বাংলা নিউজ > ঘরে বাইরে > Women's Reservation Law: মহিলা সংরক্ষণ আইনের একাংশকে বাতিল করা খুব কঠিন, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

Women's Reservation Law: মহিলা সংরক্ষণ আইনের একাংশকে বাতিল করা খুব কঠিন, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

রাজ্যসভায় মহিলা সংরক্ষণ বিল পাশ হয়ে যাওয়ার পর অভিনন্দন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ছবি সৌজন্যে পিটিআই)

বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, আদালতের পক্ষে এটা করা খুব দরকার। আমরা আপনার যুক্তিটা বুঝতে পারছি। আপনি বলতে চাইছেন যে সেনসাসের কী প্রয়োজন রয়েছে।

শুক্রবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, মহিলা সংরক্ষণ আইনের একাংশকে বাতিল বা প্রযোজ্য হবে না বলে ঘোষণা করাটা খুব কঠিন। জনগণনার পরে এটা প্রযোজ্য হতে পারে। কংগ্রেস নেত্রী জয়া ঠাকুর আবেদন করে জানিয়েছিলেন, অবিলম্বে এই আইনকে প্রয়োগ করা হোক। তবে এনিয়ে বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি এসভিএন ভাট্টির বেঞ্চ এনিয়ে নোটিশ ইস্যু করার বিষয়টি প্রত্যাখান করেছে।

আদালতে বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, একটা ভালো পদক্ষেপ নেওয়া হয়েছে। এটা একটা ভালো পদক্ষেপ। এদিকে জয়া ঠাকুরের পক্ষে ছিলেন আইনজীবী বিকাশ সিং। তিনি জানান এটা ধরে নেওয়া হচ্ছে যে পিছিয়ে পড়াদের সংরক্ষণের জন্য একটা জনগণনা করা খুব দরকার। কারণ সার্বিকভাবে তথ্য় দরকার। কিন্তু মহিলা সংরক্ষণের জন্য জনগণনার কী দরকার সেটাই তো বুঝতে পারছি না। তিনি জানিয়েছেন, এই আইনের একাংশ যেখানে বলা হচ্ছে যে এটা সেনসাসের পরে প্রয়োগ করা হবে, এই অংশটা বাতিল করা খুব দরকার। এনিয়ে তিনি আবেদন করেন।

তবে বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, আদালতের পক্ষে এটা করা খুব দরকার। আমরা আপনার যুক্তিটা বুঝতে পারছি। আপনি বলতে চাইছেন যে সেনসাসের কী প্রয়োজন রয়েছে। মহিলা সংরক্ষণের ক্ষেত্রে জনগণনার কী প্রয়োজন রয়েছে? কিন্তু এনিয়ে নানা ইস্যু রয়েছে। প্রথমেই আসন সংরক্ষণ করতে হবে। এরপর বাকি বিষয়গুলি হবে।

এদিকে এই বিল পাস হওয়ার সময় কার্যত সর্বসম্মতিক্রমে সাংসদরা সপক্ষে মতামত দিয়েছিলেন। মাত্র দুজন এমপি এই বিলের বিপক্ষে ছিলেন। বাকি সবাই এই বিলের পক্ষে ছিলেন। রাজ্যসভার প্রতি এমপি এই বিলের পক্ষে ছিলেন। এবার রাজ্য বিধানসভাতে এই বিলের পক্ষে মতামত দরকার। তবে এই বিল গোটা দেশ জুড়ে প্রয়োগ করার আগে জনগণনা করা দরকার। কারণ জনগণনার পরেই খসড়া তালিকা প্রকাশ করা হবে। নারী পুরুষের অনুপাতটাও বোঝা যাবে।

কার্যত ঐতিহাসিক এই বিল। এই বিলের মাধ্য়মে লোকসভা ও বিধানসভাগুলিতে নারীদের অধিকার সুরক্ষিত হবে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এই বিলে তাঁর সম্মতি জানিয়েছেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

বার্গার দিবস কেন পালন করা হয় জানেন? রইল এই দিনটির ইতিহাস এবং তাৎপর্য রথযাত্রার প্রাক্কালে দিঘার জগন্নাথ মন্দিরের উদ্বোধন!‌ নির্মাণ কাজ এখন শেষের পথে সাফল্য পেতে বাংলাদেশের উইকেটগুলির উন্নতি দরকার- T20 WC-এর আগেই অজুহাত নাজমুলের দাদুর স্বপ্নপূরণ করতে সারেগামাপার মঞ্চে আরাত্রিকা, বিচারকদের মন জয় করতে পারবেন? তৃণমূলকে খোলা মাঠ ছাড়তে নারাজ, কলকাতা ও শহরতলি দখলে সর্বশক্তি প্রয়োগ করবে BJP ২ তারিখের পরেও বাইরে থাকতে দিন, কেজরির আবেদন গেল প্রধান বিচারপতির কাছে হাতে এখনও বিয়ের মেহেন্দি লেগে, আদৃত নয়, এ-কাকে বুকে জড়িয়ে আদরে ভরালেন কৌশাম্বি? চুলের জন্য স্কুল থেকে নামকাটা! তবুও চুল কাটাতে নারাজ খুদে, কেন রেমাল-দুর্যোগের রাতে সুন্দরবনে হাসপাতালে বিদ্যুৎ বিভ্রাট, সদ্যোজাতের মৃত্যু আলাম নন, হীরামান্ডির তাজের মন কেড়েছেন অন্য কেউ! কার সঙ্গে ডেটে গেলেন তাহা?

Latest IPL News

মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.