বাংলা নিউজ > ঘরে বাইরে > টার্গেট ২০২৫, পেট্রলের সঙ্গে ২০ শতাংশ ইথানল মেশানো নিশ্চিত করবে ভারত : মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি)

টার্গেট ২০২৫, পেট্রলের সঙ্গে ২০ শতাংশ ইথানল মেশানো নিশ্চিত করবে ভারত : মোদী

  • মূলত আখ থেকে তৈরি হয় ইথানল। পেট্রলের সঙ্গে এই ইথানল মেশানো হলে যানবাহন থেকে নির্গত ধোঁয়া কম হয় ও দূষণের পরিমাণ কমে অনেকটাই, এমনটাই মত বিশেষজ্ঞদের।

‘২০২৫ সালের মধ্যে বেঁধে দেওয়া হয়েছে লক্ষ্যমাত্রা। এই সময়কালের মধ্যে পেট্রলের সঙ্গে ২০ শতাংশ ইথানলের ব্লেন্ডিং করার বিষয়টি নিশ্চিত করা হবে।’ শনিবার বিশ্ব পরিবেশ দিবসে একথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে এই লক্ষমাত্রা বেঁধে দেওয়া হয়েছিল ২০৩০ সাল। এবার সেই লক্ষ্যমাত্রার বছরকে কমিয়ে করে দেওয়া হল ২০২৫। সূত্রের খবর, ২০১৪ সাল পর্যন্ত মাত্র ১৫শতাংশ ইথানল মেশানো হত পেট্রলের সঙ্গে। বর্তমানে গড়ে ৮.৫ শতাংশ ইথানল মেশানো হয়। ২০১৩-১৪ সালে প্রায় ৩৮ কোটি লিটার ইথানল কেনা হত। বর্তমানে প্রায় ৩২০ কোটি লিটারেরও বেশি ইথানল কিনতে হয়। এই বৃদ্ধির জেরে দেশজুড়ে আখ চাষিরাও ব্যাপকভাবে লাভবান হয়েছেন। দেশের মধ্যে ৪-৫টি রাজ্যে বর্তমানে আখ উৎপাদন করা হয়। ইথানলের ব্যবহার বাড়লে আখের উৎপাদনও আগের তুলনায় অনেকটাই বাড়বে। এমনটাই মত বিশেষজ্ঞদের। 

প্রসঙ্গত, পেট্রলের সঙ্গে ইথানল মেশালে গাড়ি থেকে নির্গত ধোঁয়া কম হয় ও দুষণ অনেকটাই কমে। সেকারণেই বাতাসে দূষণের মাত্রা কমানোর জন্য পেট্রলের সঙ্গে ইথানলের ব্লেন্ডিং করা হয়। আখ থেকেও ইথানল তৈরির রেওয়াজ ভারতে রয়েছে। পাশাপাশি প্রধামন্ত্রী জানিয়েছেন,'অর্থনীতি ও পরিবেশ রক্ষার মধ্যে একটা সামঞ্জস্য রক্ষা করা দরকার।' অচিরাচরিত শক্তির ব্যবহারের উপরেও জোর দেওয়া হচ্ছে বলেও এদিন জানিয়েছেন প্রধানমন্ত্রী। গত ৬বছরে সৌরশক্তির ব্যবহার প্রায় ১৫ গুণ বৃদ্ধি পেয়েছে বলে তাঁর দাবি।

 

২০২৫ সালের মধ্যে বেঁধে দেওয়া হয়েছে লক্ষ্যমাত্রা। এই সময়কালের মধ্যে পেট্রলের সঙ্গে ২০ শতাংশ ইথানলের ব্লেন্ডিং করার বিষয়টি নিশ্চিত করা হবে। শনিবার বিশ্ব পরিবেশ দিবসে একথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে এই লক্ষমাত্রা বেঁধে দেওয়া হয়েছিল ২০৩০ সাল পর্যন্ত। এবার সেই লক্ষ্যমাত্রার বছরকে কমিয়ে করে দেওয়া হল ২০২৫। ২০১৪ সাল পর্যন্ত মাত্র ১৫শতাংশ ইথানল মেশানো হত পেট্রলের সঙ্গে। বর্তমানে গড়ে ৮.৫ শতাংশ ইথানল মেশানো হয়। ২০১৩-১৪ সালে প্রায় ৩৮ কোটি লিটার ইথানল কেনা হত। বর্তমানে প্রায় ৩২০ কোটি লিটারেরও বেশি ইথানল কিনতে হয়। এই বৃদ্ধির জেরে দেশজুড়ে আখ চাষিরাও ব্যাপকভাবে লাভবান হয়েছেন। দেশের মধ্যে ৪-৫টি রাজ্যে বর্তমানে আখ উৎপাদন করা হয়। ইথানলের ব্যবহার বাড়লে আখের উৎপাদনও আগের তুলনায় অনেকটাই বাড়বে। 

প্রসঙ্গত পেট্রলের সঙ্গে ইথানল মেশালে গাড়ি থেকে নির্গত ধোঁয়ায় দুষণ অনেকটাই কমে। সেকারণেই বাতাসে দূষণের মাত্রা কমানোর জন্য পেট্রলের সঙ্গে ইথানল তৈরি হয়। আখ থেকেও ইথানল তৈরির রেওয়াজ ভারতে রয়েছে। পাশাপাশি প্রধামন্ত্রী জানিয়েছেন অর্থনীতি ও পরিবেশ রক্ষার মধ্যে একটা সামঞ্জস্য রক্ষা করা দরকার। অচিরাচরিক শক্তির ব্যবহারের উপরেও জোর দেওয়া হচ্ছে বলেও এদিন জানিয়েছেন প্রধানমন্ত্রী। গত ৬বছরে সৌরশক্তির ব্যবহার প্রায় ১৫ গুণ বৃদ্ধি পেয়েছে বলে তাঁর দাবি।

|#+|

 

 

 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন