বাংলা নিউজ > ঘরে বাইরে > অগ্নি প্রাইম মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত, পাল্লা একেবারে চমকে দেওয়ার মতো

অগ্নি প্রাইম মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত, পাল্লা একেবারে চমকে দেওয়ার মতো

আগেও অগ্নি প্রাইমের সফল উৎক্ষেপণ হয়েছিল ফাইল ছবি (PTI Photo) (PTI)

গুজরাতের গান্ধীনগরে ডিফ এক্সপো ২০২২য়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, আট বছর আগে ভারত ছিল বিশ্বের প্রতিরক্ষাক্ষেত্রে সবথেকে বড় আমদানিকারক। আর এখন নতুন ভারত প্রতিরক্ষাক্ষেত্রে মেক ইন ইন্ডিয়ার সাফল্য়ের কাহিনি তৈরি করছে।

মঞ্জিরী চিত্রে

শুক্রবার সকালে অগ্নি প্রাইমের সফল উৎক্ষেপণ করল ভারত। ওড়িশার উপকূল থেকে এই ব্যালিস্টিক মিসাইলের উৎক্ষেপণ করা হয়েছে। প্রতিরক্ষা দফতরের আধিকারিকরা জানিয়েছেন, সমস্ত পরীক্ষাতেই সফল হয়েছে এই মিসাইল।এনিয়ে তৃতীয়বারের জন্য় পরীক্ষা করা হল। সেক্ষেত্রে গোটা সিস্টেমটাই যে একেবারে ঠিকঠাক রয়েছে সেটা ফের প্রমাণিত হয়েছে।

সূত্রের খবর, গত বছর জুন মাসে প্রথম পরীক্ষা করা হয়েছিল। পরবর্তীতে ডিসেম্বর মাসে ফের পরীক্ষা করা হয়। দুটি পরীক্ষাতেই অত্যন্ত দক্ষতার সঙ্গে সবক্ষেত্রেই সফল হয়েছিল এই অগ্নি মিসাইল।

অগ্নি শ্রেণিভুক্ত যে মিসাইলগুলি রয়েছে তার মধ্যে একেবারে উন্নত শ্রেণিতে রয়েছে এই অগ্নি প্রাইম বা অগ্নি পি। নিউ জেনারেশন মিসাইল বলে এটিকে গণ্য় করা হয়। সর্বোচ্চ প্রায় ২০০০ কিমি পাল্লায় এটি আঘাত হানতে পারে।

তাৎপর্যপূর্ণভাবে অগ্নি -৩ মিসাইলের তুলনায় এটি অন্তত ৫০ শতাংশ হালকা। এটিতে একাধিক নতুন প্রযুক্তি সংযুক্ত করা হয়েছে। এটিকে রেললাইন বা রাস্তা থেকেও উৎক্ষেপণ করা সম্ভব। 

এই অগ্নি প্রাইমের সফল উৎক্ষেপণ দেশের প্রতিরক্ষাক্ষেত্রে আত্মনির্ভরতাকে যেন আরও কয়েকদফা এগিয়ে দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। গুজরাতের গান্ধীনগরে ডিফ এক্সপো ২০২২য়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, আট বছর আগে ভারত ছিল বিশ্বের প্রতিরক্ষাক্ষেত্রে সবথেকে বড় আমদানিকারক। আর এখন নতুন ভারত প্রতিরক্ষাক্ষেত্রে মেক ইন ইন্ডিয়ার সাফল্য়ের কাহিনি তৈরি করছে।

ঘরে বাইরে খবর

Latest News

'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.