বাংলা নিউজ > ঘরে বাইরে > G20 meetings : ডিসেম্বর থেকে ভারতের ৫৫টি জায়গায় ২১৫ টি জি ২০ বৈঠক, পর্যটন নিয়ে একটি শিলিগুড়িতে
শিলিগুড়ি (সংগৃহীত)

G20 meetings : ডিসেম্বর থেকে ভারতের ৫৫টি জায়গায় ২১৫ টি জি ২০ বৈঠক, পর্যটন নিয়ে একটি শিলিগুড়িতে

  • পর্যটন সংক্রান্ত তিনটি বৈঠক হবে আধিকারিকদের নিয়ে। সেগুলির মধ্য়ে একটি হবে শিলিগুড়িতে। বাকি দু'টি হবে গুজরাটে কচ্ছের রানে এবং জম্মুর-কাশ্মীরের রাজধানী শ্রীনগরে।

এ বছর ডিসেম্বরের ১ তারিখ থেকে ভারতে শুরু হচ্ছে জি-২০ প্রেসিডেন্সি বৈঠক। সব মিলিয়ে মোট ২১৫টি বৈঠক হবে দেশে। মোট ৫৫টি জায়গায় এই বৈঠক হবে বলে জানা গিয়েছে। আগামী বছর নভেম্বর পর্যন্ত হবে এই বৈঠকগুলি। এর মধ্যে চারটি আলাদা বৈঠক হবে পর্যটন নিয়ে।

পর্যটন সংক্রান্ত তিনটি বৈঠক হবে আধিকারিকদের নিয়ে। সেগুলির মধ্য়ে একটি হবে শিলিগুড়িতে। বাকি দু'টি হবে গুজরাটে কচ্ছের রানে এবং জম্মুর-কাশ্মীরের রাজধানী শ্রীনগরে। এ ছাড়া মন্ত্রী পযার্য়ের .চতুর্থ বৈঠকটি হবে গোয়ায়। হিমাচলপ্রদেশের পর্যটনমন্ত্রী শেরপা অমিতাভ কান্ত বৃহস্পতিবার এ খবর জানান। তিনি বলেন, এই বৈঠকে আন্তর্জাতিক প্রতিনিধিদের কাছে দেশের পর্যটন কেন্দ্রগুলিকে তুলে ধরা অনেক সহজ হবে।

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর এই প্রথম সেখানে এই ধরনের একটি আন্তর্জাতিক সামিট হচ্ছে। তাই বৈঠক সুষ্ঠ ভাবে সম্পন্ন করার জন্য সংযোগকারী দল হিসাবে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তবে পাকিস্তান জম্মু-কাশ্মীরে এই ধরনের আন্তর্জাতিক বৈঠক করার বিরোধিতা করেছে।

উল্লেখোগ্য ভাবে শিলিগুড়িতেও এই প্রথম কোনও আন্তর্জাতিক পর্যায়ের বৈঠক হচ্ছে।

কেন্দ্রীয় পর্যটন সচিব অরবিন্দ সিং জানিয়েছেন, বৈঠকের স্থান হিসাবে উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিমকে তাৎপর্যপূর্ণ ভাবে বেছে নেওয়া হয়েছে এই আন্তর্জাতিক বৈঠকের জন্য।

বন্ধ করুন