বাংলা নিউজ > ঘরে বাইরে > IBM salary: ১৫ বছর ধরে ছুটিতে আইটি কর্মী, বছরে পান ৫৫ লাখ, বেতন বৃদ্ধির দাবিতে গেলেন আদালতে

IBM salary: ১৫ বছর ধরে ছুটিতে আইটি কর্মী, বছরে পান ৫৫ লাখ, বেতন বৃদ্ধির দাবিতে গেলেন আদালতে

বেতন বৃদ্ধির দাবিতে গেলেন আদালতে। প্রতীকী ছবি

তিনি আদালতে নালিশ করে জানিয়েছেন, গত ১৫ বছর ধরে আমার বেতন বাড়ছে না। আমি অফ ওয়ার্কে রয়েছি দীর্ঘদিন।
  •  
  • সেই ২০০৮ সাল থেকে এক আইটি কর্মী সিক লিভে রয়েছেন অর্থাৎ অসুস্থতার জন্য ছুটিতে রয়েছেন। কিন্তু কেন তাঁর বেতন বৃদ্ধি করা হয়নি তা নিয়ে এবার তিনি আদালতে নালিশ ঠুকলেন। কেন তাঁর সঙ্গে একপেশে ব্যবহার করা হয়েছে তা নিয়ে অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছেন ওই আইটি কর্মী। একটি ইংরেজি সংবাদ মাধ্য়মে এই খবর প্রকাশিত হয়েছে।

    সূত্রের খবর, ইয়ান ক্লিফর্ড নামে ওই ব্যক্তি আইবিএমের কর্মী। কিন্তু তিনি গত ১৫ বছর ধরে অসুস্থ। সেকারণে তিনি অফিসে আসতে পারেন না। তাঁর লিঙ্কেডিন প্রোফাইল থেকে জানা গিয়েছে সেই ২০১৩ সাল থেকে তিনি মেডিকালি রিটায়ার্ড। তবে সেই আইটি কর্মীই দাবি করেছেন অন্যের বেতন বাড়ছে, কিন্তু তাঁর বেতন বাড়ছে না কেন?

    তিনি আদালতে নালিশ করে জানিয়েছেন, গত ১৫ বছর ধরে আমার বেতন বাড়ছে না। আমি অফ ওয়ার্কে রয়েছি দীর্ঘদিন। এবার দেখে নেওয়া যাক কাজ না করে, অফিসে না গিয়েও তিনি কত টাকা করে পান তাঁর কোম্পানি থেকে? আইবিএমের হেল্থ প্ল্যান অনুসারে ওই আইটি কর্মী প্রতি বছর ৫৪ হাজার পাউন্ড পান। অর্থাৎ টাকার অঙ্কে তিনি প্রতি বছর বেতন পান ৫৫,৩০,৫৫৬ টাকা। কোম্পানি থেকে বলা হয়েছে ৬৫ বছর বয়স পর্যন্ত তিনি এই বেতন পাবেন।

    তবে ওই বেতনে খুশি নন তিনি। তাঁর দাবি আরও বেশি বেতন পাওয়ার যোগ্য তিনি। কারণ মুদ্রাস্ফীতির যুগে এই পরিমাণ বেতনে কুলোয় না।

    এদিকে সেই ২০০৮ সালের সেপ্টেম্বর মাস থেকে ক্লিফোর্ড সিক লিভে রয়েছেন। ২০১৩ সাল পর্যন্ত তিনি ওইভাবেই ছিলেন। এরপর কোম্পানি তাঁকে বলে কম্প্রোমাইস এগ্রিমেন্ট করে নিতে। এতে তার চাকরি যাবে না। কিন্তু তিনি বেতন পাবেন। এই প্ল্যানে কোনও কর্মী অক্ষম হয়ে পড়লে তাঁর চাকরি যায় না। তিনি কর্মী হিসাবেই থেকে যান। তবে কাজ করার প্রতি তাঁর কোনও বাধ্যবাধকতা থাকে না। সেই প্ল্যানেই চলে গিয়েছিলেন ওই কর্মী।

    এদিকে ২০২২ সালে তিনি এই বেতন বৈষম্যের অভিযোগ তুলে আদালতে যান। তিনি আদালতে জানান, যে কর্মীরা কাজ করতে পারছেন না তাঁদের সুরক্ষা দেওয়াটা এই প্ল্যানের উদ্দেশ্যে। কিন্তু সেটা করা হচ্ছে না। তবে আদালত অবশ্য় এই কথা মানতে চায়নি। তাদের দাবি বিচারক জানিয়েছেন, তিনি ব্যতিক্রমীরকম সুবিধা পাচ্ছেন। তাঁকে নানা ধরনের সুবিধা দেওয়া হচ্ছে।

     

    ঘরে বাইরে খবর

    Latest News

    ১ কিলো চায়ের দাম ১ লাখ! দার্জিলিং-এ মেলে, পূর্ণিমার রাতের সঙ্গে রয়েছে বিশেষ যোগ চুক্তিভঙ্গ করেছিল পাকিস্তান, নওয়াজ শরিফ স্বীকার করতেই মুখ খুলল ভারত পায়ুপথে সোনা পাচারের চেষ্টা, ধরা পড়ে গেলেন কলকাতার বিমান সেবিকা পিরিয়ডসের দিনগুলিতে অফিস আসতে হবে না, ছুটি চালু সিকিম হাইকোর্টে, বাংলায় কবে হবে? ধাওয়ানের চোট, ঘরের মাঠে ব্যর্থতা, PBKS কে আশার আলো দেখালেন হার্ষাল-শশাঙ্করা বিয়ের আগে অন্তঃসত্ত্বা মেয়ে, দু-বছর পর হার্দিক ও নাতির মুখ দেখেন নাতাশার বাবা-মা ২৫,০০০ টাকা ফাইন, LPG গ্যাসের দাম, আধার- জুন থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল? 13 ওভার শেষে Pakistan-র স্কোর 114/5 সীমিত ওভারের সংজ্ঞাটাই বদলে দিয়েছে, চ্যাম্পিয়ন না হলেও নতুন স্বপ্ন দেখাচ্ছে SRH

    Latest IPL News

    টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

    Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.