বাড়ি > ঘরে বাইরে > গিলগিট-বালটিস্তানের বৌদ্ধ স্থাপত্যে ভাঙচুর, গভীর উদ্বেগ প্রকাশ ভারতের
বৌদ্ধিক স্থাপত্যে আঁকা পাকিস্তানের পতাকা (ছবি সৌজন্য টুইটার)
বৌদ্ধিক স্থাপত্যে আঁকা পাকিস্তানের পতাকা (ছবি সৌজন্য টুইটার)

গিলগিট-বালটিস্তানের বৌদ্ধ স্থাপত্যে ভাঙচুর, গভীর উদ্বেগ প্রকাশ ভারতের

  • অবৈধভাবে ভারতের যে এলাকাগুলি পাকিস্তান দখল করে আছে, তা ছেড়ে দেওয়ার কথা বলেছে নয়াদিল্লি।

পাকিস্তান অধিকৃত গিলগিট-বালটিস্তানে বৌদ্ধ স্থাপত্যে ভাঙচুর এবং ধ্বংসের ঘটনায় উদ্বেগ প্রকাশ করল ভারত। যে অঞ্চলকে পূর্বতন রাজ্য জম্মু ও কাশ্মীরের (অধুনা কেন্দ্রশাসিত অঞ্চল) অংশ বলে দীর্ঘদিন ধরেই দাবি করে আসছে নয়াদিল্লি।

গত কয়েকদিনে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একাধিক ছবিতে দেখা গিয়েছে, একাধিক প্রাচীন বৌদ্ধ ছবি এবং খোদাইকৃত পাথরে ভাঙচুর চালানো হয়েছে। কোনওটায় পাকিস্তানের পতাকার আঁকা হয়েছে। স্লোগান লেখা হয়েছে। 

তা নিয়ে সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘পাকিস্তাবনের দ্বারা অবৈধ এবং বলপূর্বক অধিকৃত ভারতীয় ভূ-খণ্ডের তথাকথিত গিলগিট-বালটিস্তান এলাকায় অবস্থিত অমূল্য ভারতীয় বৌদ্ধ স্থাপত্যের ভাঙচুর, আঘাত এবং ধ্বংসের খবরে আমরা অত্যন্ত উদ্বেগ প্রকাশ করেছি।’

তিনি আরও বলেন, ‘(এটা) অত্যন্ত উদ্বেগের বিষয় যে অবৈধভাবে পাকিস্তানের অধিকৃত ভারতীয় ভূ-খণ্ডে বৌদ্ধিক চিহ্ন গুঁড়িয়ে দেওয়া হচ্ছে এবং নিষ্ঠুরভাবে ধর্মীয়, সাংস্কৃতিক অধিকার ও স্বাধীনতাকে পদদলিত করা হচ্ছে। প্রাচীন সভ্যতা এবং সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি এই ধরনের জঘন্য কার্যকলাপ অত্যন্ত নিন্দনীয়।

সাউথ ব্লকের তরফে জানানো হয়েছে, অমূল্য প্রত্নতাত্ত্বিক স্থাপত্যের সংরক্ষণের জন্য গিলগিট-বালটিস্তানে (পাকিস্তান সেই নামে ডাকা হয়) ভারতীয় বিশেষজ্ঞদের পাঠানোর জন্য় দ্রুত ছাড়পত্র চাওয়া হয়েছে। একইসঙ্গে কড়া ভাষায় বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, ‘অবৈধভাবে অধিকৃত সব এলাকা এখনই ছেড়ে দেওয়ার জন্য এবং নির্লজ্জভাবে সেখানকার বসবাসকারী মানুষদের রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক অধিকার  ভঙ্গ রুখতে পাকিস্তানকে আহ্বান জানাচ্ছি।’

বন্ধ করুন