বাংলা নিউজ > ঘরে বাইরে > আখের দাম বাড়িয়ে দিল সরকার, চিনির দাম কি বাড়ছে?
চিনির বাজারকে নিয়ন্ত্রণ করে সরকার (ফাইল ছবি)
চিনির বাজারকে নিয়ন্ত্রণ করে সরকার (ফাইল ছবি)

আখের দাম বাড়িয়ে দিল সরকার, চিনির দাম কি বাড়ছে?

  • বিশেষত পশ্চিম উত্তরপ্রদেশে যেখানে সামনেই ভোট সেখানে আখের দাম বৃদ্ধি ভোট বাজারে বড় প্রভাব ফেলতে পারে।

আখ চাষিদের জন্য সুখবর। বুধবার কেন্দ্রীয় ক্যাবিনেট আখের দাম প্রায় ১.৭ শতাংশ বৃদ্ধি করেছে। অর্থাৎ মিল মালিকরা আখচাষিদের যে নির্দিষ্ট দাম দেয় সেটাই বাড়িয়ে দিল সরকার।২০২১-২২য়ের মরসুমে প্রতি ১০০ কেজিতে ২৯০ টাকা করে বৃদ্ধি করা হয়েছে। এর জেরে দেশের প্রায় ৫০ মিলিয়ন কৃষক উপকৃত হবেন। তবে গৃহস্থালী ক্ষেত্রে ব্যবহারের জন্য় অবিলম্বে চিনির দাম বৃদ্ধি করতে চায়নি সরকার।

কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযুয গোয়েল আখের নতুন দামের কথা ঘোষণা করেন। এদিকে সেই সময় তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল চিনির দামও কি বৃদ্ধি পাচ্ছে? কেন্দ্রীয় মন্ত্রীর উত্তর কোনও প্রয়োজন নেই। এদিকে বিশেষজ্ঞদের মতে ভারত হচ্ছে পৃথিবীর বৃহত্তম চিনির উপভোক্তা। কিন্তু ৯০ শতাংশ ক্ষেত্রে এই চিনি জাতীয় উপাদান বাণিজ্যিকভাবে মিষ্টি তৈরিতে ব্যবহার করা হয়। বাড়িতে ব্যবহারের জন্য মাত্র ১০ শতাংশ কেনা হয়। তবে গোটা ব্যবস্থাটি সরকার নিয়ন্ত্রণ করে।

 এদিকে ভারতে চিনিও প্রস্তুত হয় ব্যাপক হারে।তবে আখের দামটিও চাষিদের কাছে বড় ইস্যু। এবার বিশেষত পশ্চিম উত্তরপ্রদেশে যেখানে সামনেই ভোট সেখানে আখের দাম ভোট বাজারে বড় প্রভাব ফেলতে পারে। পাশাপাশি বিশেষজ্ঞদের দাবি, ভারী বৃষ্টির জেরে এবার মহারাষ্ট্রের প্রায় ২০ শতাংশ আখ চাষের জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সামগ্রিকভাবে মিল মালিকরা কত দামে চাষিদের কাছ থেকে আখ কিনবেন সেটা সরকারই নির্ধারন করে দেয়। আবশ্যিকভাবে সেই দামেই চাষিদের কাছ থেকে আখ কিনতে বাধ্য মিল মালিকরা। তবে এবার সেই আখের দাম কিছুটা বৃদ্ধি করায় লাভবান হবেন কৃষকরা। এমনটাই মনে করছেন অনেকে। 

 

বন্ধ করুন