বাংলা নিউজ > ঘরে বাইরে > INDIA Meet: অভিষেককে ছাড়াই ‘ইন্ডিয়ার’ বৈঠক, জাতিভিত্তিক সেনসাস, যৌথ মিটিং নিয়ে সিদ্ধান্ত

INDIA Meet: অভিষেককে ছাড়াই ‘ইন্ডিয়ার’ বৈঠক, জাতিভিত্তিক সেনসাস, যৌথ মিটিং নিয়ে সিদ্ধান্ত

ইন্ডিয়া জোটের মিটিংয়ের পরে সাংবাদিক বৈঠক। (Photo by Raj K Raj/ Hindustan Times) (Hindustan Times)

অভিষেক উপস্থিত থাকলে না। মিটিং বাতিল না করে সিদ্ধান্ত নিয়ে নিল ইন্ডিয়া। তবে অভিষেক ইডির দফতর থেকে বেরিয়ে বলেন, ওরা মিটিং করুন। বাতিল করবেন না। 

অভিষেক বন্দ্যোপাধ্যায় ইডির দফতরে হাজিরা দিতে গিয়েছিলেন। আর সেদিনই পূর্ব ঘোষিত জোটের সমণ্বয় কমিটির বৈঠকে বসলেন ইন্ডিয়া জোটের বৈঠক। বৈঠক শেষ করে যৌথ বিবৃতি পেশ করেছেন তাঁরা। সেখানে লেখা হয়েছে, কো- অর্ডিনেশন কমিটির প্রথম বৈঠক হয়েছে শরদ পাওয়ারের বাড়িতে। ১২টি সদস্য দলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন এই বৈঠকে। 

তৃণমূল কংগ্রেসের অভিষেক বন্দ্যোপাধ্যায় মিটিংয়ে উপস্থিত হতে পারেননি কারণ ইডি তাঁকে সমন করেছিল। এটা বিজেপির উদ্দেশ্য প্রণোদিত রাজনীতির নজির। কো অর্ডিনেশন কমিটির আসন সমঝোতা নিয়ে প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। খুব শীঘ্রই সদস্য দলগুলি নিজেদের মধ্যে আলোচনায় বসবে।  কমিটি সিদ্ধান্ত নিয়েছে যৌথ পাবলিক মিটিং দেশের বিভিন্ন জায়গায় করা হবে। অক্টোবরের প্রথম সপ্তাহে যৌথ পাবলিক মিটিং করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে দ্রব্যমূল্যবৃদ্ধি, বেকারত্ব, বিজেপি সরকারের বিরুদ্ধে দুর্নীতির বিরুদ্ধে আওয়াজ তোলা হবে। জাতিভিত্তিক জনগণনার বিষয়টি উত্থাপন করার ব্যাপারে মিটিংয়ের উপস্থিত পার্টিগুলি সিদ্ধান্ত নিয়েছে। 

সেই সঙ্গেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, মিডিয়া সাব গ্রুপ সিদ্ধান্ত নেবে কোন অ্য়াঙ্করের অনুষ্ঠানে ইন্ডিয়া গ্রুপের কোনও প্রতিনিধি উপস্থিত থাকবেন না। 

তবে সবথেকে তাৎপর্যপূর্ণ বিষয় হল আগের ইন্ডিয়া জোটের মূল মিটিংয়ে কাস্ট সেনসাসের প্রসঙ্গ উত্থাপন করেছিলেন বিহারের মুখ্য়মন্ত্রী নীতীশ কুমার। কিন্তু এটি নিয়ে আপত্তি তুলেছিলেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। সব বিষয় কেন এই মিটিংয়ে তোলা হচ্ছে তা নিয়ে আপত্তি তুলেছিলেন নেত্রী। এদিকে এদিন তৃণমূলের পক্ষ থেকে কেউ সেভাবে মতামত দেওয়ার মতো ছিলেন না। আর সেই মিটিংয়েই জাতিগত জনগণনার প্রসঙ্গ নিয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হল বলে খবর। 

এদিকে টিডিপি নেত্রী মেহেবুবা মুফতির পাশেই দেখা যায় একটি চেয়ার ফাঁকা রয়েছে। মনে করা হচ্ছে সেখানেই অভিষেকের বসার কথা ছিল। 

এদিন যৌথ বিবৃতিতে এনসিপির শরদ পাওয়ার, কংগ্রেসের কেসি বেনুগোপাল, ডিএমকের টিআর বালু, আরজেডির তেজস্বী যাদব, শিবসেনা ইউটির সঞ্জয় রাউত, জেডিইউর সঞ্জয় ঝাঁ, জেএমএমের হেমন্ত সোরেন, আপের রাঘব চাড্ডা, সিপিআইয়ের ডি রাজা, জম্মু-কাশ্মীরের এনসির ওমর আবদুল্লাহ, পিডিপির মেহেবুবা মুফতি ও এসপির জাভেদ আলি সই করেছেন। 

এবার প্রশ্ন ভোপালে যে সভা করা হবে সেখানে বিজেপি সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলা হবে। কিন্তু সেটা তৃণমূল, কংগ্রেস, সিপিএম কি একই মঞ্চে থাকবে? সেখানে কি তৃণমূলের দুর্নীতির প্রসঙ্গও উঠবে? 

ঘরে বাইরে খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.