বাংলা নিউজ > ঘরে বাইরে > Jharkhand: মদ খেয়ে হাতির সঙ্গে পাঙ্গা, পিষে দিল গজরাজ, ২৪ ঘণ্টায় ৫জনের মৃত্যু

Jharkhand: মদ খেয়ে হাতির সঙ্গে পাঙ্গা, পিষে দিল গজরাজ, ২৪ ঘণ্টায় ৫জনের মৃত্যু

মাঝেমধ্যেই লোকালয়ে ঢুকে পড়ে হাতি। (Sourced) (HT_PRINT)

বনদফতর জানিয়েছে, মৃতের পরিবারকে ২৫০০০ টাকা করে দেওয়া হয়েছে। বাকি ৩.৭৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ পরে দেওয়া হবে। সরকারি অনুমোদন পাওয়ার পরেই তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

বিশাল কান্ত

ঝাড়খণ্ডের লোহারডগা এলাকায় ভয়াবহ ঘটনা। হাতির হানায় অন্তত পাঁচজনের মৃত্যু। তার মধ্য়ে তিনজনই মহিলা।সোমবার একথা জানিয়েছেন বনদফতরের আধিকারিকরা।  সূত্রের খবর,  কাশপুর গ্রামের কাছে তাণ্ডব চালায় হাতিটি।  সোমবারের ঘটনা। অন্য়দিকে রবিবার সন্ধ্যায় আরও একজন ব্যক্তিকে পিষে দেয় হাতিটি। কুরু গ্রামের কাছে ঘটনা। লোহারডগা জেলার বনদফতরের আধিকারিক অরবিন্দ কুমার এনিয়ে জানিয়েছেন।  

তিনি জানিয়েছেন, কাশপুরে সোমবার সকালে অন্তত তিনজন গ্রামবাসীকে হাতিটি মেরে ফেলেছে। একজন মদ্য়প অবস্থায় ছিলেন। তাকেও মেরে ফেলা হয়েছে। 

বনদফতেরর আধিকারিক জানিয়েছেন, প্রাথমিকভাবে জানা গিয়েছে, ওই হাতিটি কুুরু এলাকায় রবিবার ঢুকে পড়েছিল।এরপর একজনকে পিষে মেরে ফেলে হাতিটি। এরপর সেটি ভান্ডার এলাকায় সেটি ঢুকে পড়ে।  সেই সময় একজন হাতিটির দিকে এগিয়ে আসছিল। তার উপরেও হামলা চালায় হাতিটি। সোমবার একই গ্রামের একাধিক জনকে পিষে দেয় হাতিটি। তবে চেষ্টা করা হচ্ছে হাতিটিকে যাতে জঙ্গলে ফেরৎ পাঠানো হয়।

বনদফতর জানিয়েছে, মৃতের পরিবারকে ২৫০০০ টাকা করে দেওয়া হয়েছে। বাকি ৩.৭৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ পরে দেওয়া হবে। সরকারি অনুমোদন পাওয়ার পরেই তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে। 

বনদফতরের আধিকারিক জানিয়েছেন, ভান্ডারা ও কুরু এলাকায় হাতির আনাগোনা লেগেই আছে। বনাধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বছর দুয়েক ধরে আমি এখানে পোস্টিং রয়েছি। কিন্তু এমন ঘটনা আগে হয়নি। লোহারডগা এলাকায় এর আগে এই ধরনের ঘটনা হয়েছিল। কিন্তু অনেকেই হাতির সঙ্গে কীভাবে দূরত্ব বজায় রাখতে হয় সেটা ঠিক জানেন না। একেবারে সামনে চলে গিয়েছিলেন বলে মনে হচ্ছিল। একজন মদ্যপ  অবস্থায় একেবারে হাতির সামনে চলে এসেছিলেন। সেই সময় হাতির হানায় মৃত্য়ু হয় তার। সেকারণে বার বার সাধারণ মানুষকে বলা হচ্ছে পশুদের ডিসটার্ব করবেন না। আমরা হাতিটিকে তাড়িয়ে জঙ্গলে ফেরৎ পাঠানোর চেষ্টা করছি। 

তবে এর আগেও দেশের বিভিন্ন প্রান্তে হাতির হানায় বাসিন্দাদের মৃত্যু নজির রয়েছে। কিছুক্ষেত্রে জঙ্গলে খাবারের অভাব থাকার জেরে হাতির পাল লোকালয়ে বেরিয়ে পড়ে। কিছুদিন আগে পশ্চিমবঙ্গের আরামবাগ এলাকাতেও তাণ্ডব চালিয়েছিল হাতি। এছাড়া উত্তরবঙ্গের বিভিন্ন এলাকাতেও হাতির হানায় মৃত্যুর নজির রয়েছে। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর

Latest News

হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার জাঙ্গিপাড়ায় গৃহবধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগ, গ্রেফতার কেন্দ্রীয় বাহিনীর জওয়ান IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে এতদিন ছিলেন কানাডার নাগরিক! প্রথমবার ভোট দিলেন অক্ষয় কুমার, ‘যোগ্য প্রার্থীকে..’ ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য দক্ষিণবঙ্গে জারি ঝড়বৃষ্টির কমলা সতর্কতা, সাগরে তৈরি হওয়া নিম্নচাপ এগোবে কোনদিকে নগদ অর্থ ও আগ্নেয়াস্ত্র উদ্ধার বিজেপি নেতার গাড়ি থেকে, ভোটপঞ্চমীতে হুগলিতে আলোড়ন উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ ইশান, শ্রেয়সদের NCA-র হাই পারফরম্যান্স মনিটরিং প্রোগ্রামের আওতায় আনল BCCI বিশাল বিরল রাজযোগ! ৩০ বছর পরে ফিরবে সৌভাগ্য, এত ভালো সময় আগে পায়নি এই ৩ রাশি

Latest IPL News

হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.