বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড খতমের অণু আবিষ্কার, সেরা নবীন বিজ্ঞানীর শিরোপা ইন্দো-মার্কিন কিশোরীকে
কোভিড অতিমারীর সম্ভাব্য প্রতিষেধক আবিষ্কারের উদ্দেশে গুরুত্বপূর্ণ গবেষণার জন্য ২০২০ ৩এম ইয়াং সায়েন্টিস্ট চ্যালেঞ্জ পুরস্কার জিতল আমেরিকার ভারতীয় বংশোদ্ভূত স্কুলছাত্রী অনীকা চেব্রোলু। ছবি: ৩এম।
কোভিড অতিমারীর সম্ভাব্য প্রতিষেধক আবিষ্কারের উদ্দেশে গুরুত্বপূর্ণ গবেষণার জন্য ২০২০ ৩এম ইয়াং সায়েন্টিস্ট চ্যালেঞ্জ পুরস্কার জিতল আমেরিকার ভারতীয় বংশোদ্ভূত স্কুলছাত্রী অনীকা চেব্রোলু। ছবি: ৩এম।

কোভিড খতমের অণু আবিষ্কার, সেরা নবীন বিজ্ঞানীর শিরোপা ইন্দো-মার্কিন কিশোরীকে

  • নভেল করোনাভাইরাসে উপস্থিত বিশেষ প্রোটিনকে বেঁধে ফেলার জন্য এক নতুন অণু তৈরি করেছে অনীকা শেব্রোলু।

কোভিড অতিমারীর সম্ভাব্য প্রতিষেধক আবিষ্কারের উদ্দেশে গুরুত্বপূর্ণ গবেষণার জন্য ২০২০ ৩এম ইয়াং সায়েন্টিস্ট চ্যালেঞ্জ পুরস্কার জিতল আমেরিকার টেক্সাসের বাসিন্দা ভারতীয় বংশোদ্ভূত বছর চোদ্দর স্কুলছাত্রী অনীকা চেব্রোলু। একই সঙ্গে তার গবেষণার জন্য ২৫,০০০ ডলার মূল্যের আর্থিক পুরস্কারও জিতেছে এই স্কুলপড়ুয়া।

নভেল করোনাভাইরাসে উপস্থিত বিশেষ প্রোটিনকে বেঁধে ফেলার জন্য এক নতুন অণু তৈরি করেছে অনীকা। ৩এম চ্যালেঞ্জ ওয়েবসাইট অনুযায়ী, অনীকার তৈরি এই গুরুত্বপূর্ণ অণু ভাইরাসে থাকা প্রোটিনকে অকেজো করে সংক্রমণ রোধ করে। 

গত বছর প্রবল ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হওয়ার পরে সেই রোগের প্রতিষেধক আবিষ্কারে উদ্যোগী হয় অনীকা। তার গবেষণা সম্পূর্ণ হওয়ার আগেই বিশ্বে নভেল করোনাভাইরাস সংক্রমণ দেখা দেয়। এই কারণে নতুন রোগের প্রতিষেধক আবিষ্কারে নেমে পড়ে কিশোরী। 

মিনেসোটার সংস্থা ৩এম আয়োজিত ইয়াং সায়েন্টিস্ট চ্যালেঞ্জ-এর ১০ ফাইনালিস্টের তালিকায় স্থান করে নেয় অনীকা। আর্থিক পুরস্কার ছাড়াও এক্সক্লুসিভ ৩এম মেন্টরশিপও লাভ করেছে সে। ফাইনালে পৌঁছে সে ৩এম কর্পোরেট বিজ্ঞানী মেহফুজা আলির তত্ত্বাবধানে কাজ করার সুযোগ পায়। তাদের যৌথ উদ্যোগে বাস্তবে রূপান্তরিত হয় অনীকার তত্ত্ব। 

প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করার পরে খুদে বিজ্ঞানী জানিয়েছে, ‘আমেরিকার শ্রেষ্ঠ নবীন বিজ্ঞানীর শিরোপা জিতে নিজেকে ধন্য মনে করছি, কারণ দশ জন ফাইনালিস্টই অসাধারণ প্রোজেক্ট তৈরি করেছেন এবং তাঁরা সকলেই কৃতী ব্যক্তি। জীব  ও বিশ্বকে বোঝার ভিত হল বিজ্ঞান। পূর্ণ জ্ঞান পেতে হলে আমাদের আরও বহু দূর যেতে হবে।’

বন্ধ করুন