বাংলা নিউজ > ঘরে বাইরে > Income Tax Return Deadline extended- আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ পিছিয়ে ৩০ নভেম্বর করল কেন্দ্র
ITR ফাইলের শেষ তারিখটি আরও বাড়াল সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স (CBDT)।
ITR ফাইলের শেষ তারিখটি আরও বাড়াল সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স (CBDT)।

Income Tax Return Deadline extended- আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ পিছিয়ে ৩০ নভেম্বর করল কেন্দ্র

  • রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩০ সেপ্টেম্বর থেকে পিছিয়ে ৩০ নভেম্বর, ২০২০ পর্যন্ত নির্দিষ্ট হয়েছে।

বুধবার অ্যাসেসমেন্ট ইয়ার ২০১৯-২০ (অর্থবছর ২০১৮-১৯) এর ITR ফাইলের শেষ তারিখটি আরও বাড়াল সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স (CBDT)। রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩০ সেপ্টেম্বর থেকে পিছিয়ে ৩০ নভেম্বর, ২০২০ করা হয়েছে।  আয়কর বিভাগ এক বিবৃতিতে বলেছে, Covid-19 পরিস্থিতির কারণে করদাতারা যে প্রকৃত অসুবিধাগুলির সম্মুখীন হচ্ছেন, তা বিবেচনা করার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আয়কর বিভাগ তার অফিসিয়াল টুইটারে এক বার্তায় বলেছে, 'কোভিড -১৯ পরিস্থিতির কারণে করদাতারা যে প্রকৃত অসুবিধার মুখোমুখি হচ্ছে তার আরও বিবেচনার জন্য, CBDT মূল্যায়ন বছর ২০১৯ এর জন্য বিচ্ছিন্ন ও সংশোধিত ITR সরবরাহের জন্য নির্ধারিত তারিখটি আরও বাড়িয়েছে। সময়সীমা ৩০ সেপ্টেম্বর, ২০২০ থেকে ৩০ নভেম্বর, ২০২০ অবধি বাড়ানো হয়েছে। অর্ডার ১১৯/২ এ জারি করা হয়েছে।'

এটি খেয়াল রাখা দরকার যে ২০১৯-২০ অর্থবর্ষের জন্য ৩০ নভেম্বর অবধি আগেই সময় দেওয়া হয়েছে। এবার অর্থবর্ষ ২০১৮-১৯-এর যারা সংশোধিত বা দেরি করে রিটার্ন ভরতে চান, তারাও একই সঙ্গে ৩০ নভেম্বরের মধ্যে দিতে পারবেন। 

করোনা র পরিপ্রেক্ষিতে AY২০১৯--২০২০ এর ট্যাক্স রিটার্ন দাখিলের শেষ তারিখটি চতুর্থবারের জন্য বাড়ানো হল। এটি প্রথমে ৩০ জুন, পরে ৩১ জুলাই এবং তারপরে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সংশোধিত হয়েছিল।

অনলাইনে আইটিআর ফাইল করবেন কীভাবে?

• আয়কর বিভাগের ওয়েব পোর্টালটি খুলুন - incometaxindiaefiling.gov.in।

• আপনি যদি নিবন্ধভুক্ত না হয়ে থাকেন তবে নিজেকে নিবন্ধভুক্ত করতে হবে।

• ব্যবহারকারীরা তাঁদের স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) ব্যবহার করে ITR ফাইল করার জন্য নিবন্ধন করতে পারেন। PAN ব্যবহারকারীর আইডি হিসাবে কাজ করবে।

• আপনি লগ ইন করার পরে, ফাইলিং ITR অপশন নির্বাচন করুন।

• মূল্যায়ন বছর নির্বাচন করতে, আপনাকে নতুন পৃষ্ঠায় পুনরায় নির্দেশ দেওয়া হবে। এবার, ড্রপডাউন মেনু থেকে AY নির্বাচন করুন, তারপরে ITR ফর্ম নম্বর ১ এবং ফাইলিংয়ের ধরণ টাইপ করুন - আসল বা সংশোধিত রিটার্ন।

• জমা মোডে এটি অনুসরণ করে, আপনাকে 'prepare and submit online’ ক্লিক করতে হবে।

• এই প্রক্রিয়াটি শেষ হওয়ার পরে, আপনাকে একটি ব্যাংক অ্যাকাউন্ট নির্বাচন করতে হবে। এই ব্যাংক অ্যাকাউন্ট যেখানে আপনি ট্যাক্স ফেরত পাবেন।

এদিকে, সিবিডিটি ২০২০ সালের ১ এপ্রিল থেকে ২৯ সেপ্টেম্বর, ২০১৩ সালের মধ্যে ৩৩.৫৪ লক্ষেরও বেশি করদাতাকে ১,১৮,৩২৪ কোটি টাকার বেশি ফেরত দিয়েছে বলে জানিয়েছে আয়কর বিভাগ ।

বন্ধ করুন