বলেন যে টাকা একজায়গায় সব বিনিয়োগ করবেন না। কিছুটা টাকা মিউচুয়াল ফান্ডের মতো জায়গায় রাখুন বেশি রিটার্নের জন্য। MyFundBazaar-এর সিইও বিনীত খান্ডারে জানিয়েছে যে এফডি-র যা রিটার্ন ট্যাক্স দেওয়ার পর সেখানে মিউচুয়াল ফান্ডে একাংশ টাকা বিনিয়োগ করা বুদ্ধিমানের কাজ। তবে এরকম নয় যে মিউচুয়াল ফান্ডের রিটার্নের ওপর কর চাপবে না। কিন্তু যেহেতু সেখানে রিটার্ন অপেক্ষাকৃত ভালো, তাই মোটের ওপর পুষিয়ে যাবে, এমনটাই মত বিশেষজ্ঞদের।

তবে যাদের আর্থিক সঙ্গতি ততটা ভালো নয় ও প্রত্যক্ষ কর দেওয়ার প্রয়োজন পড়ে না,তারা চোখ বুজে এফডি করতে পারেন। আপনারা পুরো সুদের অঙ্কটাই সেই ক্ষেত্রে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পাবেন। বর্তমানে অধিকাংশ ব্যাঙ্কই এফডি-তে সুদের হার বাড়িয়েছে। বয়স্কদের জন্য কোনও কোনও ব্যাঙ্ক ৯.৬ শতাংশ ও অন্যান্যদের জন্য ৯.১ শতাংশ সুদ দিচ্ছে। সেই কারণেই ফের আবার অনেকে ঝুঁকছেন এফডি করার জন্য। কিন্তু সকলের আর্থিক অবস্থা এক নয়। তাই চোখ বুঝে কোনও সিদ্ধান্ত নেবেন না। সবকিছু জেনে বুঝে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েই বিনিয়োগ করা শ্রেয়।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগনের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও মুখ পুড়ল বাংলার, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী? ‘লিকপিকে কাঞ্চন’! বউয়ের কোলে বর, গোল ঘুরলেন শ্রীময়ী, তা দেখে কে জিভ কাটল? এখনই জলের ঘাটতি দেশের ৫৪০টি জেলা, এপ্রিল থেকে পড়বে তীব্র গরম! সতর্ক করল IMD

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.