বাংলা নিউজ > ঘরে বাইরে > Explainer: ভয়ানক সঙ্কটে মার্কিন মুলুকের Silicon Valley Bank! দুরাবস্থার কারণ কী?

Explainer: ভয়ানক সঙ্কটে মার্কিন মুলুকের Silicon Valley Bank! দুরাবস্থার কারণ কী?

ফাইল ছবি: ব্লুমবার্গ (Bloomberg)

SVB-র সিকিউরিটিজ পোর্টফোলিও ভয়ানক লোকসানের সম্মুখীন হয়েছে। এর পাশাপাশি ফান্ডিংয়ে টান পড়েছে। ফলে মূলধন সংগ্রহ করার প্রচেষ্টা শুরু করতেই SVB ফাইন্যান্সিয়াল গ্রুপের বন্ড ও শেয়ারে পতন শুরু হয়েছে।  

বিশাল আর্থিক সঙ্কটে মার্কিন যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাঙ্ক (SVB)। মার্কিন মুলুকের বৃহত্তম বেসরকারি ঋণদাতাদের মধ্যে এটি অন্যতম। আর সেই সংস্থাতেই অনিশ্চয়তার কালো মেঘ।

SVB-র সিকিউরিটিজ পোর্টফোলিও ভয়ানক লোকসানের সম্মুখীন হয়েছে। এর পাশাপাশি ফান্ডিংয়ে টান পড়েছে। ফলে মূলধন সংগ্রহ করার প্রচেষ্টা শুরু করতেই SVB ফাইন্যান্সিয়াল গ্রুপের বন্ড ও শেয়ারে পতন শুরু হয়েছে। বেশ কয়েকজন বিশেষজ্ঞ বর্তমান পরিস্থিতিকে লেম্যান ব্রাদার্স এবং এভারগ্রান্ডের লিকুইডিটি সংকটের সঙ্গে তুলনা করেছেন।

রেটিং সংস্থা মুডি'জ-ও সিলিকন ভ্যালি ব্যাঙ্কের নম্বর কমিয়ে দিয়েছে। তাদের মতে, ক্রমবর্ধমান সুদের হার, সামগ্রিক অর্থনৈতিক অনিশ্চয়তা, ভেঞ্চার ক্যাপিটাল ইনভেস্টমেন্টে ভাঁটা এবং SVB-এর গ্রাহকদের অনীহা বেড়ে যাওয়ায় বর্তমানে সংস্থা এক কঠিন পরীক্ষার মুখে দাঁড়িয়ে আছে। আরও পড়ুন: Best FD Rate: কোন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে বেশি টাকা পাবেন? রইল তালিকা

সিলিকন ভ্যালি ব্যাঙ্কের আর্থিক সংকট সম্পর্কে আপনার যা যা জেনে রাখা দরকার:

আমেরিকার বৃহত্তম ঋণদাতার সঙ্গে ঠিক কী ঘটেছে? এটি বোঝার জন্য, ব্যালেন্স শিট এবং SVB-এর বৃদ্ধির পর্যালোচনা করা প্রয়োজন। সিলিকন ভ্যালি ব্যাঙ্ক (SVB), SVB ফাইন্যান্সিয়াল গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান। মূলত নতুন ব্যবসা-স্টার্টআপদের ঋণ প্রদান করে এই ব্যাঙ্ক।

Fortune.com-এর প্রতিবেদন অনুযায়ী, ৪০ বছরের পুরনো এই ব্যাঙ্ক মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০%-এরও বেশির স্টার্টআপ সংস্থাকে তহবিল জুগিয়েছে। ২০২২ সালের হিসাব অনুযায়ী, ব্যাঙ্কের আন্তর্জাতিক ব্যাঙ্কিং পোর্টফোলিওর ৫৬%-ই ভেঞ্চার বা প্রাইভেট ইক্যুইটি ফান্ড।

SVB ব্যালেন্স শিট:

SVB-এর আর্থিক প্রোফাইলের মূল চালিকাশক্তিই হল গ্রাহক তহবিল। এর দুইটি ভাগ রয়েছে। একটি হল অন-ব্যালেন্স শীট আমানত। অপরটি অফ-ব্যালেন্স শীট ক্লায়েন্ট বিনিয়োগ তহবিল। সংস্থার গড় ক্লায়েন্ট তহবিল ২০২২ সালের চতূর্থ ত্রৈমাসিকে সর্বোচ্চ ৩৪৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে গিয়েছিল। গত বছর, ব্যাঙ্কের ২০২২ সালের দ্বিতীয়ার্ধে তার গৃহ ঋণ প্রদানের অঙ্ক বৃদ্ধি পেয়েছে। ফলস্বরূপ বাজার তহবিল/ বিক্রয়যোগ্য ব্যাঙ্কিং সম্পদের অনুপাত ৯.১%-এ দাঁড়িয়েছে। ৩১ ডিসেম্বর ২০২২-এর হিসাব এটি। আগে কিন্তু এই অনুপাত অনেক কম ছিল। ব্যাঙ্কের নেট ইন্টারেস্ট মার্জিন (NIM) Q4 ২০২২-এ ২.০% এবং লিঙ্কড-কোয়ার্টারে নেট সুদবাবদ আয় ১৩% হ্রাস পেয়েছে।

সংকটের সূত্রপাত

২০২১ সালে, SVB-এ বিপুল হারে আমানত আসতে শুরু করে। ২০১৯ সালের তাদের ঘরে ৬১.৭৬ বিলিয়ন মার্কিন ডলারের আমানত ছিল। সেখান থেকে বেড়ে ২০২১ সালে তা ১৮৯.২০ বিলিয়নে পৌঁছে যায়।

আমানত বৃদ্ধি পেলেই তো হবে না। ব্যাঙ্কের মূল কাজ ঋণ প্রদান করা। ফলে এত বেশি মূলধন নিয়েও সেভাবে দ্রুত হারে ঋণ প্রদান করতে পারেনি SVB।

এমন পরিস্থিতিতে হাতে থাকা মূলধন নষ্ট করতে চায়নি ব্যাঙ্ক। হোল্ড-টু-ম্যাচিউরিটি (HTM) পোর্টফোলিওর জন্য এই আমানতের টাকা দিয়ে মর্টগেজ-ব্যাকড সিকিউরিটিজ (MBS) কিনতে শুরু করেন ব্যাঙ্কের বিশেষজ্ঞরা। একটু-আধটু নয়, প্রায় ৮০ বিলিয়ন ডলারেরও বেশি সিকিউরিটিজ কিনে ফেলে ব্যাঙ্কটি।

এই MBS-এর প্রায় ৯৭%-এরই সময়কাল ছিল ১০ বছরেরও বেশি। গড় রিটার্ন ১.৫৬%।

কিন্তু পরে সমস্যা শুরু হয়। মার্কিন ফেড রেটের বৃদ্ধির সঙ্গে সঙ্গে, SVB-এর MBS-এর রিটার্ন কমে যায়। কেন? কারণ বিনিয়োগকারীরা এখন ফেড থেকে দীর্ঘমেয়াদী 'ঝুঁকিহীন' বন্ড কেনাতেই বেশি আগ্রহী। সেখানে প্রায় নিশ্চিত ২.৫ গুণ রিটার্ন পাবেন তাঁরা। ক্রমবর্ধমান ইউএস ফেড সুদের হারের সঙ্গে তাল মিলিয়ে এই কম রিটার্নের বন্ডের মূল্য হ্রাস পেতে শুরু করে।

Moody's-ও SVB-এর রেটিং কমিয়েছে:

বিনিয়োগ পরামর্শদাতা সংস্থা Moody’s-ও ব্যাঙ্কের রেটিং কমিয়ে দিয়েছে। ব্যাঙ্কের তহবিল, লিকুইডিটি এবং মুনাফা হ্রাসের কারণে SVB তার ব্যালেন্স শিট পুনর্গঠন করার ঘোষণা করেছিল। আর সেই কারণেই রেটিং কমিয়ে দিয়েছে মুডি'জ।

শেয়ারের দামে প্রভাব:

সিলিকন ভ্যালি ব্যাঙ্কের পোর্টফোলিওতে লোকসান। এমন সময়ে টাকা জোগাড় করতে শেয়ার বিক্রির ঘোষণা করে তারা। বৃহস্পতিবার, ক্যালিফোর্নিয়ার SVB ফাইন্যান্সিয়াল গ্রুপের শেয়ার রেকর্ড পতনের সম্মুখীন হয়। গত ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে এটিই সবচেয়ে বেশি পতন। সিলিকন ভ্যালি ব্যাঙ্কের মালিক সংস্থার এখন একটাই লক্ষ্য। যেন-তেন প্রকারেণ সংস্থার আর্থিক অবস্থানকে শক্তিশালী করা। আর সেই কারণেই একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে তারা। তার মধ্যেই একটি হল এই স্টক বিক্রি। কিন্তু সংস্থা নিজেই যদি তার অংশীদারিত্ব কমায়, তাহলে সেই শেয়ারে বিনিয়োগকারীদের মনও উঠে যায়। তার ফলেই শেয়ারের দরের এই বিপুল পতন।

SVB ফাইন্যান্সিয়ালের শেয়ার প্রায় ৬০% হ্রাস পেয়েছে। এদিকে তহবিল সংগ্রহের জন্য সিকিউরিটিজ বিক্রি করতে গিয়েও তারা প্রায় ১.৮ বিলিয়ন মার্কিন ডলারের লোকসান করেছে।

SVB জানিয়েছে, তারা তাদের বিক্রিযোগ্য প্রায় ২১ বিলিয়ন মার্কিন ডলারের (AFS) সিকিউরিটিজ বিক্রি করে দিয়েছে। তাতেই এই ১.৮ বিলিয়ন মার্কিন ডলারের লোকসান হয়েছে। অন্যদিকে ইক্যুইটি ও ঋণের মাধ্যমে আরও ২.২৫ বিলিয়ন মার্কিন ডলার তুলছে তারা। সংস্থার এই কার্যকলাপে হয় তো কিছুটা অবাকই হয়েছেন বিনিয়োগকারীরা। তাঁদের অনেকেরই ধারণা ছিল যে SVB-এর কাছে যথেষ্ট টাকা রয়েছে। এখনই রাতারাতি AFS পোর্টফোলিও বিক্রির মতো জায়গায় যেতে হবে না। আসলে এই পোর্টফোলিও থেকে গড় ১.৭৯% রিটার্ন মিলছিল। যা কিনা বর্তমানের ১০ বছরের ট্রেজারি আয়ের ৩.৯% হারের তুলনায় অনেকটাই কম।

SFB কী বলছে?

SVB ফাইন্যান্সিয়াল গ্রুপের চিফ এক্সিকিউটিভ অফিসার গ্রেগ বেকার বৃহস্পতিবার এই নিয়ে মুখ খোলেন। তিনি সিলিকন ভ্যালি ব্যাঙ্কের গ্রাহকদের ব্যাঙ্কের আর্থিক অবস্থা নিয়ে উদ্বেগের পরিবেশে 'শান্ত থাকার' অনুরোধ করেন।

ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে তিনি বিনিয়োগকারীদের সঙ্গে প্রায় ১০ মিনিটের একটি কলে যোগ দেন। সেখানে ব্যাঙ্কের গ্রাহক, ভেঞ্চার ক্যাপিটাল ইনভেস্টরদের পাশে দাঁড়াতে অনুরোধ করেন। তিনি বলেন, 'গত ৪০ বছর ধরে আপনারা যেভাবে আমাদের পাশে ছিলেন, সেভাবেই সহযোগিতা করুন, এই অনুরোধ করব।' আরও পড়ুন: ডার্ক ওয়েবে HDFC ব্যাঙ্কের কোনও ডেটা ফাঁস হয়নি! জল্পনা উড়িয়ে জানাল কর্তৃপক্ষ

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বাংলার জঙ্গলে ঘুরছে শিকারী কুকুরের দল, ক্যামেরায় ধরা পড়ল ছবি, উচ্ছসিত বনদফতর ক্লাবে ঢুকতে দেওয়া হয়নি, আমেরিকায় ঠান্ডায় জমে মৃত্যু ভারতীয় বংশোদ্ভূত ছাত্রের মার্চ থেকে জি বাংলায় শুরু ‘যোগমায়া’, তবে পেল না প্রাইম টাইম! জায়গা নিল হিট মেগার ১২ বছর পর বৃহস্পতি শুক্রর মিলন, দেবী লক্ষ্মীর আশীর্বাদ বর্ষিত হবে ৩ রাশির উপর 'মানুষের থেকে বেশি বিশ্বাসী!' কোন পোষ্যকে বাড়িতে আনায় সৃজিতের ওপর খচে বন্ধুরা? ৬ মাসে বাবা-দাদার মৃত্যু, ৩ বছর খেলেননি- রাঁচিতে 'সীমা' ছাড়িয়ে অভিষেক আকাশের ইংল্যান্ডের শক্তি কমিয়ে দেশে ফিরছেন ব্রিটিশ স্পিনার, খেলবেন না শেষ টেস্টেও বিয়েবাড়িতে চলল গুলি, উত্তরপ্রদেশে খুন দাউদ ইব্রাহিমের 'মেয়ে ভাগানো' আত্মীয় ধর্ষণের দায়ে ৪.৫ বছরের জেল বার্সার প্রাক্তন তারকার, জরিমানা দিতে ১৫০,০০০ ইউরো মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.