বাংলা নিউজ > ঘরে বাইরে > Insurance Premium Rate: বাড়ল কেন্দ্রের গুরুত্বপূর্ণ ২ বিমা প্রকল্প PMJJBY, PMSBY-র প্রিমিয়াম, কত টাকা লাগবে এবার?
'প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্প' এবং 'প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা প্রকল্প'-র প্রিমিয়াম বাড়ানো হয়েছে। (ছবিটি প্রতীকী)

Insurance Premium Rate: বাড়ল কেন্দ্রের গুরুত্বপূর্ণ ২ বিমা প্রকল্প PMJJBY, PMSBY-র প্রিমিয়াম, কত টাকা লাগবে এবার?

  • Central's Insurance Premium Rate (PMJJBY এবং PMSBY): একটি বিমা প্রকল্পে ৩২ শতাংশ প্রিমিয়াম বাড়তে চলেছে। অপর প্রকল্পের ক্ষেত্রে ৬৭ শতাংশ বাড়তে চলেছে প্রিমিয়াম। যে নয়া হার বুধবার (১ জুন) থেকেই কার্যকর হবে।

দুটি গুরুত্বপূর্ণ বিমা প্রকল্পের প্রিমিয়াম বাড়িয়ে দিল কেন্দ্র। প্রথমবার 'প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্প' এবং 'প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা প্রকল্প'-র প্রিমিয়াম বাড়ানো হয়েছে (২০১৫ সালে শুরু হয়, তারপর থেকে প্রিমিয়ামের হারের হেরফের হয়নি)। যে নয়া হার বুধবার (১ জুন) থেকেই কার্যকর হবে।

কত টাকা বেশি প্রিমিয়াম দিতে হবে?

১) প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্প (PMJJBY): দৈনিক প্রিমিয়াম রেট বাড়িয়ে ১.২৫ টাকা করা হয়েছে। তার ফলে এবার থেকে বছরে প্রিমিয়াম বাবদ ৪৪৬ টাকা দিতে হবে। যা আগে ছিল ৩৩০ টাকা। অর্থাৎ প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্পে ৩২ শতাংশ প্রিমিয়াম বাড়তে চলেছে।

আরও পড়ুন: New Rules from 1 June: মিনিমাম ব্যালেন্স থেকে মোটরবাইকের বিমা, ১ জুন থেকে বাড়ছে

২) প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা প্রকল্প (PMSBY): কেন্দ্রের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বার্ষিক প্রিমিয়াম ১২ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা করা হয়েছে। অর্থাৎ প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা প্রকল্পের ক্ষেত্রে ৬৭ শতাংশ বাড়তে চলেছে প্রিমিয়াম।

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্প (PMJJBY) এবং প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা প্রকল্প (PMSBY) কী?

১) ১৮ থেকে ৫০ বছরের মধ্যে কোনও ব্যক্তির কোনও কারণে মৃত্যু হলে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্পের আওতায় আসেন। তবে তাঁদের ব্যাঙ্ক বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকতে হবে। যাঁরা নিজেরাই সেই প্রকল্পে যোগ দেওয়ার ছাড়পত্র প্রদান করেন বা অটো-ডেবিট প্রিমিয়ামে ছাড়পত্র দেন, তাঁরা সেই বিমা প্রকল্পের সুবিধা পান। দু'লাখ টাকার বিমা প্রকল্প।

আরও পড়ুন: PNB Charges: PNB গ্রাহকদের ধাক্কা! গুরুত্বপূর্ণ কাজের জন্য বাড়ানো হল চার্জ, পকেটে পড়বে চাপ

২) আবার প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা প্রকল্প অনুযায়ী, ১৮ বছর ৭০ বছরের কোনও ব্যক্তির দুর্ঘটনার কারণে মৃত্যু হলে বা বিশেষভাবে শারীরিক সক্ষম (সম্পূর্ণ) হলে দু'লাখ টাকার বিমা প্রকল্পের আওতায় আসা যায়। বিশেষভাবে শারীরিক সক্ষম (আংশিক) ব্যক্তিদের সেই বিমাকৃত অর্থের পরিমাণ এক লাখ টাকা হয়। যাঁরা নিজেরাই সেই প্রকল্পে যোগ দেওয়ার ছাড়পত্র প্রদান করেন বা অটো-ডেবিট প্রিমিয়ামে ছাড়পত্র দেন, তাঁরা সেই বিমা প্রকল্পের সুবিধা পান।

বন্ধ করুন