বাংলা নিউজ > ঘরে বাইরে > বহু অভিযানের পর অবশেষে পুলিশের জালে মাওবাদী নেতা নন্দলাল সোরেন

বহু অভিযানের পর অবশেষে পুলিশের জালে মাওবাদী নেতা নন্দলাল সোরেন

গ্রেফতার মাওবাদী নেতা। প্রতীকী ছবি (PTI) (HT_PRINT)

Maoist leader arrested- যদিও তাঁর স্ত্রী তথা মাওবাদী নেত্রী চাঁদমুনি মুর্ম জেলে রয়েছেন। লাগাতার অভিযানের পর অবশেষে পবিত্রদাকে গ্রেফতার করতে সক্ষম হল পুলিশ। তাঁর ভাগ্নে চমনও একজন মাওবাদী নেতা। বর্তমানে পশ্চিম সিংভূম জেলার তিনি সক্রিয় রয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

তাঁর মাথার দাম ছিল ২৫ লক্ষ টাকা। তাঁর বিরুদ্ধে একাধিক নাশকতামূলক কাজকর্মের অভিযোগ রয়েছে। দীর্ঘদিন ধরেই তাঁকে গ্রেফতারের চেষ্টা চালাচ্ছিল পুলিশ। অবশেষে মাওবাদীদের অন্যতম শীর্ষ এই নেতা নন্দলাল সোরেন ওরফে পবিত্রদাকে গ্রেফতার করল ঝাড়খণ্ড পুলিশ। তাঁর গ্রেফতারিকে বড়সড় সাফল্য বলেই মনে করছে ঝাড়খণ্ড সরকার। তিনি ঝাড়খণ্ডের এরিয়া কমিটির মাওবাদীদের সদস্য ছিলেন।

এই দুটি নাম ছাড়াও আরও একাধিক নামে পরিচিত ছিলেন তিনি। হিতেশ বা বিজয়দা নামেও তিনি পরিচিত ছিলেন। তাঁর বিরুদ্ধে বহু নাশকতামূলক কাজকর্মের অভিযোগ রয়েছে। ১৯৯৩ সালে জুলাই মাসে ঝাড়খণ্ডে বৈঠক করার পর পাকুড়ে ফিরছিলেন এলাকার তৎকালীন পুলিশ সুপার সহ একাধিক পুলিশ কর্মী। সেই সময় পুলিশের গাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছিল মাওবাদীরা। সেই ঘটনায় পুলিশ সুপার অমরজিৎ বলিহার সহ ৬ জন পুলিশ কর্মী নিহত হন। সেই ঘটনাতে অভিযুক্ত ছিলেন এই মাওবাদী নেতা। এছাড়া ২০১৪ সালের লোকসভা নির্বাচনের সময় মাওবাদীদের হামলায় আরও ৬ জন পুলিশ কর্মী নিহত হয়েছিলেন। সেই ঘটনার সঙ্গেও জড়িত ছিলেন বিজয় দা।

ঝাড়খণ্ড পুলিশ জানিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে গতকাল রাতে সিআরপিএফের সঙ্গে যৌথভাবে অভিযান চালায় ঝাড়খন্ড পুলিশ। এরপর পীরতন্ড থানা এলাকার কোদাদিহ গ্রামে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, ওই এলাকার তোপচাঁচি লাগোয়া জঙ্গল মাওবাদীদের অন্যতম ঘাঁটি ছিল। শুধু তাই নয়, ৫৫ বছর বয়সি এই মাওবাদী নেতাকে এর আগে কখনও ধরতে পারেনি পুলিশ। যদিও তাঁর স্ত্রী তথা মাওবাদী নেত্রী চাঁদমুনি মুর্ম জেলে রয়েছেন। লাগাতার অভিযানের পর অবশেষে পবিত্রদাকে গ্রেফতার করতে সক্ষম হল পুলিশ। তাঁর ভাগ্নে চমনও একজন মাওবাদী নেতা। বর্তমানে পশ্চিম সিংভূম জেলার তিনি সক্রিয় রয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘‌যাবতীয় মামলা খারিজ করা হোক’‌, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব কল্যাণ আম্বানির ডাকে এল না সাড়া! বিরাট-অনুষ্কা ছাড়া এরা আসেনি অনন্ত-রাধিকার অনুষ্ঠানে শুরু দলবদলের খেলা! মোহনবাগান ছেড়ে চেন্নাইয়িন এফসির পথে কিয়ান নাসিরি- রিপোর্ট চরম দারিদ্র্যতা থেকে মুক্ত ভারত, কমছে বৈষম্য, দরাজ সার্টিফিকেট মিলল আমেরিকা থেকে বিনামূল্যে একাধিক ওটিটি, ৩৬৫ দিনের জন্য ৫G ডেটা অফার Jio-র কংগ্রেস বিধায়কদের অপমান করে বিধানসভায় ‘লক’ করার নিদান পঞ্জাবের CM-র! তোলপাড় জামনগরে দেখা মিলল 'অঞ্জলি-টিনা'র, রানির সঙ্গে ফ্য়ান গার্ল মোমেন্ট শেয়ার করলেন সারা মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.