বাংলা নিউজ > ঘরে বাইরে > House Rent GST: বাড়িভাড়া দিতেও কি এবার থেকে GST লাগবে? জেনে নিন নয়া নিয়ম
ফাইল ছবি: রয়টার্স (Reuters)

House Rent GST: বাড়িভাড়া দিতেও কি এবার থেকে GST লাগবে? জেনে নিন নয়া নিয়ম

GST on Home Rent: জিএসটি কাউন্সিলের সভার সুপারিশ অনুসারে, আপনার ভাড়া নেওয়া আবাসিক সম্পত্তিতে ১৮ শতাংশ GST দিতে হবে। কোনও সাধারণ বেতনভোগী ব্যক্তি যদি আবাসিক বাড়ি বা ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকেন তবে তাঁদের জিএসটি দিতে হবে না।

আপনি কি একজন ভাড়াটে? সেই সঙ্গে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (জিএসটি) সিস্টেমে রেজিস্টার্ড? সেক্ষেত্রে ৪৭তম জিএসটি কাউন্সিলের সভার সুপারিশ অনুসারে, আপনার ভাড়া নেওয়া আবাসিক সম্পত্তিতে ১৮ শতাংশ GST দিতে হবে। ১৮ জুলাইয়ের তারিখ থেকে এটি প্রযোজ্য হবে। তবে, ভাড়াটেরা তাঁদের রিটার্নে এতে কর ছাড়ের দাবি করতে পারেন।

এর আগে, ১৭ জুলাই, ২০২২ পর্যন্ত আবাসিক সম্পত্তির ভাড়াকে GST থেকে বাদ দেওয়া হয়েছিল। ভাড়াটে বা বাড়িওয়ালা রেজিস্টার্ড হলেও বা না হলেও। কিন্তু ১৮ জুলাই থেকে, কোনও রেজিস্টার্ড ভাড়াটে আবাসিক সম্পত্তি ভাড়া নেওয়ার ক্ষেত্রে GST দিতে বাধ্য থাকবেন।

রিভার্স চার্জ মেকানিজম (RCM)-এর মাধ্যমে এই ধরনের ভাড়াটেদের কর প্রদান করা হবে।

কর বিশেষজ্ঞ অর্চিত গুপ্তা বলেন, কোনও সাধারণ বেতনভোগী ব্যক্তি যদি আবাসিক বাড়ি বা ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকেন তবে তাঁদের জিএসটি দিতে হবে না। তবে, কোনও জিএসটি-নিবন্ধিত ব্যক্তি, যিনি কোনও ব্যবসা বা পেশায় জড়িত, তাঁকে অবশ্যই মালিককে দেওয়া ভাড়ার উপরেও ১৮ শতাংশ জিএসটি দিতে হবে।

সাধারণত কোনও ব্যবসায়িক প্রতিষ্ঠান বা পেশার বার্ষিক টার্নওভার GST আইনের অধীনে ভর্ধ্বসীমার চেয়ে বেশি হলে তখন GST রেজিস্ট্রেশন করতে হয়।

নরেন্দ্র মোদী সরকার ২০১৭ সালে পণ্য ও পরিষেবা কর (GST) চালু করেছিল। জুলাই মাসে, জিএসটি সংগ্রহ ২৮% বেড়ে ১.৪৯ লক্ষ কোটি টাকায়(এখনও পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ স্তরে) পৌঁছে গিয়েছে। পিটিআই সূত্রে এমনটাই জানা গিয়েছে।

এক বছর আগের এই একই মাসে জিএসটি সংগ্রহের পরিমাণ ছিল ১,১৬,৩৯৩ কোটি টাকা। এপ্রিল ২০২২-এ প্রায় ১.৬৮ লক্ষ কোটি টাকার রেকর্ড সর্বোচ্চ GST সংগ্রহ করা হয়েছিল। জিএসটি শুরু হওয়ার পর থেকে এই নিয়ে ষষ্ঠবার মাসিক জিএসটি সংগ্রহ ১.৪০ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে। ২০২২ সালের মার্চ থেকে এই নিয়ে টানা ৫ মাস এমনটা হয়েছে। এক বিবৃতিতে একথা জানিয়েছে কেন্দ্র সরকার।

বন্ধ করুন