বাংলা নিউজ > ঘরে বাইরে > শত্রুপক্ষের রেডার ধ্বংস করতে সক্ষম মিসাইল রুদ্রম ১-এর সফল উৎক্ষেপণ
রুদ্রম ১
রুদ্রম ১

শত্রুপক্ষের রেডার ধ্বংস করতে সক্ষম মিসাইল রুদ্রম ১-এর সফল উৎক্ষেপণ

  • সুখোই ফাইটার জেট থেকে এই মিসাইল ছোঁড়া যাবে প্রতিপক্ষের এয়ার ডিফেন্সকে তছনছ করতে। শব্দের থেকে দ্বিগুণ জোরে চলে এটি।

প্রতিপক্ষের রেডার সিস্টেম ধ্বংস করতে সক্ষম অ্যান্টি-রেডিয়েশন মিসাইল এবার এল ভারতের কাছে। শুক্রবার সফল উৎক্ষেপণ হল রুদ্রম-১-এর। সুখোই ফাইটার জেট থেকে এই মিসাইল ছোঁড়া যাবে প্রতিপক্ষের এয়ার ডিফেন্সকে তছনছ করতে। শব্দের থেকে দ্বিগুণ জোরে চলে এটি। 

বঙ্গোপসাগরের ওপর বালাসোরের টেস্টিং রেঞ্জ থেকে এদিন রুদ্রমের সফল উৎক্ষেপণ করা হয়। ডিআরডিও-র প্রস্তুত করা মিসাইলটির পরীক্ষা করা হয় সকাল ১০.৩০ নাগাদ। সরকারি সূত্রে বলা হয়েছে যে প্রয়োজনে ভারতীয় বিমান বাহিনী এবার শত্রুপক্ষের জমিতে গিয়ে তাদের এয়ার ডিফেন্স সিস্টেম ধ্বংস করতে পারবে। সেটির পোশাকি নাম হল SEAD (Suppression of Enemy Air Defence)। 

উৎক্ষেপনের মুহূর্তে 
উৎক্ষেপনের মুহূর্তে 

সুখোই 30MKI যুদ্ধবিমানে ফিট করা যায় এই নয়া জেনারেশন অ্যান্টি-রেডিয়েশন মিসাইলকে। মাটির থেকে ৫০০ মিটার থেকে ১৫ কিলোমিটার দূর থেকে এটিকে ছাড়া যায়। ২৫০ কিলোমিটার দূরের লক্ষ্যক্ষেদকে ভোঁতা করার ক্ষমতা রাখে এটি। 

এই ভূমি থেকে বায়ু মিসাইলে আছে অত্যাধুনিক প্রযুক্তি রেডিয়েশনের সূত্র খুঁজে বার করার জন্য। একাধিক ফ্রিকোয়েন্সি জুড়ে ছড়িয়ে থাকা তেজস্ক্রিয়তাকে এটি খুঁজে বার করতে পারে। এমনকী হাওয়ায় ভাসতে ভাসতেও এটি বুঝতে পারে কোনদিকে আছে রেডার ও সেই অনুযায়ী গতিমুখ বদলাতে পারে। 

বন্ধ করুন