ফাইল ফটো, সৌজন্যে এপি। (AP)
ফাইল ফটো, সৌজন্যে এপি। (AP)

দ্রুত ও সস্তায় করোনা সংক্রমণ নির্ণয়ে চালু হতে পারে সমষ্টিগত নমুনা পরীক্ষা

  • এই পরীক্ষা পদ্ধতিতে মিশ্র গোত্রের নমুনা একসঙ্গে বিশ্লেষণ করে এক পরিবার অথবা এক এলাকায় বসবাসকারী বহু মানুষের শরীরে সংক্রমণ দ্রুত যাচাই করা সম্ভব।

করোনা সংক্রমণ নির্ণয়ে বহু সংখ্যক নমুনার ফল দ্রুত জানতে নতুন পরীক্ষা পদ্ধতি নিয়ে পর্যালোচনা শুরু করল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার উন্নয়ন মন্ত্রক।

এই পরীক্ষা পদ্ধতিতে মিশ্র গোত্রের নমুনা একসঙ্গে বিশ্লেষণ করে এক পরিবার অথবা এক এলাকায় বসবাসকারী বহু মানুষের শরীরে সংক্রমণ দ্রুত যাচাই করা সম্ভব।

সাধারণত জীবাণুর ব্যাপক সংক্রমণ হলে অথবা এইচআইভি-র মতো অনির্দিষ্ট পরিমাণে সামাজিক সংক্রমণ ঘটলে তা নির্ণয়ের ক্ষেত্রে এই সমীক্ষাভিত্তিক পরীক্ষা প্রক্রিয়া প্রয়োগ করা হয়। বর্তমান পরিস্থিতিতে এই পদ্ধতি Sars-COv2 ভাইরাস সংক্রমণ যাচাই করার জন্য প্রয়োগের বিষয়ে চিন্তা-ভাবনা চলেছে।

জানা গিয়েছে, এই পদ্ধতিতে একাধিক ব্যক্তির থেকে সংগৃহীত মিশ্র নমুনা পরীক্ষায় ব্যবহার করা হচ্ছে অত্যন্ত নিখুঁত রিয়েল-টাইম পলিমিরেস চেন রিঅ্যাকশন (RT-PCR)। যদি মিশ্র নমুনার ফল পজিটিভ হয়, তা হলে নির্দিষ্ট গোষ্ঠীর সদস্যদের বিচ্ছিন্ন রেখে একে একে ফের পরীক্ষা করা হয়।

ইজরায়েলের গবেষকরা দেখিয়েছেন, অন্তত ৬৪ জনের Covid-19 পরীক্ষায় উল্লেখযোগ্য দ্রুত হারে ফল নির্ণয় করা সম্ভব। তা ছাড়া, এই পরীক্ষা পদ্ধতিতে খরচও সাশ্রয় হয় এবং পরীক্ষাগারের উপর চাপ না বাড়িয়েই সংক্রমণের উৎস সন্ধান করা সম্ভব হয়।

ইউরোপে নিম্নতম সংক্রমণের শিকার জার্মানিতে প্রতিদিনের পরীক্ষায় ৪০,০০০ নমুনা থেকে বাড়িয়ে রোজ ২-৪ লাখ নমুনা বিশ্লেষণ করার প্রক্রিয়া চালু হয়েছিল মানের সঙ্গে আপস না করেই।

ফ্র্যাঙ্কফার্টের জার্মান রেড ক্রস ব্লাড ডোনার সার্ভিস এবং গ্যেটে বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ইউনিভার্সিটি হসপিটাল ফ্র্যাঙ্কফার্ট-এর মেডিক্যাল ভাইরোলজি বিভাগের গবেষকদের দাবি, রোগ নির্ণয়ের সীমা নির্ধারণে কোনও প্রভাব ফেলে না সামগ্রিক পরীক্ষা প্রক্রিয়া। ছোট সমষ্টির মিশ্র নমুনার ফল পজিটিভ হলে আগে থেকে সংরক্ষিত নমুনা বিশ্লেষণ করে ব্যক্তিগত স্তরে ফের যাচাই করা হয়।

করোনাভাইরাস সংক্রমণ নির্ণয় করতে এই প্রথম সম্মিলিত পরীক্ষা প্রক্রিয়া চালু করতে চলেছে ভারত। যদিও ৪ এপ্রিল প্রকাশিত নতুন পরীক্ষা পদ্ধতিতে তা অন্তর্ভুক্ত করা হয়নি।

বন্ধ করুন