বাংলা নিউজ > ঘরে বাইরে > 'মুসোলিনির সেনায় কর্মরত'-এর নাতি রাহুলকে আক্রমণ বিজেপির, নির্বাক কংগ্রেস
লোকসভায় বিজেপি সাংসদ মীনাক্ষী লেখি (ছবি সৌজন্য পিটিআই)
লোকসভায় বিজেপি সাংসদ মীনাক্ষী লেখি (ছবি সৌজন্য পিটিআই)

'মুসোলিনির সেনায় কর্মরত'-এর নাতি রাহুলকে আক্রমণ বিজেপির, নির্বাক কংগ্রেস

  • সোনিয়া গান্ধীর বাবা স্টেফানো মাইনো ইতালিয় সেনায় কর্মরত ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধতেও লড়েছিলেন তিনি।

আক্রমণটা এল তাঁদের দিকেই। বলা ভালো, দলের প্রাক্তন সভাপতির উদ্দেশ্যে। অথচ কোনও উত্তর না দিয়ে চুপ করে রইলেন কংগ্রেস সাংসদরা। এমনকী ব্যক্তিগত আক্রমণে সত্ত্বেও মুখে কুলুপ আঁটলেন খোদ রাহুল গান্ধী।

এদিন দিল্লির হিংসা নিয়ে কেন্দ্রকে বারেবারে নিশানা করছিলেন কংগ্রেস সাংসদরা। তার পুরোভাগে ছিলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। তিনি বলেন, 'সরকার বিশেষত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে জবাব দিতে হবে, কীভাবে দিল্লিতে তিনদিন হিংসা চলল? দিল্লি যখন জ্বলছিল তথন অমিত শাহ কী করছিলেন?'

আরও পড়ুন : সাত কংগ্রেস সাংসদের সাসপেনশনের সিদ্ধান্ত প্রত্যাহার স্পিকারের

এরপর সংসদের নিম্নকক্ষে বক্তব্য দেন বিজেপি সাংসদ মীনাক্ষী লেখি। অধীরের আক্রমণের জবাবে তিনি পালটা বলেন, 'আপনারা যদি অভিযোগ করেন যে কেশব বলিরাম হেগড়েওয়ারের (আরআরএসের প্রতিষ্ঠাতা) অনুপ্রেরণা ছিলেন মুসোলিনি, তাহলে আপনাদের মনে করিয়ে দিই, আপনার (অধীর) পিছনে যিনি বসে রয়েছেন তাঁর মায়ের বাবা তো মুসোলিনির সেনায় কাজ করেছেন।'

এদিন লোকসভায় অধীরের পিছনে বসেছিলেন রাহুল। ফলে আক্রমণ যে কার উদ্দেশ্যে ছিল, তা বুঝতে কারও অসুবিধা হয়নি কারোর। কিন্তু আশ্চর্যজনকভাবে কংগ্রেসের বেঞ্চ থেকে উচ্চবাচ্য করা হয়নি।

লোকসভায় অধীরের পিছনে রাহুল (ছবি সৌজন্য পিটিআই)
লোকসভায় অধীরের পিছনে রাহুল (ছবি সৌজন্য পিটিআই)

উল্লেখ্য, সোনিয়া গান্ধীর বাবা স্টেফানো মাইনো ইতালিয় সেনায় কর্মরত ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধতেও লড়েছিলেন তিনি। সেই সময়ে ইতালির প্রধানমন্ত্রী ছিলেন মুসোলিনি। তা নিয়ে আগেও কংগ্রেসকে খোঁচা দিয়েছে বিজেপি। এদিন সেই বাণ আরও একবার ছুড়লেন মীনাক্ষী।

বন্ধ করুন