বাংলা নিউজ > ঘরে বাইরে > Income tax return filing: বছর শেষের আগেই আয়কর রিটার্ন সংক্রান্ত এই কাজগুলি সেরে রাখুন, নয়ত গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা
ছবিটি প্রতীকী

Income tax return filing: বছর শেষের আগেই আয়কর রিটার্ন সংক্রান্ত এই কাজগুলি সেরে রাখুন, নয়ত গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা

  • Income tax return filing: আধার-পিএফ লিঙ্কিং, আয়কর রিটার্ন দাখিল সহ একাধিক কাজ সেরে রাখতে হবে ৩১ ডিসেম্বরের আগে।

২০২১ সাল শেষ হতে চলেছে। নতুন বছর শুরু হওয়ার আগেই আয়কর সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পূর্ণ করতে হবে। এই বিষয়গুলি অসম্পূর্ণ থাকলে আয়কর খেলাপিরা অসুবিধার সম্মুখীন হতে পারেন এবং মোটা জরিমানাও দিতে হতে পারে। 

(১) আয়কর রিটার্ন দাখিল: কোভিড অতিমারী এবং নতুন আয়কর পোর্টালে প্রযুক্তিগত ত্রুটির মতো সমস্যাগুলির কারণে আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময়সীমা ইতিমধ্যেই বেশ কয়েকবার বাড়ানো হয়েছে। এখন, রিটার্ন দাখিল করার একটি চূড়ান্ত তারিখ হল ৩১ ডিসেম্বর। উল্লেখ্য, তারিখের মধ্যে এই কাজটা করা না হলে। খেলাপিদের পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

(২) আধার-পিএফ লিঙ্কিং: ৩১ ডিসেম্বরের মধ্যে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের (UAN) সাথে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক করা হয়েছে ইপিএফও-র তরফে। শুধুমাত্র উত্তর-পূর্বের সাতটি রাজ্য এবং নির্দিষ্ট শ্রেণীর জন্য এটি প্রযোজ্য। দেশের বাকি অংশে সেপ্টেম্বরেই এই নিয়ম কার্যকর হয়।

(৩) জীবন শংসাপত্র জমা: সরকারি চাকরি থেকে অবসরপ্রাপ্ত পেনশনদের প্রতি বছর ৩০ নভেম্বর পর্যন্ত জীবন শংসাপত্র দিতে হবে। তবে ২০২১ সালে, এই কাজের জন্য সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। নির্ধারিত তারিখের মধ্যে শংসাপত্র জমা না দিলে একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীর পেনশন বন্ধ হয়ে যেতে পারে।

(৪) ডিম্যাট এবং ট্রেডিং অ্যাকাউন্টগুলির কেওয়াইসি: ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড (সেবি), সেপ্টেম্বরে ডিম্যাট এবং ট্রেডিং অ্যাকাউন্টগুলি কেওয়াইসি আপডেটের সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করেছিল৷ ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজ যদি না করা হয়, তাহলে এর ফলে উল্লিখিত ডিম্যাট অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

বন্ধ করুন