বাংলা নিউজ > ঘরে বাইরে > Jagannath temple: পুরীর জগন্নাথ মন্দির চত্বরে পান, গুটখা খাওয়ায় নিষেধাজ্ঞা, না মানলেই জরিমানা

Jagannath temple: পুরীর জগন্নাথ মন্দির চত্বরে পান, গুটখা খাওয়ায় নিষেধাজ্ঞা, না মানলেই জরিমানা

জগন্নাথ মন্দির। (ANI)

দর্শনার্থী থেকে শুরু করে সেবায়েত এবং মন্দিরের কোন কর্মীরা পান, গুটখা মন্দির চত্বরে খেতে পারবেন না। সে ক্ষেত্রে কেউ নিষেধাজ্ঞা অমান্য করলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। এমনকী প্রয়োজনে জরিমানা পর্যন্ত করা হবে। 

পুরীর জগন্নাথ মন্দির চত্বরে পান, গুটখা খাওয়ার উপর আগে নিষেধাজ্ঞা জারি করেছিল কর্তৃপক্ষ। তারপরেও নিয়ম না মানায় ফের নতুন করে এ বিষয়ে নিষেধাজ্ঞা জারি করল কর্তৃপক্ষ। আগামী ১ জানুয়ারি থেকে জগন্নাথ মন্দির চালু হচ্ছে এই নিষেধাজ্ঞা। অর্থাৎ ওইদিন থেকে আর পুলিশ জগন্নাথ মন্দির চত্বরে পান, গুটখা খেলেই কড়া ব্যবস্থা নেবে মন্দির কর্তৃপক্ষ। পুরীর জগন্নাথ মন্দির প্রশাসনের মুখ্য প্রশাসক রঞ্জন কুমার দাস এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। 

আরও পড়ুন: Puri Jagannath Temple Dress Code: শর্টস, ফাটা জিন্স, স্কার্ট পরে প্রবেশ নিষেধ পুরীর মন্দিরে,ভক্তদের পোশাক বিধি কবে থেকে?

রঞ্জন কুমার জানিয়েছেন, দর্শনার্থী থেকে শুরু করে সেবায়েত এবং মন্দিরের কোন কর্মীরা পান, গুটখা মন্দির চত্বরে খেতে পারবেন না। সে ক্ষেত্রে কেউ নিষেধাজ্ঞা অমান্য করলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। এমনকী প্রয়োজনে জরিমানা পর্যন্ত করা হবে। মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, চত্বরে পান, গুটখা না খাওয়ার বিষয়ে আগামী দু মাস ধরে প্রচার চালানো হবে। এরপর এই নিষেধাজ্ঞা চালু হয়ে যাওয়ার পর কোনওভাবে এই ধরেনের তামাকজাত দ্রব্য খাওয়া মেনে নেওয়া হবে না। প্রসঙ্গত, জগন্নাথ মন্দিরে এর আগেও এই ধরনের তামাক জাতীয় দ্রব্য খাওয়ার উপরে নিষেধাজ্ঞা ছিল। কিন্তু সেই নিয়ম কেউ মানছিলেন না। তার জন্য শাস্তির বিধানও ছিল। তাই পুনরায় নতুন করে নির্দেশিকা জারি করল মন্দির কর্তৃপক্ষ। এবার এ বিষয়ে আরও কড়া পদক্ষেপ করা হবে বলে মন্দিরের তরফে জানানো হয়েছে।

প্রসঙ্গত, জগন্নাথ মন্দির ও তার সংলগ্ন এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে তৎপর প্রশাসন। তবে পান গুটখা খেয়ে পিক ফেলার ফলে মন্দির চত্বর নোংরা হচ্ছে। যা পরিষ্কার করতে গিয়ে রীতিমতো বেগ পেতে হচ্ছে প্রশাসনকে। সেই কারণে মন্দির প্রশাসনের এমন নির্দেশিকা।অন্যদিকে, ১ জানুয়ারি থেকেই পোশাকের ক্ষেত্রে নতুন নিয়ম লাগু করছে জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ। সেক্ষেত্রে নতুন ড্রেস কোড চালু করা হয়েছে। যেমন তেমন পোশাক পরে মন্দির চত্বরে প্রবেশ করা যাবে না। বিশেষ করে ছেঁড়া জিন্স, হাতকাটা জামা, বারমুডা প্যান্ট পরে কোনওভাবেই মন্দির চত্বরে প্রবেশ করা যাবে না। যেহেতু এটা ধর্মীয় স্থান, কোনও মনোরঞ্জনের জায়গা নয় তাই সভ্য পোশাক পরেই পুরীর জগন্নাথ মন্দিরে প্রবেশ করতে হবে দর্শনার্থীদের। এই নতুন নিয়ম চালু হচ্ছে আগামী ১ জানুয়ারি থেকে।

ঘরে বাইরে খবর

Latest News

মমতার উস্কানিতেই একাধিক রামনবমী মিছিলে 'হামলা', গুরুতর অভিযোগ শুভেন্দুর 'গসিপ খুঁজছিল...' সুশান্তের মৃত্যুতে কিচ্ছু যায় আসেনি আমজনতার, দাবি দিবাকরের ইয়ালিনিকে ছেড়ে নতুন খেলার সঙ্গী ইউভানের! রাজ-পুত্র গাইল ‘তেরে বাতো মে অ্যায়সা…’ জারি হল স্কুলের গরমের ছুটির বিজ্ঞপ্তি, সঙ্গে অতিরিক্ত ক্লাসের নির্দেশিকা গরমের মধ্যে মনখারাপ করবেন না, এখনই পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, মনটা জুড়িয়ে যাক 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি উইকেটের পিছনে দাঁড়িয়েই ব্যাটারদের সাজঘরে ফেরালেন, ছুঁয়ে ফেললেন কার্তিকের রেকর্ড আবিরকে সরিয়ে এবার সারেগামাপার সঞ্চালনার দায়িত্বে অনির্বাণ? মূল্যবৃদ্ধির হ্যাটট্রিক, আজ কলকাতার সোনার দোকানগুলিতে হিমালয়ের উচ্চায় গয়নার রেট এ বাবা! খাওয়ার টেবিলে গোটা বলিউড, লুকিয়ে নাক খুঁটছেন রবিনা, ধরা পড়লেন ক্যামরায়

Latest IPL News

2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.