বাংলা নিউজ > ঘরে বাইরে > IRCTC: ট্রেনের টিকিট কাটতে এবার থেকে লাগতে পারে এই নথিগুলি
ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)

IRCTC: ট্রেনের টিকিট কাটতে এবার থেকে লাগতে পারে এই নথিগুলি

  • আগামিদিনে IRCTC-র ওয়েবসাইট থেকে অনলাইনে টিকিট কাটার জন্য লাগতে পারে যাত্রীর ব্যক্তিগত নথিপত্র।

Indian Railways Latest News: ট্রেনের টিকিট কাটতে গিয়ে অনেকে অসাধু দালাল বা প্রতারক ট্যাভেল এজেন্টের ফাঁদে পড়েন। অনেক বেশি দামে তাদের থেকে টিকিট (Ticket) কেনেন। এই চক্র বন্ধ করতেই এবার নয়া নীতির কথা ভাবছে ভারতীয় রেল। আগামিদিনে IRCTC-র ওয়েবসাইট থেকে অনলাইনে টিকিট কাটার জন্য লাগতে পারে যাত্রীর ব্যক্তিগত নথিপত্র।

কী কী নথির প্রয়োজন হতে পারে?

রেল সুরক্ষা বাহিনীর (RPF) ডিরেক্টর-প্রধান অরুণ কুমার জানান, এ বিষয়ে কাজ চলছে। আধার (Aadhar Card), প্যান (PAN Card) এবং পাসপোর্ট ডিটেইলস (Passport Details)-এর মাধ্যমে লগ ইনের (Log In) নিয়ম জারির করার কথা ভাবছে রেল।

তিনি জানান, এতদিন প্রত্যক্ষভাবে দালালদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হত। কিন্তু তার বিশেষ প্রভাব পড়েনি।

তাই এবার টিকিট কাটার নিয়মেই আমূল পরিবর্তন আনার বিষয়ে ভাবছে আরপিএফ (RPF)। এ বিষয়ে আলোচনা করছেন উচ্চ পর্যায়ের আধিকারিকরা। ইতিমধ্যেই আধার (Aadhar) কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হয়ে গিয়েছে বলে জানান তিনি। আগামিদিনে আরও অন্যান্য পরিচয় নথির মধ্যেও ইন্টিগ্রেশনের কাজ চলবে বলে জানিয়েছেন RPF প্রধান।

তিনি জানান গত 2019 সালের অক্টোবর-নভেম্বর মাস নাগাদ প্রথম এই ধরণের দালালদের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়। বেআইনি সফটওয়্যারের মাধ্যমে কাজ সারত তারা। গত মাস পর্যন্ত দেশজুড়ে মোট 14 হাজার 257 জন এমন দালালকে গ্রেফতার করা হয়েছে।

এই দালালচক্রগুলির কাছ থেকে প্রাপ্ত মোট টিকিটের অর্থমূল্য জানেন? মোট 28.34 কোটি টাকা। অর্থাত্ কোটি কোটি টাকার ভুয়ো ব্যবসা চলছে এভাবেই।

বন্ধ করুন