বাংলা নিউজ > ঘরে বাইরে > অতিরিক্ত গরমের কারণে কাজের ক্ষতির সম্মুখীন দেশের তালিকায় স্থান ভারতের
প্রতীকী ছবি : পিটিআই (PTI)
প্রতীকী ছবি : পিটিআই (PTI)

অতিরিক্ত গরমের কারণে কাজের ক্ষতির সম্মুখীন দেশের তালিকায় স্থান ভারতের

বৃহস্পতিবার স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তনের ল্যানসেট কাউন্টডাউনে এই রিপোর্ট প্রকাশিত হয়েছে।

গত বছরে মাত্রারিতিক্ত গরমের কারণে কাজের ক্ষতি হয়েছে। এই সমস্যার সম্মুখীন বিশ্বের বহু দেশ। তালিকায় নাম রয়েছে ভারতেরও। এর পাশাপাশি প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ এবং পাকিস্তানও আছে এই তালিকায়। বৃহস্পতিবার স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তনের ল্যানসেট কাউন্টডাউনে এই রিপোর্ট প্রকাশিত হয়েছে।

গত বছর বিশ্বজুড়ে সম্ভাব্য ২৯৫ বিলিয়ন ঘণ্টা কাজের সময় নষ্ট হয়েছে। মাথাপিছু যা প্রায় ৮৮ কর্মঘণ্টার সমান। ভারত, বাংলাদেশ এবং পাকিস্তান - এই তিনটি দেশে মধ্য-আয়বিশিষ্ট বিশ্বের গড়ের তুলনায় থেকে আড়াই থেকে তিনগুণ বেশি কর্মঘণ্টা নষ্ট হয়েছে। গত বছর কাজে নিযুক্ত ব্যক্তিপিছু ২১৬-২৬১ ঘণ্টা নষ্ট হয়েছে শুধুমাত্র অতিরিক্ত গরমের কারণে।

কোভিডের কারণে বিশ্বজুড়ে লকডাউন। ফলে বিশ্বজুড়ে এমনিতেই লক্ষ লক্ষ ঘণ্টার শ্রম, বিশেষত পরিষেবা, নির্মাণ এবং উত্পাদনের সময় নষ্ট হয়েছে। তবে গবেষণায় সেইসবের হিসাব করা হয়নি। কাজের সময়ে সবচেয়ে বেশি ক্ষতি কৃষি খাতে রেকর্ড করা হয়েছে। তার পরে নির্মাণ কাজ রয়েছে। প্রচণ্ড গরমে এই দুটি কাজই সঠিকভাবে করা মুশকিল।

এটি পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের প্রত্যক্ষ প্রভাব বলেও উল্লেখ করা হয়েছে রিপোর্টে। সাধারণত কোনও দেশ যত বেশি উষ্ণ হয়, সেখানে মানুষের কর্মক্ষমতা হ্রাস পায়। এর পাশাপাশি শারীরিক ও মানসিক স্বাস্থ্যেও এর প্রভাব পড়ে।

বন্ধ করুন