বাড়ি > ঘরে বাইরে > স্বাধীনতা দিবস ২০২০- টুইটারে ভারতকে শুভেচ্ছা, মোদীকে ফোন, সম্পর্কের শৈত্য কাটানোর চেষ্টা নেপাল প্রধানমন্ত্রীর
ফাইল ছবি 
ফাইল ছবি 

স্বাধীনতা দিবস ২০২০- টুইটারে ভারতকে শুভেচ্ছা, মোদীকে ফোন, সম্পর্কের শৈত্য কাটানোর চেষ্টা নেপাল প্রধানমন্ত্রীর

  • দুই নেতার মধ্যে দশ মিনিট ধরে কথা হয়। 

হাল আমলে তলানিতে ঠেকেছে নেপাল- ভারত সম্পর্ক। সূত্রপাত হয়েছিল ভারতের তিনটি অঞ্চলকে নেপালের বলে দাবি করা থেকে। তারপর সীমান্তে ছোটো বড় নানান সমস্যা, রামের জন্মস্থান নিয়ে বিতর্ক, সব মিলিয়ে ক্রমশই খারাপ হয়েছে এই দুই পড়শি দেশের সম্পর্ক। এর মধ্যেই ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসে কিছুটা মোড় ঘুরল। টুইটারে ভারতকে শুভেচ্ছা জানানোর পাশে পাশেই মোদীকে ফোন করেন ওলি। 

সূত্রের খবর, প্রায় দশ মিনিট ধরে এই দুই রাষ্ট্রনেতার মধ্যে কথা হয়েছে। জানা গিয়েছে এটি নেহাতই সৌজন্যমূলক ফোনকল ছিল ওলির তরফ থেকে। সেখানে তিনি স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান ও কোভিড পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। কিন্তু যেখানে দুই দেশের মধ্যে সম্পর্ক বেশ খারাপ, সেখানে এই ফোনালাপ মোড় ঘোরায় কিনা, সেটাই দেখার। 

টুইটারে ওলি লেখেন-

ওলি বলেন- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারতবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। আশা করি আরও উন্নয়ন ও সমৃদ্ধির পথে যাক ভারত। 

নেপালে এই মুহূর্তে ওলির চেয়ার টলমল। তার জন্যে তিনি ভারতকে দায়ী করেছেন। যদিও সেই কথা মানছে না তাঁর দলের লোকেরা। অন্যদিকে লিপুলেখ সহ তিনটি অঞ্চল নেপালের অংশ বলে নতুন ম্যাপ প্রকাশ করেছে তারা। উত্তরাখণ্ডে বিতর্কিত এলাকায় বেড়া দিচ্ছে নেপাল। বিহার সীমান্তে একজন ভারতীয়কে গুলি করে মেরেছে নেপালি পুলিশ। আটকানো হচ্ছে বাঁধ নির্মাণের কাজ। এর ওপর আবার কেপি শর্মা ওলি বলেছেন রাম নেপালি ছিল। সবমিলিয়ে এই সব নিয়ে উত্তপ্ত দুই দেশের সম্পর্ক। এদিনের ফোনে কথাপোকথন সেই ক্ষতে প্রলেপ দিতে পারে কিনা, এখন সেটাই দেখার। 

 

বন্ধ করুন