বাংলা নিউজ > ঘরে বাইরে > IT Rules: আয়কর আইনের আওতায় মা-বাবা কত টাকা পর্যন্ত সন্তানকে উপহার দিতে পারেন?
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Mukesh Gupta)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Mukesh Gupta)

IT Rules: আয়কর আইনের আওতায় মা-বাবা কত টাকা পর্যন্ত সন্তানকে উপহার দিতে পারেন?

  • কেউ যদি নগদ দুই লক্ষ টাকার বেশি উপহার গ্রহণ করেন, সেক্ষেত্রে তিনি নগদে গৃহীত উপহারের সমান জরিমানার যোগ্য হবেন।

প্রশ্ন: কোনও ব্যক্তি তাঁর ছেলেকে ফ্ল্যাট কেনার জন্য টাকা উপহার দিতে পারেন? এর উত্তর যদি হ্যাঁ হয়, তবে আয়কর আইন অনুযায়ী এই ধরনের উপহারে কোনও ঊর্ধ্বসীমা থাকে?

-নাম প্রকাশে অনিচ্ছুক

উত্তর: বর্তমানে আয়কর আইনের অধীনে কোনও ব্যক্তিকে উপহার দেওয়ার ক্ষেত্রে সেভাবে কোনও বিধিনিষেধ নেই। তবে কিছু ক্ষেত্রে ক্লাবিং বিধান অনুযায়ী উপহার গ্রহণকারী ব্যক্তির এই মারফত আয়ের উপর কর প্রযোজ্য।

ভারতীয় আয়কর আইন অনুসারে একজন ব্যক্তির এক বছরে প্রাপ্ত মোট উপহার ৫০ হাজার টাকা ছাড়িয়ে গেলে তা করযোগ্য। তার আগে পর্যন্ত এ বিষয়ে চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। তবে আয়কর রিটার্নে ডিটেইলস উল্লেখ করার সময়ে বড় অঙ্কের আর্থিক প্রাপ্তির কথা উল্লেখ করা প্রয়োজন।

তবে এই নিয়মের কিছু ব্যতিক্রম রয়েছে। এরকম একটি ব্যতিক্রমই হল, 'নির্দিষ্ট আত্মীয়দের কাছ থেকে প্রাপ্ত উপহার'। পিতা ও পুত্রের সম্পর্ক এই 'নির্দিষ্ট আত্মীয়'-র সংজ্ঞার আওতাভুক্ত। তাই একজন বাবা কোনও করের নিয়ম ছাড়াই তাঁর পুত্রকে যে কোনও পরিমাণ অর্থ উপহার দিতে পারেন।

তবে মনে রাখবেন, আয়কর আইন অনুযায়ী, কেউ যদি নগদ দুই লক্ষ টাকার বেশি উপহার গ্রহণ করেন, সেক্ষেত্রে তিনি নগদে গৃহীত উপহারের সমান জরিমানার যোগ্য হবেন। তাই দুই লক্ষ টাকার বেশি নগদে উপহার দেওয়া বা গ্রহণ করবেন না।

উত্তর দিচ্ছেন আয়কর বিশেষজ্ঞ বলবন্ত জৈন।

বন্ধ করুন