বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লির হিংসা নিয়ে নিন্দা, ইরানের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ বিদেশ মন্ত্রকের

দিল্লির হিংসা নিয়ে নিন্দা, ইরানের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ বিদেশ মন্ত্রকের

ইরানের বিদেশমন্ত্রী জাভাদ জারিফের টুইট যে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ, তা সাফ জানিয়ে দেওয়া হল রাষ্ট্রদূতকে।

ইরানের বিদেশমন্ত্রী জাভাদ জারিফের টুইট যে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ, তা সাফ জানিয়ে দেওয়া হল রাষ্ট্রদূতকে।

দিল্লির সাম্প্রদায়িক হিংসার সমালোচনা করার জন্য ইরানের মন্ত্রীর বিবৃতির বিরুদ্ধে কড়া প্রতিবাদ জানাতে সে দেশের রাষ্ট্রদূতকে তলব করল বিদেশমন্ত্রক।

মঙ্গলবার ভারতে ইরানের রাষ্ট্রদূত আলি চেগেনিকে ডেকে পাঠাল বিদেশমন্ত্রক। সোমবার ইরানের বিদেশমন্ত্রী জাভাদ জারিফের টুইট যে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ, তা সাফ জানিয়ে দেওয়া হল রাষ্ট্রদূতকে।

এ দিন বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘দিল্লির সাম্প্রতিক ঘটনায় ইরানের বিদেশমন্ত্রীর মন্তব্য পক্ষপাতদুষ্ট এবং উদ্দেশ্যপ্রণোদিত বৈষম্যমূলক। ইরানের মতো দেশ থেকে এই ধরনের বিবৃতি আমরা আশা করি না। এ দিন সেই বার্তাই ইরানের রাষ্ট্রদূতকে জানিয়ে তীব্র নিন্দা করা হয়।’

উল্লেখ্য, সম্প্রতি উত্তর-পূর্ব দিল্লিতে সাম্প্রদায়িক গোষ্ঠীদ্বন্দের জেরে ৪০ জনের মৃত্যু হয় এবং কয়েকশো লোক আহত হন। সেই সঙ্গে ব্যাপক হারে সম্পত্তির ক্ষতিসাধনও হয়েছে ওই ঘটনায়।

ঘটনার জেরে ইরানের বিদেশমন্ত্রী টুইট করেন, ‘ভারতীয় মুসলিমদের বিরুদ্ধে পরিকল্পিত হিংসার তীব্র নিন্দা করছে ইরান। গত কয়েকশো বছর ধরে ভারতের বন্ধু ইরান। ভারতীয় কর্তৃপক্ষের কাছে আমাদের আবেদন, সমস্ত দেশবাসীর ভালো থাকা নিশ্চিত করুন এবং সংবেদনহীর লুঠতরাজের অবসান ঘটান। আইন ও শান্তিপূর্ণ আলোচনাই ভবিষ্যত্ পদক্ষেপ নির্দিষ্ট করবে।‘

ইরানের উপরে আমেরিকার নিষেধাজ্ঞার জেরে সে দেশ থেকে অপরিশোধিত জ্বালানি তেল আনা বন্ধ করার পর থেকেই দিল্লির সঙ্গে সম্পর্কে ফাটল ধরেছে ইরানের। যদিও এ সত্ত্বেও তাত্পর্যপূর্ণ চাবাহার বন্দরের উন্নতি ঘটাতে হাত মিলিয়ে কাজ করে চলেছে দুই দেশ।

প্রসঙ্গত, দিল্লির সাম্প্রদায়িক হিংসা নিয়ে দ্বিতীয় মুসলিম রাষ্ট্র হিসেবে ভারতের সমালোচনায় মুখর হয়েছে ইরান। এর আগে ঘটনার নিন্দা করে ইন্দোনেশিয়া। গত সপ্তাহে এর জেরে ইন্দোনেশিয়ায় ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে বিষয়টি নিয়ে আলোচনা করে সে দেশের বিদেশ মন্ত্রক।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Video: রাতের অন্ধকারে নিমেষে পুড়ে ছাই ডুয়ার্সের হলং বনবাংলো, নেই হতাহত পরকীয়ার সন্দেহে স্ত্রী - শাশুড়িকে কুপিয়ে আত্মঘাতী প্রৌঢ় আজ প্রদোষ ব্রতে ভুলেও করবেন না এই ভুল, নচেৎ হবেন ভোলেনাথের রোষের সন্মুখীন ‘ডার্বি জয়’, ২-৩ দিন পরেই আপুইয়া হবেন মোহনবাগানের প্লেয়ার! আসছেন বিশ্বকাপজয়ীও? ছেঁড়া OMR শিট নিয়ে হয়েছিলেন সরব! সেই নিট পরীক্ষার্থী সেই আয়ুষীর নথি জাল, বলল HC রেলে ৩ গুণ বেশি লোকো পাইলট নিয়োগের ঘোষণা, দুর্ঘটনার পর সিদ্ধান্ত ‘হিন্দুদের এখন ফ্যাশন মুসলিম হওয়ার’, ইদ পালন করে নেটপাড়ার ট্রোলে রূপাঞ্জনা জিম থেকে বেরিয়েই এনার্জি ড্রিংক খান? যখন তখন হতে পারে হার্ট অ্যাটাক গায়ের জোরে দখল করা জমিতে তৃণমূল পার্টি অফিস, ২০ দিনের মধ্যে ভাঙতে বলল হাইকোর্ট ভারতের সবথেকে বিত্তশালী অভিনেতা শাহরুখ! আয়ের নিরিখে সেরা ১০-এ আছেন কারা?

T20 WC 2024

নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.