বাংলা নিউজ > ঘরে বাইরে > বার্ষিক প্যাকেজ ৬১ লাখ, করোনাকালেও ৯৩ শতাংশ BTech পড়ুয়ার লোভনীয় চাকরি
করোনাকালেও লোভনীয় চাকরি বিটেক, এমটেক পড়ুয়ার। (REUTERS) (REUTERS)
করোনাকালেও লোভনীয় চাকরি বিটেক, এমটেক পড়ুয়ার। (REUTERS) (REUTERS)

বার্ষিক প্যাকেজ ৬১ লাখ, করোনাকালেও ৯৩ শতাংশ BTech পড়ুয়ার লোভনীয় চাকরি

  • পটনা আইআইটির পড়ুয়াদের জন্য অবশ্য় অন্য ছবি। দেশ বিদেশের নাম করা সংস্থা পড়ুয়াদের কাছে অফার করেছে মোটা মাইনের চাকরি।

দেশ জুড়ে করোনার ভয়াবহ দাপট। অনেকেই কাজ হারিয়েছেন। কাজের জন্য হাহাকার। তবে এসবের মধ্যে পটনা আইআইটির পড়ুয়াদের জন্য অবশ্য় অন্য ছবি। দেশ বিদেশের নাম করা সংস্থা পড়ুয়াদের কাছে অফার করেছে মোটা মাইনের চাকরি। ইনস্টিটিউট সূত্রে খবর, ২০২২ ব্যাচের পাশ করা পড়ুয়াদের জন্য ১১০টিরও বেশি কোম্পানি ৩১৩টি কাজের অফার নিয়ে হাজির হয়েছে। পটনা ইনস্টিটিউট অফ টেকনোলজির প্লেসমেন্ট অফিসার কৃপা শংকর সিং বলেন, বিটেক ও এমটেকের প্রায় ৩০০ পড়ুয়া এই প্লেসমেন্ট ড্রাইভে অংশ নিচ্ছেন। তাঁদের মধ্যে ৯৩.৬০ শতাংশ বিটেক ও ৫০ শতাংশ এমটেক পড়ুয়া কাজের অফার পেয়েছেন। কাজ পাওয়ার নিরিখে সবথেকে এগিয়ে রয়েছে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট। এরপরই ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং, মেকানিকাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ রয়েছে। 

তবে শুধু কাজের অফারই নয়, স্যালারিও একেবারে তাক লাগানো। দেশের মধ্যে থাকা সংস্থাগুলোতে সর্বোচ্চ বার্ষিক প্যাকেজ প্রায় ৬১.৩ লাখ টাকা। আন্তর্জাতিক ক্ষেত্রে সর্বোচ্চ বার্ষিক প্যাকেজ প্রায় ৪৭.৯ লাখ টাকা। এমনকী ২০২১ সালের তুলনায় গড় বেতনের অফারও এবার বেশ কিছুটা বেড়েছে। ২০২১এর ব্যাচের তুলনায় এবার প্রায় ৫৭.৩২ শতাংশ বাড়তি মাইনে দিতে চাইছে সংস্থাগুলি। দেখা যাচ্ছে ৪৬টি কাজের অফারের ক্ষেত্রে বার্ষিক প্যাকেজ ৪০ লাখ টাকা। অন্যদিকে ৬৮টি কাজের অফারের ক্ষেত্রে বার্ষিক প্যাকেজ ৩০ লক্ষেরও বেশি। জ্যোম্যাটো, নেট অ্য়াপ, আন অ্যাকাডেমি, ফ্লিপকার্ট, পেটিএম, টাটা ডিজিটাল, গুগল, অ্যাডোব, ম্যাথসওয়ার্কের মতো সংস্থা কাজের অফার নিয়ে হাজির। তবে ইন্টারভিউয়ের সবটাই হয়েছে ভার্চুয়াল মাধ্যমে।

 

বন্ধ করুন